দেশ – ইউটিউব ভারতের কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। বৃহস্পতিবার মুম্বাইয়ে ওয়ার্ল্ড অডিও ভিজ্যুয়াল অ্যান্ড এন্টারটেইনমেন্ট সামিটে সিইও নিল মোহন ঘোষণা করেন, আগামী দুই বছরে প্ল্যাটফর্মটি ভারতীয় স্রষ্টা, শিল্পী ও মিডিয়া কোম্পানিগুলির জন্য ৮৫০ কোটি টাকারও বেশি বিনিয়োগ করবে।তিনি বলেন, “এটি শুধু সংখ্যা নয়, একটি প্রাণবন্ত ভারতের জন্য ক্যারিয়ার ও ব্যবসার পথ তৈরি করবে।” গত তিন বছরে ইউটিউব ভারতের স্রষ্টাদের মাঝে ২১,০০০ কোটি টাকা বিতরণ করেছে, যা দেশের ‘স্রষ্টা জাতি’ হিসেবে উত্থানকে ত্বরান্বিত করেছে।
মোহন জানান, ভারতে ১০ কোটির বেশি চ্যানেল কন্টেন্ট আপলোড করেছে, যার মধ্যে ১৫,০০০ চ্যানেল ১০ লক্ষ গ্রাহক অতিক্রম করেছে। গত বছর ভারতীয় কন্টেন্ট বিশ্বব্যাপী ৪৫ বিলিয়ন ঘণ্টা দর্শন সময় পেয়েছে-“ইউটিউব ভারতীয় সংস্কৃতিকে বিশ্বমঞ্চে রপ্তানির ইঞ্জিন হয়ে উঠেছে,” তিনি বলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২.৫ কোটি গ্রাহকের উদাহরণ তুলে তিনি ইউটিউবের প্রভাব তুলে ধরেন। এই বিনিয়োগ ভারতের সৃজনশীল অর্থনীতিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে, যা তরুণ প্রজন্মের জন্য সুযোগের দ্বার খুলবে।
