আগামী রবিবার ভারত–দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বিশ্বকাপ ম্যাচ, নিরাপত্তা ও ট্রাফিক

তার আগে টিকিটের কালোবাজারি রুখতে তৎপর পুলিশ প্রশাসন। এই ম্যাচের টিকিট নিয়ে কার্যত হাহাকার পরিস্থিতি তৈরি হয়েছে। মিলছে না টিকিট। আবার কিছু ক্ষেত্রে টিকিট মিললেও তা বিক্রি হচ্ছে ১০ গুণ চড়া দামে। এই অবস্থায় কালোবাজারি রুখতে শুক্রবার থেকেই ইডেন গার্ডেনের চারপাশে প্রচুর সংখ্যক পুলিশ কর্মী মোতায়ন করছে লালবাজার। যার সংখ্যাটা হল প্রায় ২৫০ জন।

আগামীকাল বিশ্বকাপের জন্য ইডেন গার্ডেন সংলগ্ন রাস্তায় করা হবে যান নিয়ন্ত্রণ। বন্ধ থাকবে ইডেন গার্ডেন্স ও ময়দান এলাকার প্রায় সমস্ত রাস্তা। সকাল সাড়ে ৯ টার পর থেকে খেলা শেষ হওয়ার পর পর্যন্ত। ইডেন সংলগ্ন রাস্তাগুলিতে পণ্যবাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভিক্টোরিয়া মেমোরিয়ালের পাশ থেকে অর্থাৎ এজেসি বোস রোডের একটি বড় অংশ, যার মধ্যে ডিএল খান রোড থেকে ক্যাথিড্রাল রোড, হসপিটাল রোড, কুইনওয়ে, লাভার্স লেনে যান চলাচলে নিয়ন্ত্রণ বা বন্ধ রাখা হবে। পণ্য়বাহী গাড়িগুলি এই রাস্তা দিয়ে যাতায়াত করতে পারবে না। হাইকোর্টগামী গাড়িগুলিকে ওকল্যান্ড রোডের বদলে এসপ্ল্যানেড রো দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে ট্রাফিকের চাপ অনুযায়ী।


টিকিটের কালোবাজারি রুখতে তৎপর প্রসাশন এখনো পর্যন্ত গ্রেফতার মোট ১৬। অন্যদিকে সিএবির সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়কে গতকাল হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল ময়দান থানার পুলিশ। যদিও সেকথা অস্বীকার করে সিএবি সভাপতি তিনি হাজিরা দেননি। এর পাশাপশি, গতকালকেই অনলাইন টিকিট করার এক সংস্থা ‘Book My Show’-এর দুইজন আধিকারিক ময়দান থানায় গিয়ে তদন্তকারী আধিকারিকদের সঙ্গে কথা বলেন। ওই সংস্থাকে নোটিশ দিয়েছিল কলকাতা পুলিশ।

সূত্রের খবর, দুপুর দুটোর সময় তারা ময়দান থানায় গতকাল হাজিরা দেন। প্রথমে কলকাতা পুলিশের জয়েন সিপি ক্রাইম শঙ্খশুভ্র চক্রবর্তী তাদেরকে জিজ্ঞাসাবাদ করেন। তার পরবর্তীকালে লালবাজার থেকে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের ৭ আধিকারিকরা এসে তাদের জিজ্ঞাসা করেন টিকিটের কালোবাজারি প্রসঙ্গে। তাদের সঙ্গে ছিলেন একজন ভিডিওগ্রাফার তিনি সম্পূর্ণ জিজ্ঞাসাবাদ এর প্রক্রিয়াটি ভিডিওগ্রাফি করেছেন। অন্যদিকে টিকিটের কালোবাজারি অভিযোগের গতকাল অর্থাৎ শুক্রবার পর্যন্ত মোট ১৬ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ, মোট ৮ টি মামলায়।

ইতিমধ্যে ৯৪ টি টিকিট বাজেয়াপ্ত করেছেন কলকাতা পুলিশ। অভিযোগ ৯০০ টাকার টিকিট ৮ হাজার টাকা দামে বিক্রি করা হচ্ছে। পাশাপাশি বৃহস্পতিবারই টিকিটের কালোবাজারি অভিযোগে দুজন ব্যক্তিকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ তাদের কাছ থেকে ১০ টি টিকিট পাওয়া যায়। অন্যদিকে আবার গতকাল সন্ধ্যায় অভিষেক জয়সওয়াল নামের গিরিশ পার্কের এক বাসিন্দাকে কলকাতা পুলিশ গ্রেফতার করেছেন টিকিটের কালোবাজারি অভিযোগে। তার বিরুদ্ধে মূলত অভিযোগ রয়েছে মদন চ্যাটার্জী লেনের একটি ক্যাফের ভেতর টিকিট বেটিংয়ের চক্র চলছিল। সবমিলিয়ে টিকিটের কালোবাজারি ঢুকতে তৎপর কলকাতা পুলিশ আগামীকাল ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে।

আগামী রবিবার ভারত–দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বিশ্বকাপ ম্যাচ, নিরাপত্তা ও ট্রাফিক