হাটের জমি বেআইনিভাবে দখলের অভিযোগ এলাকার জমি মাফিয়াদের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা,মালদা, ২০শে নভেম্বর :হাটের জমি বেআইনিভাবে দখলের অভিযোগ। এলাকার জমি মাফিয়াদের বিরুদ্ধে। আন্দোলনে নামল দলমত নির্বিশেষে ব্যবসায়ী থেকে সাধারন মানুষ। মালদার পাকুআহাট এর ঘটনা।
মালদার বামন গোলা থানার অন্তর্গত পাকুয়া হাট। প্রায় ৪০০ বছর ধরে এই হাট বসে।আর এই হাটের নাম থেকেই এলাকারই নাম হয়ে গেছে পাকুয়াহাট। এক সময় ১৪০ বিঘা জমির ওপর এই হাট বসতো। প্রতি সপ্তাহের মঙ্গলবার এবং শুক্রবার এই হাট বসে।গরু মহিষ থেকে হাঁস-মুরগি ধান গম সবজি সবকিছুই কেনাবেচা হয় এই হাটে।মালদা ও পার্শ্ববর্তী উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরের ব্যবসায়ীরা মূলত এই হাটে এসে কেনা বেচা করে।
এলাকার কয়েক হাজার মানুষ এই হাট এর উপর নির্ভরশীল। এই হাটের মাধ্যমেই তাদের জীবিকা নির্বাহ হয়। বরাবরই এই হাটের মালিকানা রয়েছে বর্ধমানের জমিদারের হাতে।
অভিযোগ এলাকার কিছু জমি মাফিয়া এই হাটের জমির চরিত্র বদল করে বিঘা বিঘা জমি বিক্রি করে দিচ্ছে। বর্তমানে ১৪০ বিঘাতে এই হাট এসে দাঁড়িয়েছে ৩০ থেকে ৪০ বিঘা জমিতে। ফলে অর্থনৈতিক সংকটে পড়েছে হাট ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ। এরই বিরুদ্ধে দলমত নির্বিশেষে একত্রিত হয়েছে এলাকাবাসী। এদিন তারা স্থানীয় বিডিওর কাছে হাটকে রক্ষা করার জন্য স্মারকলিপি জমা দেয়।এলাকাবাসীর দাবি এখনই যদি এই হাটকে এই জমি মাফিয়া দের হাত থেকে প্রশাসন মুক্ত না করে তাহলে তারা আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামবে।