জেনে নিন ২০০০ টাকা নোট বাতিলের নিয়ম কানুন

জেনে নিন ২০০০ টাকা নোট বাতিলের নিয়ম কানুন

হাতে আছে আর মাত্র চার দিন। এরপর দেশ থেকে বিদায় নিতে চলেছে ২০০০ টাকার নোট। রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়ার ‘ক্লিন নোট’ নীতির অধীনেই ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ৩০ সেপ্টেম্বরই এই নোট বদল করার শেষ তারিখ। এরপর আর বৈধ থাকবে না ২০০০ টাকার নোট। ইতিমধ্যেই ২০০০ টাকার নোট ছাপানো ও সার্কুলেশন বন্ধ হয়ে গিয়েছে। ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণার পরই, গত ২৩ মে থেকে ব্যাঙ্কে নোট বদল ও জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আপনার কাছে যদি এখনও ২০০০ টাকার নোট থাকে, তবে এই সপ্তাহটাই শেষ সুযোগ নোট বদল করার।

আরও পড়ুন: ভারতীয় হিন্দুদের কানাডা ছাড়ার হুমকি খালিকিস্তানপন্থী্দের

নোট জমা দেওয়ার প্রক্রিয়া-


রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, ব্যাঙ্কে কোনও গ্রাহক দৈনিক সর্বাধিক ২০০০ টাকার নোট বদল করতে পারবেন। অর্থাৎ কোনও ব্যক্তি ব্যাঙ্কে ২ হাজার টাকার সর্বাধিক ১০টি নোট বদল করতে পারবেন দৈনিক। তবে এক্ষেত্রে ব্যাঙ্কে অবশ্যই কেওয়াইসি আপডেট থাকতে হবে। আপনি সেভিং অ্যাকাউন্ট বা জন ধন অ্যাকাউন্টে ২০০০ টাকার নোট জমা দিতে পারেন। যদি কোনও ব্য়ক্তি একদিনে ব্যাঙ্কে ৫০,০০০ টাকা জমা দেন, তবে আয়কর আইনের ১১৪বি নিয়ম অনুযায়ী প্য়ান কার্ড দেখানো বাধ্যতামূলক। কেওয়াইসি আপডেট থাকতে হবে। আপনি সেভিং অ্যাকাউন্ট বা জন ধন অ্যাকাউন্টে ২০০০ টাকার নোট জমা দিতে পারেন। যদি কোনও ব্য়ক্তি একদিনে ব্যাঙ্কে ৫০,০০০ টাকা জমা দেন, তবে আয়কর আইনের ১১৪বি নিয়ম অনুযায়ী প্য়ান কার্ড দেখানো বাধ্যতামূলক।

 

নোট পরিবর্তন প্রক্রিয়া-


ব্য়াঙ্কের পাশাপাশি আপনি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার রিজিওনাল অফিসগুলিতে গিয়েও ২০০০ টাকার নোট বদল করতে পারেন। এর জন্য কোনও পরিচয়পত্র বা রিকোয়েস্ট স্লিপও লাগবে না। তবে কয়েকটি ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বদলের ক্ষেত্রে তাদের নিজস্ব নিয়ম তৈরি করেছে, যেখানে পরিচয়পত্র দেওয়া বাধ্যতামূলক।

 

ব্যাঙ্ক হলিডে-


নোট বদলের ক্ষেত্রে মনে রাখা জরুরি যে এই সপ্তাহে বেশ কয়েকদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। সোমবার থেকে আগামী বুধবার, ২৭ সেপ্টেম্বর অবধি ব্যাঙ্ক খোলা থাকবে। বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর মিলাদ-উন-নবি বা ইদ-ই-মিলাদ উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এরপরে ২৯ ও ৩০ সেপ্টেম্বর ব্যাঙ্ক আবার খোলা থাকবে।

en.wikipedia.org