আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’। নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ড-এর যৌথ আয়োজনে মার্চের ৩১ তারিখে কাঠমান্ডুতে শুরু হয় ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৫ম আসর। এই উৎসবে সেরা পূর্ণদৈঘ‌্য চলচ্চিত্র ক‌্যাটাগরিতে ‘গৌতম বুদ্ধ অ‌্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত এবং আবু শাহেদ ইমন প্রযোজিত ‘পায়ের তলায় মাটি নাই’ চলচ্চিত্রটি।

 

৪ এপ্রিল উৎসবের সমাপনী দিনে এই পুরস্কার ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে নির্বাচিত হওয়া মোট ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতা করে সেরা চলচ্চিত্রের পুরস্কারটি জিতে নিয়েছে বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’। বক্সঅফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত বহুল আলোচিত ‘পায়ের তলায় মাটি নাই’-এর সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশন্স-এর তাহরিমা খান।

 

প্রযোজক আবু শাহেদ ইমন প্রতিক্রিয়ায় জানান, বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাত্রা শুরু করা ছবিটি ইতিমধ্যেই পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার জাফনা চলচ্চিত্র উৎসবে। অংশ নিয়েছে গোয়ায় অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে। কিন্তু কোনো একটি চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করে সেরা ছবির পুরস্কার অর্জন এই প্রথম।

 

ফলে বিষয়টি আমাদের জন্য অত্যন্ত আনন্দের। তিনি আরও বলেন, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই বছর যে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয়েছে এবং যারা আয়োজনে জড়িত ছিলেন তারা ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন এবং আমাদের এই চলচ্চিত্রটিতে সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কারের ঘোষণা দিয়েছেন যেটি বাংলাদেশের নবীন চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি উৎসাহব্যঞ্জক ঘটনা। ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মন্ওয়ার, প্রিয়াম অর্চিসহ আরো এক ঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী।