২০২৫ সালের আগস্ট থেকে পোস্ট অফিসে চালু হচ্ছে ডিজিটাল পেমেন্ট সুবিধা

২০২৫ সালের আগস্ট থেকে পোস্ট অফিসে চালু হচ্ছে ডিজিটাল পেমেন্ট সুবিধা

Facebook
Twitter
LinkedIn
Email
WhatsApp
Print
Telegram


দেশ – ২০২৫ সালের আগস্ট মাস থেকে দেশের সমস্ত ডাকঘরে চালু হতে চলেছে ডিজিটাল পেমেন্ট পরিষেবা। ডাক বিভাগের নতুন আইটি অবকাঠামো এবং একটি বিশেষ QR-ভিত্তিক অ্যাপ্লিকেশন চালু হওয়ার পরেই এই পরিষেবা শুরু হবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

বর্তমানে পোস্ট অফিসগুলোর অ্যাকাউন্ট ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI)-এর সঙ্গে সংযুক্ত না থাকায় ডিজিটাল পেমেন্ট গ্রহণ সম্ভব হচ্ছিল না। তবে নতুন ব্যবস্থায় গ্রাহকরা QR কোড স্ক্যান করে সহজেই লেনদেন করতে পারবেন।

এই নতুন ব্যবস্থার পরীক্ষামূলক প্রয়োগ ইতিমধ্যেই কর্ণাটকের মহীশূর ও বাগলকোটের প্রধান ডাকঘর এবং তাদের অধীনস্থ অফিসগুলোতে শুরু হয়েছে। QR কোড ব্যবহার করে সফলভাবে মেল পণ্যের বুকিংও হয়েছে। এর আগেও স্থির QR কোড বসানো হয়েছিল, কিন্তু প্রযুক্তিগত সমস্যার কারণে সে উদ্যোগ বন্ধ হয়ে যায়।

ডাক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, নতুন সিস্টেমে সেই সমস্যাগুলো কাটিয়ে উঠে আধুনিক, নিরাপদ ও গ্রাহক-বান্ধব পরিষেবা নিশ্চিত করা হবে। এতে গ্রাহকদের নগদ বহনের ঝামেলা কমবে, দ্রুত লেনদেন হবে এবং ডিজিটাল ইন্ডিয়া মিশনের পথেও বড় পদক্ষেপ নেওয়া হবে।

RECOMMENDED FOR YOU.....

Scroll to Top