বাড়ির বাগান সাজানো হয়েছে বোমা দিয়ে?

বাড়ির বাগান সাজানো হয়েছে বোমা দিয়ে? ঘটনা প্রায় তাই। ঘটনাটি ঘটেছে ব্রিটেনের ওয়েলসে। বাড়ির বাগানের সৌন্দর্য বৃদ্ধি করতে কেউ বাহারি গাছ লাগান, কেউ সুন্দর করে ফেন্সিং দেন, কেউ দারুণ গেট তৈরি করেন। কিন্তু ক্ষেপণাস্ত্র? হ্যাঁ, সেটাই ঘটেছে ওয়েলস কাউন্টির এক বাড়িতে। সেই বাড়ির উঠোনের বাগানে ১০০ বছরের বেশি সময় ধরে রাখা ছিল একটি ক্ষেপণাস্ত্র। যদিও সেটি নিষ্ক্রিয় না তাজা, তা জানতে ডাকা হয়েছিল বম্ব স্কোয়াডকে। তারা পরীক্ষা করে দেখেছে এটি ১৯ শতকের তৈরি সামরিক বোমা, এবং সবচেয়ে বড় কথা, বোমাটি তাজা।

জানা গিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ১৮৮০ থেকে ১৮৯০ সালের মধ্যে ব্রিটেনের যুদ্ধজাহাজে করে আনা হয়েছিল। ৬৪ পাউন্ড ওজনের জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছিল এটি। ওই বাড়িটিতে আছেন এডওয়ার্ড দম্পতি। সিয়ান এডওয়ার্ড ও জেফরি এডওয়ার্ড। প্রায় ৪ দশক ধরে এ বাড়িতে রয়েছেন তাঁরা। তাঁরা জানান, এই বাড়ির আগের মালিক ছিল মরিস পরিবার। এই পরিবার তাঁদের বলেছিল, বস্তুটি কয়েক দশক ধরে তাঁদের বাড়ির আঙিনায় রয়েছে। জেফরি জানান, পপ মরিস তাঁর ঘোড়ার গাড়িতে করে লেমোনেড বিতরণ করতে ব্রড হ্যাভেন গ্রামে যাওয়ার পথে ওই জিনিসটিকে দেখতে পান। এরপর এটিকে তিনি অনেক কষ্ট করে গাড়িতে তুলে সাত মাইল দূরের বাড়িতে নিয়ে আসেন। এটিকে তিনি বাড়ির উঠানের সোজা দাঁড় করিয়ে রেখেছিলেন এবং সেখানেই এটি থেকে যায়।

ক্ষেপণাস্ত্রটিকে দীর্ঘ দিন নিষ্ক্রিয় বলেই মনে করা হয়েছিল। কিন্তু গত সপ্তাহে এক পুলিসকর্তা জেফরি এবং তাঁর স্ত্রী সিয়ানকে বলেন, ওটি পরীক্ষা করা দরকার। পরে বম্ব স্কোয়াডের লোক বাড়িতে এসে এটি পরীক্ষা করে বিস্মিত হন! তাঁরা দেখেন এটি তাজা! তবে এটার ফেটে যাওয়ার সম্ভাবনা খুব কমই ছিল। পরে এটির বিস্ফোরণ ঘটানো হয়।