ঝাড়গ্রামের সাপধরা দুর্গাপুজোর থিম হর পার্বতী

ঝাড়গ্রামের সাপধরা অঞ্চলের আঞ্চলিক দুর্গাপুজোর থিম কৈলাসে হর পার্বতী। ভগবান শিবের লিলাধাম কৈলাশ পর্বত নিয়ে শুধু হিন্দু ধর্ম নয় সমস্ত ধর্মের মানুষের আবেগ রয়েছে। লক্ষ লক্ষ মানুষ প্রতি বছর সুযোগ পেলে একবার বরফে ঢাকা কৈলাশ ভ্রমণের চেষ্টা করেন। কিন্তু সেই বরফে ঢাকা কৈলাশ এবছর ঝাড়গ্ৰাম জেলা বাসী দেখার সুযোগ পাচ্ছেন নিজের জেলার একটি গ্রামীণ পুজো প্যান্ডেলে।ঝাড়গ্ৰাম ব্লকের সাপধরা ৪ নম্বর অঞ্চলের আঞ্চলিক পুজো প্যান্ডেল এবছর সেজে উঠছে ‘কৈলাশে হর পার্বতী’ থিমে।

 

৫০ বছরের পুজোয় এবছর বরফে ঢাকা কৈলাশে স্থান পাবেন দেবী। প্রায় ১৬ লক্ষ টাকা ব্যয়ে পুজো কমিটির এবছরের পুজোয় থিমের মন্ডপ সজ্জার পাশাপাশি থাকছে মনোরম আলোকসজ্জা এবং সান্ধ্যকালীন অনুষ্ঠান। অষ্টমী থেকে দ্বাদশী পর্যন্ত থাকছে বিভিন্ন শিল্পীর অনুষ্ঠান।সাপধরা আঞ্চলিক পুজো কমিটির কৈলাশে হর পার্বতী থিমের এই মন্ডপের কাজ জোর কদমে চলছে সাপধরা অঞ্চলের ঢোলকাঠ গ্রামের প্রনবানন্দ নিম্নবুনিয়াদী বিদ্যালয়ের মাঠে।

 

শিল্পী আশিষ চক্রবর্তী তার কর্মীদের সঙ্গে নিয়ে রাত দিন পরিশ্রম করে পরিবেশ বান্ধব সামগ্রী চট, সিমেন্ট, সিনথেটিক,খড়, রং,তুলো ইত্যাদি দিয়ে ফুটিয়ে তুলছেন বরফে ঢাকা কৈলাস।থিম মেকার আশিষ চক্রবর্তীর কথায়, পরিবেশ বান্ধব সামগ্রী ব্যবহারে জোর দেওয়া হচ্ছে। সিনথেটিক তুলোর উপর রং করে বরফের দৃশ্য আনা হবে।পুজো কমিটির তরফ থেকে জানা গেছে সাপধরা আঞ্চলিক এই পুজোয় প্রতি বছর এলাকার প্রায় ২৭ টি গ্রামের মানুষ মেতে উঠেন। হাতে গোনা কয়েকদিন পরেই দুর্গোপুজো ।সেই জন্য ওই পুজো কমিটির পক্ষ থেকে প্রস্তুতি চলছে জোর কদমে। কৈলাসে

আরও পড়ুন – ট্রেনে কাটা পরে দুই ছাত্রীর মৃত্যুতে শোকের ছায়া ধুম ডাঙ্গী এলাকায়

উল্লেখ্য, ঝাড়গ্রামের সাপধরা অঞ্চলের আঞ্চলিক দুর্গাপুজোর থিম কৈলাসে হর পার্বতী। ভগবান শিবের লিলাধাম কৈলাশ পর্বত নিয়ে শুধু হিন্দু ধর্ম নয় সমস্ত ধর্মের মানুষের আবেগ রয়েছে। লক্ষ লক্ষ মানুষ প্রতি বছর সুযোগ পেলে একবার বরফে ঢাকা কৈলাশ ভ্রমণের চেষ্টা করেন। কিন্তু সেই বরফে ঢাকা কৈলাশ এবছর ঝাড়গ্ৰাম জেলা বাসী দেখার সুযোগ পাচ্ছেন নিজের জেলার একটি গ্রামীণ পুজো প্যান্ডেলে।ঝাড়গ্ৰাম ব্লকের সাপধরা ৪ নম্বর অঞ্চলের আঞ্চলিক পুজো প্যান্ডেল এবছর সেজে উঠছে ‘কৈলাশে হর পার্বতী’ থিমে। নিম্নবুনিয়াদী বিদ্যালয়ের মাঠে।