ভারত জুড়ে পালিত হচ্ছে ঈদ-উল-আজহা

ভারত জুড়ে পালিত হচ্ছে ঈদ-উল-আজহা । রবিবার গোটা ভারতের সঙ্গে পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহা বা কোরবানির ঈদ।
এদিন সকাল থেকেই কলকাতার নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দান সহ বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তবে কলকাতায় সবচেয়ে বড় নামাজটি হয় রেড রোডে। সকাল ৯ টায় কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের নামাজ।

 

হাজার হাজার মুসল্লি পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। নামাজ শেষে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষরা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এই নামাজে অংশ নেন পশ্চিমবঙ্গের দুর্যোগ মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ আহমেদ খান, বিধায়ক ইদ্রিস আলি প্রমুখ।

 

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও এই দিনটি পালিত হচ্ছে। এই উপলক্ষ্যে কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। তবে করোনার কারণে গত দুই বছর রেড রোড সহ অন্য জায়গাগুলিতে সেভাবে ঈদ পালন করা হয় নি। সেক্ষেত্রে এবার উৎসাহ, উদ্দীপনা ছিল চোখে পরার মতো।
মুসলমান সম্প্রদায়ের কাছে এই দিনটি ত্যাগের।

আরও পড়ুন – খুশির ঈদ উৎসবে মেতে উঠলো ময়নাগুড়ি

স্বভাবতই নমাজ পাঠের পরই মুসলমান সম্প্রদায়ের মানুষ যে যার সাধ্য মতো পশু কোরবানি দেন এবং তারপর গরিব-দু:খীদের দানের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করছেন।
পশ্চিমবঙ্গের পাশাপাশি দিল্লি, হায়দরাবাদ, উত্তরপ্রদেশ, ত্রিপুরা, অসম সহ দেশের প্রতিটি জাযগাতেও যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে ঈদুল আজহা।
ঈদ উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রমুখ। ভারত জুড়ে