আদিবাসী এলাকার মানুষের আর্থিক উন্নতির লক্ষ্যে এবার এগিয়ে এলো সমবায় সমিতি

নিজস্ব সংবাদদাতা,মালদা , ৭ই ডিসেম্বর :মুখ্যমন্ত্রী মালদা জেলা সফরের পরপরই আদিবাসী এলাকার মানুষের আর্থিক উন্নতির লক্ষ্যে এবার এগিয়ে এলো সমবায় সমিতি।

ভারত বাংলাদেশ সীমান্তবর্তী মালদহের বামনগোলা ব্লকের আদাডাঙ্গা,খুটাদহ,শোনঘাট প্রভৃতি গ্রামে প্রান্তিক চাষী সহ দীন মজুরের সংখা বেশী। সেচের অভাবে ভালো চাষ-বাস হয় না। বেশীর ভাগ জমি এক ফসলী। সারা বছর চাষ না হওয়ার ফলে অধিকাংশ মানুষ ভিন রাজ্যে শ্রমিকের কাজে চলে যেতে বাধ্য হন। এদের মধ্যে আদিবাসী সম্প্রদায় ভুক্ত মানুষের সংখ্যা বেশী। ভিন রাজ্যে গিয়ে নানা ধরণের সমস্যার মধ্যে পড়তে হয় তাদের কে। সম্প্রতি মুখ্যমন্ত্রী জেলা সফরে এসে বলে ছিলেন,এই সব এলাকার মানুষের আর্থিক সমস্যা দূর করতে হবে। সেই কথা মাথায় রেখে দুগ্ধ শীতলকরণ প্রকল্প হাতে নিলো বামনগোলা ব্লক সমবায় সমিতি।

 

প্রতিদিন গ্রামে দুধ সংগ্রহের জন্য গাড়ি ঘুরবে। বাড়ি বাড়ি গিয়ে দুধ নেওয়া হবে । বাজার দরের থেকে বেশী দামে কেনা হবে এই দুধ। ৭২ঘন্টা সেই দুধ সংরক্ষণ করার ব্যবস্থা করা হয়েছে।রেফ্রিজারেটরে রাখা দুধ চলে যাবে উত্তর দিনাজপুরের কুলিক দুগ্ধ প্রকল্পে। সেখান থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে প্যাকেজ দুধ বিভিন্ন জেলায় পৌঁছানো হবে। মালদহ জেলা পরিষদের সভাধিপতি গৌর চন্দ্র মন্ডল বলেন,এই রকম দুগ্ধ শীতলকরণ প্রকল্প জেলার চাঁচল,মানিকচক,কালিয়াচক ৩নং ব্লকে তৈরি করা হবে। এই সব ব্লকে প্রচুর পরিমানে দুধ পাওয়া যায়। মানুষেরা যেন আর্থিক ভাবে লাভবান হন সেটাই এই সরকারের এক মাত্র লক্ষ্য।