ফারাক্কায় শুরু হল গঙ্গা ভাঙন, গৃহহীন অবস্থায় বহু পরিবার

নতুন করে ভাঙনের কবলে আরও 20টি বাড়ি নদী গর্ভে। পূজো আগে ভাঙনের কবলে ভিটে ছাড়া বহু পরিবার। নতুন করে ফারাক্কায় শুরু হল গঙ্গা ভাঙন, গৃহহীন অবস্থায় বহু পরিবার।

 

বুধবারের পর আবার শুক্রবার সকালে থেকে নতুন করে ফের ভয়াবহ ভাঙনের কবলে মুর্শিদাবাদ ফারাক্কা হোসেনপুর চর এলাকা, নতুন করে গৃহহীন হয়ে পড়লো প্রায় ২০ টি পরিবার।
মুর্শিদাবাদ জেলার একটি বড় সমস্যা হল গঙ্গা ভাঙন, এই ভাঙনের কবলে পড়ে প্রায় প্রতিবছরই গৃহহীন হন বহু পরিবার। বর্ষার সময় এই গঙ্গার ভাঙনের প্রবনতা চরম রূপ নেয়। ইতিমধ্যেই জেলার বিভিন্ন জায়গায় শুরু হয়েছে এই ভাঙন। কয়েক দিন আগে ভাঙন দেখা দিয়েছিল ফারাক্কার হোসেনপুর চর এলাকায়। এরপর প্রায় দফায় দফায় বুধবার ও শুক্রবার সকাল থেকে আবার ভয়াবহ রূপ নেয়, ভাঙনের কবলে চলে যায় কয়েকশো মিটার এলাকা। বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে ভাঙন। শুক্রবার ভাঙনের কবলে পড়ে গঙ্গাবক্ষে তলিয়ে যায় প্রায় ২০ টি বাড়ি। ভাঙন রোখা না গেলে গঙ্গাবক্ষে তলিয়ে যেতে পারে আরও অনেক বাড়ি, আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। গৃহহীন পরিবাররা বাধ্য হয়ে ঘর বাড়ি হাড়িয়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন বিদ্যালয়ে। এলাকার বাসিন্দারা জানিয়েছেন, গঙ্গা পাড়ের মানুষজন এখন উৎকন্ঠায় দিন কাটাছেন, যে কোন মুহুর্তে গঙ্গার গ্রাসে চলে যেতে পারে আর বেশ কিছু এলাকা। আমরাও নিজের বাড়ি ছিল চোখের সামনে ভেঙে যেতে দেখলাম। কিছু জিনিস সরাতে পারিনি এখন খোলা আকাশের নিচে নেমে এসেছি কি খাব কোথায় থাকব কিছু জানি না। অন্যদিকে ভাঙনের কবলে পড়ে ঘরবাড়ি হাড়িয়ে গৃহহীন অবস্থায়। প্রশাসনিক আধিকারিকরা ঘটনাস্থলে আসেন এবং সমস্যা সমাধানের আশবাশ দেন কিন্তু কাজের কাজ কিছুই হয়নি বলে অভিযোগ। এতেই ক্ষোভ প্রকাশ করেন ফারাক্কার হোসেনপুর চর এলাকার বাসিন্দারা। সামনের বাঙালির সব থেকে বড় উৎসব শারদীয়া তার আগে ঘরছাড়া পরিবারের সদস্যরা উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন। দফায় দফায় ভাঙন শুরু হওয়ায় আতঙ্কিত আশেপাশে এলাকার সাধারন মানুষও।