৪২ ফুটের মা কালি, এবছর ৭৫ তম বর্ষ

মালদাঃ ৪২ ফুটের কালী মায়ের, গোটা উত্তরবঙ্গে নজর কেটে রেখেছে সারা বছর। রাত পোহালে কালীপুজো।কালীপুজো মানেই উত্তরবঙ্গের বৃহত্তম কালীপুজো মালদহের বুলবুলচন্ডী বাজার সার্বজনীন কালী পুজা। এবছর ৭৫ বর্ষ পূর্ণ হয়। এই উপলক্ষে শনিবার সকালে একটি শোভাযাত্রার মধ্যে দিয়ে একটি সংস্কৃতিক অনুষ্ঠান মধ্য দিয়ে ফ্রিতে কেটে কেটে ৪২ ফুটের কালী মায়ের মূর্তির শুভ সূচনা করা হয়।

এই ৭৫ বছর পূর্ণ হওয়ায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার বিশিষ্ট, অতিথি বর্গ…জেলাশাসক নীতিন সিঙ্হানিয়া পুলিশ সুপার প্রদীপ কুমার যাদব,মালদা জেলার সভাপতি লিপিকা বর্মন ঘোষ,এছাড়াও জেলার বিভিন্ন এলাকার বিধায়করা, এবং হবিবপুর ব্লকের বিডিও অংশুমান দত্ত সহ হবিবপুর থানার আইসি সুবীর কর্মকার সহ বিভিন্ন ব্যক্তিবর্গ। বিশেষ আকর্ষণ হিসেবে ছিল টলিউডের অভিনেত্রী সোনালী চৌধুরী।

আরও পড়ুন: চাঁদনী চকের বহুতলে আগুন, ঘটনাস্থলে দমকলের ৫ টি ইঞ্জিন

শোভাযাত্রার পরেই বিশিষ্ট ব্যক্তিদের উত্তরীয় পরিয়ে,ফুলের তোড়া দিয়ে বরণ করা হয় সেখানে বিভিন্ন বক্তারা বক্তব্য রাখেন এই পূজার বিষয় নিয়ে সেখান থেকে চলে যায় বুলবুলচন্ডী সার্বজনীন বাজার কালী মন্দিরে,সামনে ফিতে কেটে প্রদীপ উজ্জ্বলনের মধ্যে দিয়ে মায়ের মূর্তির উদ্বোধন করেন বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা। ৭৫ বৎসরে পূর্ণ হয় বিশেষ আকর্ষণ আলোক সজ্জা সাজিয়ে তোলা হয়েছে গোটা এলাকা।রাজ্যের বিভিন্ন জায়গায় বিগ বাজেটের কালীপুজো হয়ে থাকে। তবে পিছিয়ে নেই মালদা জেলা।

কালীপূজো আসলে মালদার নাম উঠে আসে। মালদা জেলার ঐতিহ্যবাহী কালী পূজা মানেই হবিবপুর ব্লকের বুলবুলচন্ডী বাজার সার্বজনীন শ্রী শ্রী কালী পূজা । প্রতিবছরি এই পুজো বিগ বাজেটে করে থাকে। বুলবুলচন্ডি বাজার সার্বজনীন শ্রী শ্রী কালীপূজা কমিটির এই পুজো এবারে ৭৫ বছর পদার্পণ করায়।। সেই উপলক্ষে মন্দির প্রাঙ্গন সেজে উঠেছে রঙিন আলোয়। এবারের এই পুজো বাজেটের থিম হল হস্তশিল্পী বিলুপ্ত হয়ে যাচ্ছে সেসব হস্তশিল্পী দ্বারা রং তুলির টানে সেজে উঠেছে গোটা মন্দির প্রাঙ্গণ।

এছাড়াও গোটা বুলবুলচন্ডি এলাকা চন্দননগরের লাইটিং জাঁকজমক করে সাজানো হয়েছে পুরো বুলবুলচন্ডি এলাকা। এই মেলা থাকবে বাইশ দিন‌। প্রতিবছর দূর দূরান্ত থেকে প্রচুর লোকের সমাগম হয় এই কালী দেখতে।পুজো বিষয় নিয়ে জেলাশাসক নিতীন সিংহানিয়া, বলেন পুজো কমিটিদেরকে বিশেষ অনুরোধ পুজো মন্ডপে যা যা দরকার সব রকম ব্যবস্থা যেন রাখেন,এছাড়া সিসিটিভি সহ বিভিন্ন নজরদারিতে রাখা হয় পূজা মন্ডপগুলিকে এবং শুভেচ্ছা বার্তা জানিয়েছেন জেলা বাসিকে,
অভিনেত্রী সোনালী চৌধুরী বলেন জেলাবাসিকে অনেক অনেক সবার পুজো ভালো কাটুক এছাড়াও নিজে অবাক ৪২ ফুটের এত বড় কালি মূর্তি দেখে পুজো কমিটি যদি ডাকে আগামীতে আবার আসবো এই বুলবুল চন্ডি এলাকায়।

৪২ ফুটের মা কালি, এবছর ৭৫ তম বর্ষ