Deprecated: version_compare(): Passing null to parameter #2 ($version2) of type string is deprecated in /home/u517603494/domains/shinetv.in/public_html/wp-content/plugins/elementor/core/experiments/manager.php on line 170
হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম

হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম

হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম

Facebook
Twitter
LinkedIn
Email
WhatsApp
Print
Telegram

হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম। হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম, জেনে নিন কোন গ্রন্থে কি আছে। অধিকাংশ হিন্দুদের নিজেদের ধর্মগ্রন্থ পড়ার সময় নেই। বেদ, উপনিষদ পড়া তো দূরের কথা, তারা গীতাও পড়ে না যেখানে গীতা ১ ঘণ্টায় পড়া যায়।

যাইহোক, অনেক জায়গায়, তারা ভাগবত পুরাণ শোনার জন্য বা রামায়ণ অবারিত পাঠ করতে বা বাড়িতে সত্যনারায়ণের গল্প করার জন্য সময় বের করে। কিন্তু আপনার জানা উচিত পুরাণ, রামায়ণ ও মহাভারত হিন্দুদের ধর্মগ্রন্থ নয়, ধর্মগ্রন্থ বেদ । দুটি ভাগে বিভক্ত – শ্রুতি ও স্মৃতি। বেদের ধর্মগ্রন্থ শ্রুতির অধীনে আসে এবং স্মৃতির অধীনে বেদের ইতিহাস ও ব্যাখ্যার বই আসে পুরাণ, মহাভারত, রামায়ণ, স্মৃতি ইত্যাদি। হিন্দুদের ধর্মগ্রন্থ বেদ। বেদের সার হল উপনিষদ এবং উপনিষদের সার হল গীতা। আসুন জেনে নেই কি আছে উক্ত শাস্ত্রে।

 

বেদে কি আছে?
বেদ’ শব্দের অর্থ “জ্ঞান। বেদ ব্রহ্ম (ঈশ্বর), দেবতা, মহাবিশ্ব, জ্যোতিষশাস্ত্র, গণিত, রাসায়নিক, ঔষধ, প্রকৃতি, জ্যোতির্বিদ্যা, ভূগোল, ধর্মীয় নিয়ম, ইতিহাস, আচার, রীতিনীতি ইত্যাদির মতো প্রায় সমস্ত বিষয় সম্পর্কিত জ্ঞানে পরিপূর্ণ। বেদ 4টি – ঋগ্বেদ, যজুর্বেদ, সামবেদ এবং অথর্ববেদ। ঋগ্বেদের আয়ুর্বেদ, যজুর্বেদের ধনুর্বেদ, সামবেদের গন্ধর্ববেদ এবং অথর্ববেদের স্থাপত্য বেদ, এগুলোকে যথাক্রমে চারটি বেদের উপ-বেদ বলা হয়।
ঋগ্বেদ: রিক অর্থ অবস্থান এবং জ্ঞান। ভৌগলিক অবস্থান এবং দেবতাদের দ্বারা আমন্ত্রিত মন্ত্রগুলির সাথে এটির অনেক সম্পর্ক রয়েছে। ঋগ্বেদের স্তোত্রগুলিতে দেবতাদের প্রার্থনা, প্রশংসা এবং বর্ণনা ও দেবলোকে তাদের অবস্থান রয়েছে। এতে ওয়াটার থেরাপি, এয়ার থেরাপি, সোলার থেরাপি, মেন্টাল থেরাপি এবং হোম দ্বারা রোগ নিরাময় ইত্যাদির তথ্যও পাওয়া যায়।

 

যজুর্বেদ: যজু মানে “যজ্ঞ বা যজ্ঞ-সংক্রান্ত গ্রন্থ ও পদ্ধতির জ্ঞান।। যজুর্বেদে যজ্ঞের আচার এবং যজ্ঞে ব্যবহৃত মন্ত্র রয়েছে। যজ্ঞ ছাড়াও দর্শনের বর্ণনা আছে। তত্ত্বজ্ঞান মানে অতীন্দ্রিয় জ্ঞান। মহাবিশ্ব, আত্মা, ঈশ্বর এবং বস্তুর জ্ঞান। এই বেদের দুটি শাখা- শুক্ল ও কৃষ্ণ।

 

সামবেদ:অর্থ সাম, রূপান্তর এবং সঙ্গীত। সামবেদ হল ‘মন্ত্রবেদ’ বা ‘মন্ত্র-সংক্রান্ত জ্ঞানের ভাণ্ডার’। ভদ্রতা এবং উপাসনা. এই বেদে ঋগ্বেদের স্তোত্রগুলির একটি সাঙ্গীতিক রূপ রয়েছে। এতে সবিতা, অগ্নি ও ইন্দ্র দেবতাদের কথা উল্লেখ আছে। এটি শাস্ত্রীয় সঙ্গীত এবং নৃত্যকেও বোঝায়। এই বেদকে সঙ্গীতের উৎপত্তি বলে মনে করা হয়। এটি সঙ্গীতের বিজ্ঞান এবং মনোবিজ্ঞানও বর্ণনা করে। সামবেদে স্বরলিপিভুক্ত সুর পাওয়া যায়। এগুলিই সম্ভবত বিশ্বের প্রাচীনতম স্বরলিপিভুক্ত সুর, যা আজও পাওয়া যায়। স্বরলিপিগুলি সাধারণত মূল পাঠের ঠিক উপরে অথবা কোনো কোনো ক্ষেত্রে পাঠের অভ্যন্তরে নিহিত রয়েছে। এই স্বরলিপি সামবেদের শাখা অনুসারে অক্ষর বা সংখ্যার আকারে নিবদ্ধ।

 

অথর্ববেদ: থর্ব মানে কম্পন এবং অথর্ব মানে অ-কম্পন। এই বেদে অতীন্দ্রিয় শাস্ত্র, ভেষজ, অলৌকিকতা এবং আয়ুর্বেদ ইত্যাদির উল্লেখ আছে। এটি ভারতীয় ঐতিহ্য এবং জ্যোতিষশাস্ত্রের জ্ঞানও দেয়।
উপনিষদ কি?

 

উপনিষদ হল বেদের সারাংশ। বিমূর্ত অর্থ চাপ বা সংক্ষিপ্ত। উপনিষদ হল ভারতীয় আধ্যাত্মিক চিন্তার মূল ভিত্তি, ভারতীয় আধ্যাত্মিক দর্শনের উৎস । ভগবান আছে কি নাই, আত্মা আছে কি নাই, মহাবিশ্ব কেমন আছে ইত্যাদি সব গম্ভীর, দর্শন, যোগ, ধ্যান, সমাধি, মোক্ষ ইত্যাদি উপনিষদে পাওয়া যাবে। উপনিষদ প্রত্যেকের পড়া উচিত। এগুলো পড়লে ঈশ্বর, আত্মা, মুক্তি এবং জগৎ সম্পর্কে প্রকৃত জ্ঞান পাওয়া যায়।

 

বেদের শেষ অংশকে বলা হয় ‘বেদান্ত’। বেদকে উপনিষদ বলা হয়। উপনিষদে দর্শন আলোচনা করা হয়েছে। যদিও উপনিষদের সংখ্যা 108, কিন্তু প্রধান 12টি বিবেচনা করা হয়, যেমন- 1. ঈশা, 2. কেন, 3. কথা, 4. প্রসাণ, 5. মুণ্ডক, 6. মান্ডুক্য, 7. তৈত্তিরীয়, 8. ঐতরেয়, 9. চন্দোগ্য, 10. বৃহদারণ্যক, 11. কৌশিটকী এবং 12. স্বেতাস্বতার।

 

ষড়যন্ত্র কি?
ষড়দর্শন বেদভিত্তিক ছয়টি ভারতীয় দর্শন। ভারতবর্ষে উদ্ভূত দর্শনসমূহকে প্রধানত দুটি ভাগে ভাগ করা হয় আস্তিক ও নাস্তিক। যে দর্শন বেদকে প্রামাণ্য গ্রন্থ হিসেবে স্বীকার করে তা আস্তিক। সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত এই ছয়টি আস্তিক দর্শন এবং এগুলিকেই একত্রে বলা হয় ষড়দর্শন। আর চার্বাক, বৌদ্ধ ও জৈন দর্শন বেদে বিশ্বাসী নয় বলে এগুলি নাস্তিক দর্শন হিসেবে পরিচিত। উলে­খ্য যে, আস্তিক-নাস্তিকের ক্ষেত্রে ঈশ্বরে বিশ্বাস-অবিশ্বাস কোনো কারণ নয়, যেমন ষড়দর্শনের মধ্যে সাংখ্য ও মীমাংসা জগতের স্রষ্টারূপে ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস করে না, অথচ উভয়ই বেদের প্রামাণ্য স্বীকার করে।

 

বৈশেষিক দর্শনেও সরাসরি ঈশ্বরের কথা নেই। সাংখ্য ও যোগ জগতের স্রষ্টা হিসেবে পুরুষ ও প্রকৃতিকে স্বীকার করলেও যোগ ঈশ্বরের স্বতন্ত্র সত্তায় বিশ্বাসী। ন্যায় আত্মা ও ঈশ্বরে বিশ্বাসী হয়েও জগতের স্বতন্ত্র সত্তাকে স্বীকার করে এবং বেদান্ত ঈশ্বর (সগুণ ব্রহ্ম) তথা ব্রহ্মে (নির্গুণ) বিশ্বাসী; বেদান্তমতে ব্রহ্মই একমাত্র সত্য, আর সব মিথ্যা। ফলে দেখা যায় যে, একই উৎস থেকে জন্ম হলেও আস্তিক দর্শনগুলির মধ্যে কোনো কোনো বিষয়ে অমিল রয়েছে এবং জগৎ ও জীবন সম্পর্কে সেগুলি ভিন্ন ভিন্ন মতামত পোষণ করে।

 

নাস্তিক দর্শনগুলি ঈশ্বরে বিশ্বাস করে না; সেগুলি অনাত্মবাদী ও জড়বাদী। চার্বাকদের মতে প্রত্যক্ষই জ্ঞানলাভের একমাত্র উপায় এবং যেহেতু ঈশ্বর প্রত্যক্ষযোগ্য নন, সেহেতু তাঁর কোনো অস্তিত্ব নেই। বৌদ্ধদর্শনের আলোচ্য বিষয় মানবজীবন; মানুষের দুঃখমোচনই এ দর্শনের একমাত্র লক্ষ্য। বৌদ্ধমতে জগতের সবকিছু ক্ষণস্থায়ী, পরিবর্তনই জগতের একমাত্র সত্য; যেহেতু কোনো কিছুই শাশ্বত নয়, সেহেতু নিত্য আত্মা বলতেও কিছু থাকতে পারে না। জৈনরা দ্বৈতবাদে বিশ্বাসী। এ দর্শনে দ্রব্যসমূহকে ‘অস্তিকায়’ ও ‘নাস্তিকায়’ নামে দুই শ্রেণীতে ভাগ করা হয়েছে। যার বিস্তৃতি ও কায় (দেহ) আছে তা অস্তিকায়, যথা জীব ও অজীব (জড়) এবং যার বিস্তৃতি ও কায় নেই তা নাস্তিকায়, যথা কাল (time)।

 

বঙ্গদেশে উপরিউক্ত দর্শনসমূহের প্রত্যেকটিরই কম-বেশি চর্চা হয়েছে এবং এখনও গুরুপরম্পরা ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে হচ্ছে; তবে ন্যায়, বিশেষত নব্যন্যায়ের চর্চার জন্য এক সময় এদেশ সমগ্র ভারতে বিখ্যাত ছিল। বেদ ও উপনিষদ পাঠ করেই 6 জন ঋষি তাদের দর্শন গঠন করেছেন। এটাকে ভারতের ষড়যন্ত্র বলা হয়। প্রকৃতপক্ষে, এটি বেদের জ্ঞানের একটি শ্রেণীবিভাগ। এই 6টি দর্শন হল- 1. ন্যায়, 2. বৈশেষিক, 3. সাংখ্য, 4. যোগ, 5. মীমাংসা এবং 6. বেদান্ত। বেদের মতে সত্য বা ঈশ্বরকে কোনো একটি মাধ্যমে চেনা যায় না। তাই বেদে বহু পথ বা মাধ্যম নিয়ে আলোচনা করা হয়েছে।

 

কি আছে গীতায়?
গীতা ভীষ্ম পর্বের অংশ, মহাভারতের 18টি অধ্যায়ের একটি। গীতায় মোট ১৮টি অধ্যায় রয়েছে। মোট শ্লোকের সংখ্যা 700টি। কেউ যদি বেদের জ্ঞানকে নতুনভাবে সাজিয়ে থাকেন তবে তিনি হলেন শ্রীকৃষ্ণ। অতএব, বেদের পকেট সংস্করণ হল গীতা, যা হিন্দুদের একমাত্র সর্বজনস্বীকৃত পাঠ্য। যাদের বেদ বা উপনিষদ পড়ার মতো সময় নেই। তাদের কাছে গীতা শ্রেষ্ঠ ধর্মগ্রন্থ। বারবার গীতা পাঠ করলেই সে বুঝতে শুরু করে।
গীতায় ভক্তি, জ্ঞান ও কর্মের পথ আলোচনা করা হয়েছে। এটি যম-নিয়ম এবং ধর্ম-কর্ম সম্পর্কেও কথা বলে। গীতা নিজেই বলে যে ব্রহ্ম (ঈশ্বর) এক। আপনি যদি গীতা বারবার পাঠ করেন তবে এর জ্ঞানের রহস্য আপনার কাছে প্রকাশিত হবে। গীতার প্রতিটি শব্দের উপর একটি পৃথক ধর্মগ্রন্থ লেখা যেতে পারে।

 

গীতায় সৃষ্টির উৎপত্তি, বিবর্তনের ক্রম, হিন্দু দূতের আদেশ, মানুষের উৎপত্তি, যোগ, ধর্ম-কর্ম, ঈশ্বর, ঈশ্বর, দেবতা, উপাসনা, প্রার্থনা, যম-নিয়ম, রাজনীতি, যুদ্ধ, মোক্ষ, মহাকাশ, আকাশ , পৃথিবী, সংস্কার, বংশ, বংশ, নীতি, অর্থ, অতীত জন্ম, জীবন পরিচালনা, জাতি গঠন, আত্মা, কর্ম-সিদ্ধান্ত, তিন গুণের ধারণা, সকল প্রাণীর মধ্যে বন্ধুত্ব ইত্যাদি সকলেরই জানা।

 

শ্রীমদ্ভগবদ্গীতা হল যোগেশ্বর শ্রী কৃষ্ণের কণ্ঠ। এর প্রতিটি অধ্যয়ে রয়েছে জ্ঞানের আলো, তা ফুটে উঠলেই অজ্ঞতার অন্ধকার দূর হয়ে যায়। জ্ঞান-ভক্তি-কর্ম যোগের পথগুলি বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে। এই পথগুলি অনুসরণ করে, একজন ব্যক্তি অবশ্যই সর্বোচ্চ পদের কর্মকর্তা হয়ে ওঠেন। অর্জুন ছাড়াও গীতা সঞ্জয় শুনেছিলেন এবং তিনি তা ধৃতরাষ্ট্রকে বর্ণনা করেছিলেন। গীতায় শ্রীকৃষ্ণ ৫৭৪, অর্জুন ৮৫, সঞ্জয় ৪০ এবং ধৃতরাষ্ট্র ১টি শ্লোক বলেছেন।

 

 

উপরোক্ত গ্রন্থের জ্ঞানের বিন্দু-ভিত্তিক সারসংক্ষেপ:
ঈশ্বর সম্পর্কে কে?
একমাত্র ব্রহ্ম (পরমাত্মা) আছে যাকে কেউ কেউ বলে সগুণ (আনুষ্ঠানিক) আবার কেউ নির্গুণ (আনুষ্ঠানিক) বলে। যদিও তিনি অজাত, অব্যক্ত। তার বাবাও নেই, ছেলেও নেই। তিনি কারও ভাগ্য বা কর্মকে নিয়ন্ত্রণ করেন না। এমন নয় যে তিনি কাউকে শাস্তি দেন বা পুরস্কৃত করেন। এর কোনো শুরু বা শেষ নেই। তিনি চিরন্তন এবং অসীম। তাঁর উপস্থিতির কারণেই সমগ্র মহাবিশ্ব গতিশীল। সবকিছুই তাঁর থেকে উৎপন্ন হয় এবং শেষ পর্যন্ত তাঁর মধ্যে মিশে যায়। ব্রহ্মলিন।

 

মহাবিশ্ব সম্পর্কে
এই দৃশ্যমান জগৎ সম্প্রসারিত হচ্ছে এবং অপর দিক থেকেও সংকুচিত হচ্ছে। লক্ষ লক্ষ সূর্য, নক্ষত্র পৃথিবীর জন্মচ্ছে এবং এর শেষও হচ্ছে। যে জন্মেছে তারও মৃত্যু হবে। সমস্ত কিছু সেই ব্রহ্ম থেকে জন্মগ্রহণ করে এবং তাঁর মধ্যে লীন হতে চলেছে। এই মহাবিশ্ব পরিবর্তনশীল। সূর্যের আকর্ষণে পৃথিবী যেভাবে তার অক্ষের উপর বিশ্রাম নিয়ে নড়ছে, ঠিক সেভাবে তার শক্তির দ্বারা এই জগতের কাজ স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়। একইভাবে একটি বিশাল সূর্যের আকর্ষণে লক্ষ লক্ষ নক্ষত্র চালিত হচ্ছে। ঠিক একইভাবে সেই এক ব্রহ্মর শক্তিতেই পৃথিবীতে কোটি কোটি সূর্যের অস্তিত্ব রয়েছে।

 

আত্মা সম্পর্কে
আত্মার প্রকৃতি ব্রহ্মর (পরমাত্মা) অনুরূপ। সূর্য ও প্রদীপের মধ্যে যেমন পার্থক্য আছে, তেমনি আত্মা ও পরমাত্মার মধ্যেও পার্থক্য রয়েছে। দেহে আত্মা আছে বলেই এই দেহ কাজ করছে। একইভাবে সমগ্র পৃথিবী, সূর্য, গ্রহ, নক্ষত্র ও নক্ষত্রগুলিও সেই এক পরম পিতার উপস্থিতি দ্বারা পরিচালিত হয়।
আত্মার জন্মও হয় না, মৃত্যুও হয় না। আত্মা এক দেহ ত্যাগ করে অন্য দেহ গ্রহণ করে। এই আত্মা অমর। আত্মা প্রকৃতিগতভাবে 3টি দেহ লাভ করে- একটি, যা স্থূল চোখে দৃশ্যমান। দ্বিতীয়ত, যাকে বলে সূক্ষ্মদেহ, যা কেবল ধ্যানকারীর কাছেই দেখা দেওয় এবং তৃতীয়ত, যে দেহের কারণে দেহ বলা হয়, তা দেখা খুবই কঠিন। তিনি কেবল সেই একই আত্মাকে অনুভব করেন যা তার মধ্যে থাকে। তুমি আর আমি দুজনেই আত্মা। আমাদের নাম ও দেহ ভিন্ন কিন্তু ভেতরের রূপ একই।

 

স্বর্গ এবং নরক সম্পর্কে
পুরাণের স্বর্গ বা নরক গতি থেকে বোঝা যায়। স্বর্গ ও নরক দুটি গতি। আত্মা যখন দেহ ত্যাগ করে, তখন মূলত 2 প্রকারের গতিবিধি হয়- 1. আগতি এবং 2. গতি। স্বর্গ প্রায়ই “উচ্চতর স্থান” (ঊর্ধ্বলোক), পবিত্রতম স্থান, নন্দনকানন হিসেবে বর্ণিত হয়ে থাকে, “নিম্নস্থান” হিসেবে নরক বা পাতালের বিপরীতে। বিবিধ মানের দেবত্ব, সদাশয়তা, পুণ্য, বিশ্বাস, কিংবা অন্যান্য সদ্গুণ বা সনাতন পন্থা বা কেবল ঈশ্বরের ইচ্ছা অনুসারে স্বর্গ সার্বজনীন কিংবা সর্তসাপেক্ষে পার্থিব সত্তাদের জন্যে অভিগম্য। কেউ কেউ একটি “আগামী যুগে” পৃথিবীতেই স্বর্গের সম্ভাবনায় বিশ্বাস রাখে।

 

1. আগতি: একজন ব্যক্তি আগতিতে মোক্ষ পায় না, তাকে আবার জন্ম নিতে হয়।
2. গতি: গতিতে, জীবকে কোন পৃথিবীতে যেতে হয় বা সে তার কর্ম দ্বারা মোক্ষ লাভ করে।
আগাতি ৪ প্রকার- ১. ক্ষিণোদর্ক, ২. ভূমোদরকা, ৩. আগতি ও ৪. দুর্গতি।
ক্ষিনোডার্ক: ক্ষিনোডার্ক আগতিতে, আত্মা আবার একটি গুণী আত্মার রূপে মৃত্যুর জগতে আসে এবং একজন সাধুর মতো জীবনযাপন করে।

 

ভুমোদরক: তিনি ভুমোদরকায় একটি সুখী এবং ঐশ্বর্যময় জীবন খুঁজে পান।
আগতি : অগাতিতে লো বা পশুর প্রাণ যায়।
দুর্গতি: দুর্ভাগ্যের মধ্যে সে কীট-পতঙ্গের মতো জীবন খুঁজে পায়।
গতিও 4 প্রকার – গতির অধীনে 4টি লোক দেওয়া হয়েছে – 1. ব্রহ্মলোক, 2. দেবলোক, 3. পিতৃলোক এবং 4. নরকালোক। জীব তার কর্ম অনুসারে উক্ত জগতে যায়।

 

তিনটি রুটে ভ্রমণ:
যখনই কোন মানুষ মারা যায় বা আত্মা শরীর ত্যাগ করে যাত্রা শুরু করে, তখনই সে তিন ধরনের পথ পায়।বলা হয় যে সেই আত্মাকে কোন পথে চালিত করা হবে এবং এটি কেবল তার কর্মের উপর নির্ভর করে। এই তিনটি পথ হল – অর্চি মার্গ, ধুম মার্গ এবং জেনেসিস-এনহিলেশন মার্গা। অর্চি মার্গ হল ব্রহ্মলোকা এবং দেবলোকে যাত্রার জন্য, যখন ধুম্মার্গ পিতৃলোকে যাত্রার দিকে নিয়ে যায় এবং জেনেসিস-বিনাশের পথ নরকে যাত্রার জন্য।

 

ধর্ম এবং মোক্ষ সম্পর্কে:
শাস্ত্র অনুসারে, ধর্ম মানে যম ও নিয়মকে বোঝা এবং তাদের আনুগত্য করা। ধর্মই নিয়ম। ধর্ম, অর্থ, কাম এবং মোক্ষের মধ্যে মোক্ষ হল চূড়ান্ত লক্ষ্য। হিন্দু ধর্ম মতে মোক্ষের কথা চিন্তা করা উচিত। পরিত্রাণ কি? যে আত্মা বাস্তববাদী সে মোক্ষ লাভ করে। মোক্ষের অর্থ হল আত্মা কোন দেহ নয়, এই সত্যকে সম্পূর্ণরূপে উপলব্ধি করার পর এবং দেহহীন হয়ে নিজের অস্তিত্ব নিশ্চিত করাই মোক্ষের প্রথম ধাপ।

 

হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম

 

হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম ব্রত এবং উত্সব সম্পর্কে
হিন্দু ধর্মের সকল উপবাস, উৎসব বা তীর্থ যাত্রার সৃষ্টি হয়েছে শুধুমাত্র মোক্ষলাভের জন্য। মোক্ষ লাভ হবে যখন একজন মানুষ সুস্থ থেকে সুখী ও সুখী জীবনযাপন করবে। উপবাস শরীর ও মনকে সুস্থ রাখে। উৎসবে মন প্রসন্ন হয় এবং তীর্থযাত্রা মনে-মনে বৈরাগ্য ও আধ্যাত্মিকতার জন্ম দেয়।
আবহাওয়া এবং গ্রহ-নক্ষত্রের গতিবিধির কথা মাথায় রেখে উপবাস ও উৎসবের গুরুত্ব বেশি। চতুর্থী, একাদশী, প্রদোষ, অমাবস্যা, পূর্ণিমা, শ্রাবণ মাস এবং কার্তিক মাসে উপবাস পালন করা উত্তম। উপরের সবগুলো রাখতে না পারলে পুরো শ্রাবণ মাস উপবাস রাখুন। শুধুমাত্র মকর সংক্রান্তি, মহাশিবরাত্রি, নবরাত্রি, রামনবমী, কৃষ্ণ জন্মাষ্টমী এবং হনুমানের জন্মবার্ষিকী উদযাপন করুন।

 

উৎসবে শ্রাদ্ধ ও কুম্ভ উৎসব পালন করতে হবে। উপবাস পালন করলে শরীর সুস্থ থাকে এবং জীবনে শান্তি আসে। সূর্যের 12টি এবং চাঁদের 12টি অয়নকাল রয়েছে। সূর্য সংক্রান্তিতে উদযাপনের গুরুত্ব বেশি, যেখানে চন্দ্র সংক্রান্তিতে উপবাসের গুরুত্ব বেশি। চৈত্র, বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন, কার্তিক, আগান, পৌষ, মাঘ ও ফাল্গুন। এর মধ্যে শ্রাবণ মাসকে রোজাগুলোর মধ্যে শ্রেষ্ঠ মাস হিসেবে গণ্য করা হয়। এছাড়াও একাদশী, চতুর্দশী, চতুর্থী, পূর্ণিমা, অমাবস্যা ও অধীকমাসের আলাদা আলাদা তাৎপর্য রয়েছে। সৌর মাস এবং চান্দ্র মাসের মধ্যে বর্ধিত দিনগুলিকে বলা হয় মালামাস বা অধিকামাস। সাধুরা চাতুর্মাসে অর্থাৎ ৪ মাস শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন ও কার্তিক মাসে উপবাস করেন।

 

উৎসব সবারই আলাদা অর্থ ও তাৎপর্য রয়েছে। প্রতি ঋতুতে উৎসব হয়। স্থানীয় ঐতিহ্য বা সংস্কৃতিতে। কিছু উৎসব চন্দ্র ও সূর্যের সংক্রান্তি অনুসারে পালিত হয়। 12টি সূর্য সংক্রান্তি রয়েছে যার মধ্যে 4টি প্রধান – মকর, মেষ, তুলা এবং কর্কট। এই চারটির মধ্যে মকর সংক্রান্তি গুরুত্বপূর্ণ। সূর্য পূজার জন্য বিখ্যাত উৎসব হল ছট, সংক্রান্তি এবং কুম্ভ। রামনবমী, কৃষ্ণ জন্মাষ্টমী, গুরুপূর্ণিমা, বসন্ত পঞ্চমী, হনুমান জয়ন্তী, নবরাত্রি, শিবরাত্রি, হোলি, ওনম, দীপাবলি, গণেশ চতুর্থী এবং রক্ষাবন্ধন উৎসবগুলির মধ্যে বিশিষ্ট। যাইহোক, মকর সংক্রান্তি এবং কুম্ভ সকলের মধ্যে সর্বোচ্চ বলে বিবেচিত হয়।

 

মাজার সম্পর্কে
তীর্থযাত্রা ও তীর্থযাত্রার অনেক যোগ্যতা রয়েছে। যারা নির্বিচারে তীর্থযাত্রা ও তীর্থযাত্রায় যাচ্ছেন, তাদের যাত্রার সঙ্গে সনাতন ধর্মের কোনো সম্পর্ক নেই। তীর্থস্থানগুলির মধ্যে 4টি ধাম জ্যোতির্লিঙ্গ, অমরনাথ, শক্তিপীঠ এবং সপ্তপুরীর তীর্থস্থানের গুরুত্ব রয়েছে। অযোধ্যা, মথুরা, কাশী এবং প্রয়াগকে তীর্থস্থানের প্রধান কেন্দ্র হিসাবে বিবেচনা করা হয়, যেখানে কৈলাস মানসরোবরকে সর্বোচ্চ মন্দির হিসাবে বিবেচনা করা হয়। মোট চারটি ধাম, এই চারটি ধাম হল বদ্রীনাথ, দ্বারকা, রামেশ্বরম এবং জগন্নাথপুরী। সোমনাথ, দ্বারকা, মহাকালেশ্বর, শ্রীশৈলম, ভীমাশঙ্কর, করেশ্বর, কেদারনাথ, বিশ্বনাথ, ত্রিম্বকেশ্বর, রামেশ্বরম, ঘৃষ্ণেশ্বর এবং বৈদ্যনাথ হল বারোটি জ্যোতির্লিঙ্গ। কাশী, মথুরা, অযোধ্যা, দ্বারকা, মায়া, কাঞ্চি এবং অবন্তী উজ্জয়িনী হল সপ্তপুরী। উল্লিখিত তীর্থযাত্রা ধর্মীয়।

 

সংস্কার সম্পর্কে
16টি প্রধান ধরনের আচার রয়েছে, যেগুলো পালন করা প্রত্যেক হিন্দুর কর্তব্য। এই আচারগুলির নাম হল-গর্ভদান, পুংসবন, সীমান্তনয়ন, জাতকর্ম, নামকরণ, নিষ্ক্রমণ, অন্নপ্রাশন, মুণ্ডন, কর্ণভেধন, বিদ্যারম্ভ, উপনয়ন, বেদারম্ভ, কেশান্ত, সম্বর্তন, বিবাহ ও অন্ত্যেষ্টিক্রিয়া। প্রত্যেক হিন্দুর উচিত উপরের আচারগুলো যথাযথভাবে পালন করা। এটা একজন মানুষের সভ্য ও হিন্দুত্বের লক্ষণ। উপরোক্ত আচারগুলি শুধুমাত্র বৈদিক নিয়ম অনুসারেই করা উচিত।

 

টেক্সটিং সম্পর্কে
বেদ, উপনিষদ বা গীতা পড়া বা শোনা প্রত্যেক হিন্দুর কর্তব্য। উপনিষদ এবং গীতা অধ্যয়ন করা এবং ছাত্রের সামনে আলোচনা করা একটি পুণ্যের কাজ। কিন্তু কোন বিতর্ককারী বা বিভ্রান্ত ব্যক্তির সামনে বেদের বাণী বলা নিষিদ্ধ। প্রতিদিন কিছু শাস্ত্র পাঠ করলে দৈবশক্তির কৃপা পাওয়া যায়। হিন্দু ধর্মে প্রাচীনকাল থেকেই বেদ, উপনিষদ ও গীতা পাঠের প্রচলন রয়েছে। সময় বদলে গেলে মানুষ পুরাণে বর্ণিত গল্পের প্রথা শুরু করে, অন্যদিকে বেদ ও গীতার পাঠের গুরুত্ব বেশি।

 

ধর্ম, কর্ম এবং সেবা সম্পর্কে
ধর্মকর্ম ও সেবার অর্থ হল এমন কাজ করা উচিত যা আমাদের মন ও মনকে শান্তি দেয় এবং আমরা মোক্ষের দ্বার খুলে দিতে পারি। একই সাথে, যার দ্বারা আমাদের সামাজিক ও জাতীয় স্বার্থও পরিপালিত হয়, অর্থাৎ এমন কাজ যা পরিবার, সমাজ, জাতি এবং আমাদের নিজেদের উপকার করে। ধর্মকর্ম নানাভাবে করা যায়, যেমন- ১. উপবাস, ২. সেবা, ৩. দান, ৪. যজ্ঞ, ৫. প্রায়শ্চিত্ত, দীক্ষা দেওয়া এবং মন্দিরে যাওয়া ইত্যাদি।
সেবার অর্থ হলো, প্রথমে পিতা-মাতা, তারপর বোন-মেয়ে, তারপর ভাই-ভাইকে যেকোনোভাবে সাহায্য করাই সেবা। অতঃপর প্রতিবন্ধী, নারী, ছাত্র, সন্ন্যাসী, চিকিৎসক ও ধর্মের রক্ষকদের সেবা ও সাহায্য করা পুণ্যের কাজ বলে বিবেচিত হয়। এ ছাড়া সকল জীবকে অন্ন-জল দান করা।

 

ধ্যান সম্পর্কে
ইন্দ্রিয়সুখের প্রতি আসক্তি দান থেকে মুক্ত হয়। মনের গ্রন্থি খুলে যায়, যা মৃত্যুর সময় উপকার দেয়। ঈশ্বরের উপাসনার দান হল সবচেয়ে সহজ এবং সর্বোত্তম উপায়। বেদে তিন প্রকার দাতা আছে- 1. উক্তম, 2. মধ্যম এবং 3. নিষ্টম। ধর্ম, রূপ ও সত্যের উন্নতির জন্য যা দান করে, তা-ই শ্রেষ্ঠ। যে ব্যক্তি খ্যাতি বা স্বার্থপরতার জন্য দান করে তাকে মধ্যম এবং যে পতিতা, ভন্ড, ভাতে, পান্ডেকে দান করে তাকে নিকৃষ্ট মনে করা হয়। পুরাণে অন্ন দান, বস্ত্র দান, জ্ঞান দান, দান এবং অর্থ দানকে শ্রেষ্ঠ বলে মনে করা হয়েছে, এটিও পুণ্য।

 

যজ্ঞ সম্পর্কে
যজ্ঞের প্রধানত পাঁচ প্রকার- ব্রহ্ম যজ্ঞ, দেব যজ্ঞ, পিতৃ যজ্ঞ, বৈশ্বদেব যজ্ঞ এবং অতীথি যজ্ঞ। যজ্ঞ করলে ঋষির ঘৃণা, দেবের ঘৃণা, পিতার ঘৃণা, ধর্মীয় ঘৃণা, প্রকৃতির ঘৃণা ও মাতৃঋণ শেষ হয়। প্রতিদিন সন্ধ্যা বন্দন, স্ব-অধ্যয়ন এবং বেদ পাঠের মাধ্যমে ব্রহ্ম যজ্ঞ সম্পন্ন হয়।
সৎসঙ্গ এবং অগ্নিহোত্র কর্ম দ্বারা দেব যজ্ঞ সম্পন্ন হয়। আগুন জ্বালিয়ে বাড়িতে করাই হল অগ্নিহোত্র যজ্ঞ।পিতৃ যজ্ঞকে শ্রাদ্ধ কর্মও বলা হয়। এই যজ্ঞ পিন্ডদান, তর্পণ এবং বংশের দ্বারা সম্পন্ন হয়। বৈশ্বদেব যজ্ঞকে ভূত যজ্ঞও বলা হয়। সমস্ত প্রাণী ও বৃক্ষের প্রতি করুণা ও কর্তব্য বোঝা এবং তাদের খাদ্য ও জল দান করাকে ভূত যজ্ঞ বলে। অতিথি যজ্ঞ মানে অতিথিদের সেবা করা। প্রতিবন্ধী, নারী, ছাত্র, সন্ন্যাসী, চিকিৎসক ও ধর্মের রক্ষকদের সেবা ও সাহায্য করাই হলো অতিথি ত্যাগ। এছাড়া যজুর্বেদে অগ্নিহোত্র, অশ্বমেধ, বাজপেয়, সোমযজ্ঞ, রাজসূয় ও অগ্নিচনার বর্ণনা পাওয়া যায়।

 

মন্দির পরিদর্শন সম্পর্কে
প্রতি বৃহস্পতিবার মন্দিরে যেতে হবে। বাড়িতে মন্দির থাকা উচিত নয়। মন্দিরে গিয়ে প্রদক্ষিণ করতে হবে।ভারতে মন্দির প্রদক্ষিণ, তীর্থযাত্রা এবং বলিদানের প্রথা প্রাচীনকাল থেকেই চলে আসছে। মন্দির 7 বার (সপ্তপদী) প্রদক্ষিণ করা খুবই গুরুত্বপূর্ণ। বিয়ের সময় আগুনের সামনে এই 7টি প্রদক্ষিণও করা হয়।
এই প্রদক্ষিণকে ইসলাম সেই রীতি থেকে গ্রহণ করেছে যাকে তাওয়াফ বলা হয়। প্রদক্ষিণা ষোড়শপচার পূজার একটি অঙ্গ। প্রদক্ষিণ প্রথা অতি প্রাচীন। হিন্দু ধর্মসহ জৈন, বৌদ্ধ ও শিখ ধর্মেও পরিক্রমা গুরুত্বপূর্ণ। ইসলামে মক্কায় কাবাকে ৭টি প্রদক্ষিণ করার প্রথা রয়েছে। পূজা, তীর্থযাত্রা, তীর্থযাত্রা প্রভৃতি পবিত্র আচার-অনুষ্ঠানে সেলাইবিহীন সাদা বা হলুদ কাপড় পরার প্রথাও প্রাচীনকাল থেকেই হিন্দুদের মধ্যে প্রচলিত রয়েছে। মন্দিরে যাওয়ার আগে আচমন বা শুদ্ধি বা সন্ধ্যা বন্দনা করা আবশ্যক। এটাকে ইসলামে ওযু বলা হয়।

 

সন্ধ্যাবন্দন সম্পর্কে
সন্ধ্যা বন্দনাকে সন্ধ্যা বন্দনাও বলা হয়। মন্দিরে সন্ধ্যা বন্দনা শুধুমাত্র সন্ধির সময়ই করা হয়। যাইহোক, চুক্তিটি 8 সময়ের বলে মনে করা হয়। তাতেও গুরুত্বপূর্ণ ৫টি। ৫টির মধ্যে সূর্য উদয় ও অস্ত অর্থাৎ ২ বার সন্ধি গুরুত্বপূর্ণ। এ সময় মন্দিরে বা নির্জনে মলত্যাগ, আচমন, প্রাণায়ামদি করে নিরাকার ঈশ্বরের কাছে গায়ত্রী শ্লোক প্রার্থনা করা হয়। সন্ধ্যোপাসন 4 প্রকার- 1. প্রার্থনা, 2. ধ্যান, 3. কীর্তন এবং 4. পূজা-আরতি। একজন ব্যক্তির যা বিশ্বাস আছে, সে তাই করে।

 

ধর্ম সেবা সম্পর্কে
ধর্মের প্রশংসা করা এবং ধর্ম সম্পর্কে সঠিক তথ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া প্রত্যেক হিন্দুর কর্তব্য। ধর্ম প্রচারে বেদ, উপনিষদ ও গীতার জ্ঞান প্রচার করাই শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। মিশনারি কয়েক ধরনের আছে. হিন্দুধর্ম পড়া এবং বোঝা গুরুত্বপূর্ণ। হিন্দু ধর্মকে বোঝার পরই তার প্রচার ও প্রসার প্রয়োজন। দ্বীনের সঠিক জ্ঞান থাকবে, তবেই সেই জ্ঞান অন্যদের জানাতে হবে। প্রত্যেক ব্যক্তির জন্য ধর্ম প্রচারক হওয়া আবশ্যক। এর জন্য জাফরান পোশাক পরার বা সন্ন্যাসী হওয়ার দরকার নেই। নিজের ধর্মের গুণকীর্তন করা এবং মন্দ কথা না শোনাই ধর্মের প্রকৃত সেবা।

 

মন্ত্র সম্পর্কে
বেদে অনেক মন্ত্রের উল্লেখ আছে, তবে শুধুমাত্র প্রণব এবং গায়ত্রী মন্ত্রগুলিকে উচ্চারণ করা হয়, বাকিগুলি বিশেষ আচার-অনুষ্ঠান এবং ধর্মীয় কাজের জন্য। বেদে গায়ত্রী নামে শ্লোক আছে, যেখানে হাজার হাজার মন্ত্র আছে, কিন্তু প্রথম মন্ত্রটিকে গায়ত্রী মন্ত্র বলে মনে করা হয়। উল্লিখিত মন্ত্র ছাড়া অন্য কোনো মন্ত্র জপ করা সময় ও শক্তির অপচয়। গায়ত্রী মন্ত্রের মহিমা সর্বজনবিদিত। দ্বিতীয় মন্ত্রটি হল মহামৃত্যুঞ্জয় মন্ত্র, তবে উক্ত মন্ত্রের জপ ও নিয়মগুলি কঠিন, এটি একজন জ্ঞানী ব্যক্তির কাছে জিজ্ঞাসা করলেই জপ করা উচিত।

 

প্রায়শ্চিত্ত সম্পর্কে
প্রাচীনকাল থেকেই হিন্দুদের মন্দিরে গিয়ে তাদের পাপের প্রায়শ্চিত্ত করার রীতি রয়েছে। প্রায়শ্চিত্তের গুরুত্ব স্মৃতি ও পুরাণে বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে। গুরু ও শিষ্য ঐতিহ্যে গুরু তার শিষ্যের প্রায়শ্চিত্তের বিভিন্ন উপায় বলে থাকেন। অপকর্মের প্রায়শ্চিত্ত হল তপস্যার অন্য রূপ। এটি মন্দিরে দেবতার সামনে 108 বার সঞ্চালিত হয়, মন্দিরের চারপাশে ঘুরে বেড়ানোর সময় প্রণাম এবং কাভাদি, প্রভু মুরুগানকে দেওয়া তপস্যার মাধ্যমে। মূলত, আমাদের পাপের ক্ষমা ভগবান শিব এবং বরুণদেবের কাছে চাওয়া হয়, কারণ তাদের ক্ষমা করার অধিকার রয়েছে। জৈন ধর্মে ‘ক্ষমা পার্ব’ হল প্রায়শ্চিত্তের দিন। উভয় ধর্মের এই নিয়ম বা ঐতিহ্য খ্রিস্টান ও মুসলিম ধর্মেও অন্তর্ভুক্ত হয়েছে। খ্রিস্টধর্মে একে ‘কনফেসাস’ এবং ইসলামে ‘কাফরা’ বলা হয়।

 

দীক্ষা প্রদান সম্পর্কে
দীক্ষা দেওয়ার প্রথা বৈদিক ঋষিরা শুরু করেছিলেন। প্রাচীনকালে প্রথমে শিষ্য ও ব্রাহ্মণদের দীক্ষা দেওয়া হত। বাবা-মা তাদের সন্তানদের শিক্ষার জন্য পাঠালে দীক্ষাও দেওয়া হয়। হিন্দু ধর্ম অনুসারে, দিশাহীন জীবনকে নির্দেশ দেওয়া হল দীক্ষা। দীক্ষা হল একটি শপথ, একটি চুক্তি এবং একটি রেজোলিউশন। দীক্ষার পর একজন ব্যক্তি দ্বিজ হয়। দ্বিজ মানে দ্বিতীয় জন্ম। দ্বিতীয় ব্যক্তিত্ব। শিখ ধর্মে একে অমৃত সঞ্চার বলা হয়।
এই দীক্ষা দেওয়ার প্রথা প্রাচীনকাল থেকেই জৈন ধর্মে চলে আসছে, যদিও অন্যান্য ধর্মে দীক্ষা তাদের ধর্মে ধর্মান্তরিত করার জন্য ব্যবহার করা শুরু হয়েছে। খ্রিস্টধর্ম হিন্দুধর্ম থেকে এই ঐতিহ্য গ্রহণ করে, যাকে তারা বাপ্তিস্ম বলে। বিভিন্ন ধর্মে দীক্ষা দেওয়ার বিভিন্ন উপায় রয়েছে। ইহুদি ধর্মে, খৎনা শুরু করা হয়।

RECOMMENDED FOR YOU.....

Scroll to Top