কলকাতা: ডাকঘরের বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পে (যেমন—মন্থলি ইনকাম স্কিম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, NSC, RD, TD, KVP, PPF) বহু গ্রাহক প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরেও দীর্ঘদিন ধরে টাকা তোলেন না। এই পরিস্থিতিতে গ্রাহকের সঞ্চয়ের সুরক্ষা ও অ্যাকাউন্ট ব্যবস্থাপনা সহজ করতে বড় পদক্ষেপ নিল ভারতীয় ডাকবিভাগ।
নতুন নির্দেশিকা অনুযায়ী, কোনও অ্যাকাউন্টে ম্যাচুরিটির তিন বছর অতিক্রান্ত হলেও যদি টাকা তোলা না হয়, তবে সেই অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ বা নিষ্ক্রিয় করে দেওয়া হবে। এই ফ্রিজিং প্রক্রিয়া বছরে দু’বার—১ জানুয়ারি ও ১ জুলাই পর্যালোচনার ভিত্তিতে চালু করা হবে। ৩১ ডিসেম্বর ও ৩০ জুন পর্যন্ত যেসব অ্যাকাউন্ট তিন বছর আগে পরিপক্ব হয়েছে, কিন্তু নিষ্ক্রিয় রয়েছে, তাদের ১৫ দিনের মধ্যে ফ্রিজ করা হবে।
ডাকবিভাগ জানিয়েছে, এতদিন এই ধরনের অ্যাকাউন্ট ‘মিউট’ থাকলেও সম্পূর্ণ নিষ্ক্রিয় করা হত না। এবার থেকে তা বাধ্যতামূলকভাবে ফ্রিজ করা হবে যাতে গ্রাহকের আর্থিক সুরক্ষা নিশ্চিত হয় এবং জালিয়াতির সম্ভাবনা রোধ করা যায়।
তবে গ্রাহকের জন্য চিন্তার কিছু নেই। যাঁদের অ্যাকাউন্ট ফ্রিজ হবে, তাঁরা আধার, প্যান ও প্রয়োজনীয় কে-ওয়াই-সি (KYC) নথি জমা দিয়ে সহজেই টাকা তুলতে পারবেন।
বিশ্লেষকদের মতে, এই পদক্ষেপে একদিকে যেমন দীর্ঘদিন অনড় পড়ে থাকা অ্যাকাউন্টগুলির তদারকি সহজ হবে, তেমনই গ্রাহকের অর্থ নিরাপত্তাও অনেকটাই বাড়বে।
