দেশ – বিমানের মাঝ আকাশে বড়সড় বিপদের মুখে পড়লে পাইলটরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক বিশেষ সংকেত ব্যবহার করেন—“Mayday”। এই সাংকেতিক বার্তা জানিয়ে সাহায্য চান তারা এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC)-এর কাছ থেকে।
এই ‘Mayday’ শব্দটি এসেছে ফরাসি শব্দ “m’aider” থেকে, যার অর্থ “আমায় সাহায্য করুন” (Help me)। ১৯২০ সালে ব্রিটেনের লন্ডনের ক্রয়ডন বিমানবন্দরে কর্মরত রেডিও অফিসার স্ট্যানলি মকফোর্ড প্রথম এই শব্দটি ব্যবহার করেন। পরে ১৯২৩ সালে এটি পাইলট ও নাবিকদের জরুরি সংকেত হিসেবে স্বীকৃতি পায়। আন্তর্জাতিক রেডিওটেলিগ্রাম কনভেনশন ১৯২৭ সালে একে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে।
কিভাবে কাজ করে ‘Mayday’ বার্তা?
যখন পাইলট বড় বিপদের মুখোমুখি হন—যেমন ইঞ্জিন ফেইল, ককপিটে আগুন, বা বড় দুর্ঘটনার আশঙ্কা—তখন তিনি তিনবার বলেন:
“Mayday, Mayday, Mayday”
এর সঙ্গে তিনি জানান:
বিমানের নাম ও নম্বর
বর্তমান অবস্থান
সমস্যার ধরণ
যাত্রী সংখ্যা ইত্যাদি
ATC বা এয়ার ট্রাফিক কন্ট্রোল কী করে এরপর?
এই সংকেত পাওয়ার পর সেই ফ্রিকোয়েন্সিতে অন্য সব রেডিও ট্রাফিক বন্ধ করে দেয় ATC। বিমানের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করে এবং যেকোনো জরুরি অবতরণ, উদ্ধার বা সাহায্যের ব্যবস্থায় ঝাঁপিয়ে পড়ে তারা।
‘Pan-Pan’ সংকেত কী?
যখন পরিস্থিতি জরুরি হলেও অতটা বিপজ্জনক নয়, তখন পাইলটরা ব্যবহার করেন “Pan-Pan” সংকেত। এটি অপেক্ষাকৃত কম সংকটজনক কিন্তু সাহায্যপ্রয়োজনীয় অবস্থার নির্দেশ দেয়।
বিমান চলাচলের জগতে এই সংকেতগুলো শুধু নিয়ম নয়, বহু জীবন বাঁচানোর এক কার্যকর মাধ্যমও।
