সংশোধনাগার দফতরে স্বচ্ছতা বাড়াতে সার্ভিস রেকর্ড ডিজিটালাইজেশন শুরু

সংশোধনাগার দফতরে স্বচ্ছতা বাড়াতে সার্ভিস রেকর্ড ডিজিটালাইজেশন শুরু

Facebook
Twitter
LinkedIn
Email
WhatsApp
Print
Telegram


রাজ্য – রাজ্যের সংশোধনাগার দফতরের কাজকর্ম আরও স্বচ্ছ ও সুশৃঙ্খল করতে বড় পদক্ষেপ নিল প্রশাসন। এবার সংশোধনাগারের প্রায় ৪ হাজার কর্মীর সার্ভিস রেকর্ড ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করা হবে। বহু বছর ধরে কাগুজে নথির উপর নির্ভরশীল ব্যবস্থায় পরিবর্তন এনে আধুনিক ও নিরাপদ নথি সংরক্ষণের উদ্যোগ শুরু করেছে কারা দফতর। জানা গিয়েছে, রাজ্যের কেন্দ্রীয়, জেলা, বিশেষ এবং সাবসিডিয়ারি সংশোধনাগার-সহ বিভিন্ন কার্যালয়ে মোট প্রায় ২০ জন চুক্তিভিত্তিক ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হচ্ছে। বহু বছরের ব্যক্তিগত ফাইল গুছিয়ে আনাই এই প্রকল্পের প্রধান লক্ষ্য।

নির্দেশ অনুযায়ী, সমস্ত ডিজিটালাইজেশনের কাজ সংশোধনাগারের দফতরের মধ্যেই সম্পন্ন করতে হবে। কোনও নথি বাইরে নেওয়া বা কপি করা যাবে না। এই নিয়ম ভাঙলে সংশ্লিষ্ট অপারেটরকে অবিলম্বে বদল করা হবে। ছয় মাসের চুক্তিভিত্তিক প্রকল্পটি প্রয়োজনে বাড়তেও পারে। পিএফ, ইএসআই, বিমা, ন্যূনতম মজুরি—সব ধরনের আইনি বিধি মেনেই সংস্থাগুলিকে কাজ করতে হবে। নিযুক্ত কর্মীদের মজুরি সম্পূর্ণ পরিশোধ করা হলেই সংস্থার বিল মিটবে।

আগে যেসব ম্যানুয়াল রেজিস্টারের উপর কাজ চলত, ডিজিটাল ব্যবস্থায় তা বদলে গেলে কার্যক্ষমতা বাড়বে এবং কাজ হবে আরও গুছিয়ে। দফতরের মতে, আপডেটেড ও সঠিক নথি থাকা অত্যন্ত জরুরি, কারণ পদোন্নতি, বদলি, বেতন সংশোধন—সব ক্ষেত্রেই নথির অসামঞ্জস্যতা সমস্যার কারণ হয়। ডিজিটাল রেকর্ড সংশোধনাগারগুলির দৈনন্দিন কার্যক্রমেও ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন আধিকারিকরা।

স্পষ্ট নথি থাকলে নিরাপত্তাকর্মী, ওয়েলফেয়ার অফিসার বা এস্কর্ট টিমের হঠাৎ অভাব দেখা দেওয়ার সম্ভাবনা কমবে। আদালতে হাজিরা থেকে পুনর্বাসন, চিকিৎসা পরিষেবা—কোনো ক্ষেত্রেই আর সংকট তৈরি হবে না। দফতরের দাবি, প্রশাসনিক দেরি কমলে সিদ্ধান্ত নেওয়া দ্রুত হবে এবং পরিষেবা হবে আরও স্বচ্ছ ও নিরবচ্ছিন্ন।

RECOMMENDED FOR YOU.....

Scroll to Top