পুজোয় গ্রামের বাড়িতে প্রাক্তন রাষ্ট্রপতি

“মানুষের মধ্যে যে ক্রমবর্ধমান হিংসা, সেটা যেন বন্ধ হয়। সৌহার্দ্য ও সম্প্রীতির ভাব বিরাজ করুক।” আজ সন্ধ্যায় বীরভূমের কীর্ণাহারে নিজের গ্রামের বাড়িতে এসে একথা বললেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। পুজো উপলক্ষ্যে সকলকে শুভেচ্ছাও জানান তিনি।

কলকাতা থেকে সড়কপথে তিনি বীরভূমে সন্ধে সাড়ে ৬টা নাগাদ কীর্ণাহারের পরোটা গ্রামে দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে প্রতি বছরের মত এবছরও আসেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সেখান থেকে কনভয়ে ৭ টা ১০ মিনিট নাগাদ নিজের গ্রাম মিরাটির উদ্দেশে রওনা হন। ১৯ অক্টোবর পর্যন্ত গ্রামের বাড়িতেই থাকবেন তিনি।

দিদির বাড়ি থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রণববাবু বলেন, “আমি প্রত্যেক বছরই পুজোর সময় আসি। আমাদের পারিবারিক পুজো। কাজেই এটা নতুন নয়। আমার বাৎসরিক অনুষ্ঠানের মধ্যেই পড়ে।” এরপর সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমি আপনাদের মাধ্যমে সকলকে পুজোর শুভেচ্ছা জানাচ্ছি। শারদীয় উৎসবে ভাগ নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। এরপরের দুর্গা উৎসব পর্যন্ত সকলের যেন ভালো কাটে, প্রার্থনা করছি।”
প্রণববাবুর নিরাপত্তার জন্য জোরদার ব্যবস্থা করা হয়েছে। রয়েছে পুলিশ, গোয়েন্দা পুলিশ এবং সাদা পোশাকের পুলিশ। বসানো হয়েছে CCTV ক্যামেরা, জ্যামার, কন্ট্রোল রুম প্রভৃতি। পুজোর কয়েকদিন রীতি মেনেই ঘট ভরা, চণ্ডীপাঠ করবেন তিনি।