দেশীয় ছোট-মাছের গুরুত্ব বিষয়ে গৃহস্থ মহিলাদের নিয়ে অভিনব সচেতনতা শিবির

দেশীয় ছোট-মাছের গুরুত্ব বিষয়ে গৃহস্থ মহিলাদের নিয়ে অভিনব সচেতনতা শিবির। গ্রামীণ এলাকার বাড়ি সংলগ্ন পুকুর ডোবাতে মহিলাদের ঘর সংসারের নিত্য নিমিত্ত কাজ। আর সেই সব জলাভূমিতে মৌরলা, পুঁটি প্রভৃতি দেশীয় ছোট মাছ এর সুষ্ঠু চাষের মাধ্যমে একদিকে যেমন জীব বৈচিত্র রক্ষা পাবে তেমনি হবে আত্মকর্মসংস্থান। এই লক্ষকে সামনে রেখে অভিনব উদ্যোগ গ্রহন করল পূর্ব মেদিনীপুর জেলার এগরা-১ উন্নয়ন ব্লকের মৎস্য দফতর।

 

জীব বৈচিত্র সংরক্ষনে ও আত্মকর্মসংস্থানে দেশীয় ছোট-মাছের গুরুত্ব বিষয়ে শুক্রবার এগরা-১ উন্নয়ন ব্লক মৎস্যবিভাগের উদ্যোগে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রামীণ আত্ম কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান (আরসেটি) – এর সহায়তায় এগরা-১ নম্বর ব্লকের ছত্রি গ্রামে গৃহস্থ মহিলাদের নিয়ে এক অভিনব সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়। এদিনের সভায় উপস্থিত ছিলেন গ্রামীণ আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান, কাঁথি, পূর্ব মেদিনীপুরের ডাইরেক্টর উজ্জ্বল কুমার বর, এগরা-১নম্বর ব্লকের ফিশারী এক্সটেনশান অফিসার সুমন কুমার সাহু, এগরা ১ পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় কুমার রাজ, ব্লকের মৎস্য কর্মাধ্যক্ষ অভিমন্নু দাস সহ অন্যন্য বিশিষ্টজনেরা।

 

বাড়ির ছোট-বড় পুকুর ডোবা গুলোয় মৌরলা, পুঁটি প্রভৃতি ছোট মাছ চাষ করে স্বনির্ভর হতে এবং এলাকার জলাভূমি সঠিক সংরক্ষন করে এসব মাছ যাতে হারিয়ে না যায় সেই বিষয় নিয়ে এদিনের শিবিরে বক্তব্য রাখিতে গিয়ে এগরা-১ নম্বর ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, “ছোট মাছকে অবাঞ্ছিত হিসেবে গণ্য না করে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষের আওতায় আনলে সামগ্রিকভাবে মাছের উৎপাদন বাড়বে। একদিকে যেমন গ্রামীণ এলাকার জলাশয়গুলির ব্যবহার হবে তেমনই এ থেকে প্রাণীজ পুষ্টির জোগান সম্ভব হবে। পাশাপাশি রক্ষা পাবে জলজ বাস্তুতন্ত্র।

আরও পড়ুন – গত এক সপ্তাহের বর্ষায় ফুলেঁ ফেপে উঠেছে তিস্তা

বাড়বে গ্রামীণ কর্মসংস্থানও”।পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রামীণ আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ডাইরেক্টর উজ্জ্বল কুমার বর বলেন, বাড়ির মহিলাদের এও সচেতনতা শিবিরে অংশগ্রহন অত্যন্ত ইতিবাচক সাড়া তাছাড়া মাছ চাষে স্বনির্ভরতার জন্য কাঁথিতে অবস্থিত আবাসিক এই প্রতিষ্ঠানে নিয়মিত প্রশিক্ষন দেওয়া হয়। সচেনতা শিবিরে অংশ গ্রহনকারী মহিলা আলপনা পানিগ্রাহী জানান, এখানে এসে ছোটমাছের পুষ্টিগুন সহ আরো অনেক অজানা তথ্য জানলাম, আমরা দলের মাধ্যমে এলাকার পুকুরে ছোট মাছের চাষ করার উদ্যোগী হব।এগরা-১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় কুমার রাজ এদিনের শিবিরের সাফল্য কামনা করে বলেন মাছ চাষে এগরা-১ নম্বর ব্লকে ইতিমধ্যে ছোট ছোট আলোচনা সভা হচ্ছে এতে এলাকার মাছ চাষের অগ্রগতি বৃদ্ধি পাবে।