অসামরিক বিমান চলাচল মন্ত্রক গণ পরামর্শের জন্য খসড়া ড্রোন বিধি, ২০২১ প্রকাশ করেছে

অসামরিক বিমান চলাচল মন্ত্রক গণ পরামর্শের জন্য খসড়া ড্রোন বিধি, ২০২১ প্রকাশ করেছে

Facebook
Twitter
LinkedIn
Email
WhatsApp
Print
Telegram

নতুন দিল্লি, ১৫ জুলাই, ২০২১
অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের পক্ষ থেকে সাম্প্রতিকতম তথ্য সম্বলিত ড্রোন বিধি-২০২১ গণ পরামর্শের জন্য প্রকাশ করা হয়েছে। এই বিধি বিশ্বাস, স্ব-শংসাপত্র এবং অ-অনুপ্রেরণীয় পর্যবেক্ষণের মাধ্যমে রুপায়ন করা হয়েছে। নতুন ড্রোন বিধি-২০২১ আনম্যানড এয়ারক্রাফট সিস্টেম রুলস, ২০২১’এর বদলে নিয়ে আসা হচ্ছে। নতুন বিধি সম্পর্কে গণ মতামত গ্রহণ হবে ২০২১’এর ৫ আগস্ট পর্যন্ত।

খসড়া ড্রোন বিধিমালায় যেসব মূল বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে তা হচ্ছে,

১) অনুমোদন রদ করা হয়েছে- অনন্য অনুমোদন নম্বর, অনন্য প্রোটোটাইপ সনাক্তকরণ নম্বর, অনুরূপ শংসাপত্র, রক্ষণাবেক্ষণের শংসাপত্র, আমদানি ছাড়পত্র, ব্যবহৃত ড্রোন গুলির স্বীকৃতি, অপারেটরের অনুমতি, গবেষণা ও উন্নয়ন সংস্থার অনুমোদন, শিক্ষার্থীদের জন্য রিমোট পাইলট লাইসেন্স, রিমোট পাইলট প্রশিক্ষক সংক্রান্ত অনুমোদন এবং ড্রোন পোর্ট অনুমোদন প্রভৃতি।

২) ফর্মের সংখ্যা ২৫ থেকে কমিয়ে ৬ করা হয়েছে।

৩) কয়েকটি স্তরে ফি কমানো হয়েছে। তবে ড্রোনের আকারের সাথে তার কোনো যোগসূত্র নেই।

৪) নিরাপত্তা বিষয়ক ব্যবস্থা। যেমন-‘ নো পার্মিশন- নো টেক অফ’। রিয়েল টাইম ট্র্যাকিং বেকন, জিও ফেন্সিং প্রভৃতি। সম্মতির জন্য ছমাসের সীমা ধার্য করা হয়েছে।

৫) ডিজিটাল স্কাই প্লাটফর্মে ব্যবসার জন্য একক উইন্ডো অনলাইন সিস্টেম চালু করা হচ্ছে।

৬) ডিজিটাল স্কাইপ প্লাটফর্মে ন্যূনতম হিউম্যান ইন্টারফেসের ব্যবস্থা থাকবে।

৭) সবুজ, হলুদ ও লাল নির্দেশিত অঞ্চল গুলির সাথে ইন্টারঅ্যাকটিভ আকাশসীমা মানচিত্র ডিজিটাল স্কাই প্লাটফর্মে প্রদর্শিত হবে।

৮) হলুদ বা ইয়ালো জোন বিমানবন্দর পরিধি ৪৫ কিলোমিটার থেকে কমে ১২ কিলোমিটার হয়েছে।

৯) বিমানবন্দর পরিধি থেকে ৮ থেকে ১২ কিলোমিটারের মধ্যে সবুজ অঞ্চলগুলিতে ৪০০ এবং ২০০ ফুট পর্যন্ত কোন ফ্লাইটের অনুমতির প্রয়োজন নেই।

১০) অবাণিজ্যিক ব্যবহারের জন্য মাইক্রো ড্রোন, ন্যানো ড্রোন এবং গবেষণা ও উন্নয়ন সংস্থা গুলির জন্য কোন পাইলট লাইসেন্সের প্রয়োজন নেই।

১১) ভারতে নিবন্ধিত বিদেশি মালিকানাধীন সংস্থাগুলির ড্রোন অভিযানের উপর কোনো বাধা নেই।

১২) ডাইরেকটোরেট জেনারেল অফ ফরেন ট্রেড নিয়ন্ত্রিত করতে এবং উপাদান গুলির আমদানি।

১৩) কোন রেজিস্ট্রেশন বা লাইসেন্স দেওয়ার আগে সুরক্ষা ছাড়পত্রের প্রয়োজন নেই।

১৪) গবেষণা এবং উন্নয়ন সংস্থা গুলির জন্য শংসাপত্র, অনন্য পরিচয় নম্বর, পূর্বের অনুমতি এবং দূরবর্তী পাইলট লাইসেন্সের প্রয়োজন নেই।

১৫) ড্রোন বিধির আওতায় ওজন ৩০০ কেজি থেকে ৫০০ কেজি পর্যন্ত বাড়ানো হয়েছে।

১৬) অনুমোদিত ড্রোন গুলি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। পাইলট লাইসেন্স অনলাইনে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

১৭) কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়া ও তার অনুমোদিত শংসাপত্র প্রয়োজন।

১৮) উৎপাদকরা স্ব- শংসাপত্রের মাধ্যমে ডিজিটাল স্কাই প্লাটফর্মে তাদের ড্রোনটির অনন্য পরিচয় নম্বর তৈরি করতে পারবে।

১৯) ড্রোন স্থানান্তর ও নিবন্ধ করনের জন্য সহজ প্রক্রিয়া করা হয়েছে।

২০) ব্যবহারকারীরা স্ব- পর্যবেক্ষণের জন্য ডিজিটাল স্কাই প্লাটফর্মে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি এবং প্রশিক্ষণ ম্যানুয়াল গুলি নির্ধারণ করতে পারবে।

২১) ড্রোন বিধিমালার অধীনে সর্বাধিক জরিমানা কমানো হয়েছে।

২২) কার্গো বিতরণের জন্য ড্রোন করিডর তৈরি করা হবে।

২৩) ব্যবসাবান্ধব নিয়ন্ত্রক ব্যবস্থার সুবিধার্থে ড্রোন প্রমোশন কাউন্সিল গঠন করা হবে।

RECOMMENDED FOR YOU.....

Scroll to Top