বহরমপুর রবীন্দ্রসদনে জীবন জীবিকার উন্নয়নে বৈঠক করেন জেলা প্রশাসনিক আধিকারিকেরা

নিজস্ব সংবাদদাতা,বহরমপুর, ৪ঠা ডিসেম্বর : পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ ও আদীবাসি উন্নয়ন পরিষদের উদ্যোগে মুর্শিদাবাদ জেলায় বিভিন্ন এলাকায় আদিবাসী ও পিছিয়ে পড়া ছেলে মেয়েদের উচ্চ শিক্ষা ও আদিবাসী মানুষদের জীবন জীবিকার উন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে জেলা প্রশাসন। সোমবার বহরমপুর রবীন্দ্রসদনে এই বিষয়ে বৈঠক করেন জেলা প্রশাসনিক আধিকারিকেরা।

 

পিছিয়ে পড়া জেলা মুর্শিদাবাদ আর এই জেলায় প্রায় ১ লক্ষ মানুষ অনগ্রসর শ্রেণী ও আদিবাসী সম্প্রদায়ের। এই আদিবাসী সম্প্রদায়ের মানুষের জীবনে নানা রকম সমস্যা দেখা যায়। জেমন শিক্ষা, তাদের জীবন ধারণ, এলাকায় রাস্তা ঘাট, প্রানীয় জল। সম্প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্ভে করা হয় এবং কিভাবে তাদের মানোন্নয়ন করা যায় তা ঠিক করা হয়।
এদিন জেলা শাসক পি উল্গানাথন জানান প্রায় ৩০০ গ্রামের মধ্যে জোগাজোগের রাস্তা, প্রায় ১৬০ গ্রামে জলের সমস্যা, এছাড়াও ৬ টি হোস্টেল করার হবে অনগ্রসর শ্রেণীর মানুষের জন্য। এদিন এই সমস্ত কাজের ক্ষতিয়ান তুলে ধরা হয় এবং ওই সব মানুষের মতামত নেওয়া হয়। এদিন বেশ কিছু কাজের শিলান্যাসও করা হয় বলে জানান জেলা সাসক পি উল্গানাথন।
যে ৬ টি ছাত্রাবাস তৈরি করা হবে তার জন্য তৈরি হয়েছিল জায়গার সমস্যা কিন্তু কিছু সহৃদয় মানুষ এগিয়ে এসেছেন এবার তারা নিজেদের জায়গা দিয়ে সেই সমস্যার সমাধান করলেন।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী জাকির হোসেন, মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি মোশারফ হোসেন, জেলা শাসক পি উল্গানাথন সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিক ও অঅনগ্রসর শ্রেণীর অন্তর্ভুক্ত মানুষ।