ফুটপাথে দোকান নিয়ে বড় ঘোষণা ফিরহাদ হাকিমের,টক টু মেয়রে ক্ষোভ ওগড়ালেন এক মহিলা হকার

Firhad Hakim

ফুটপাথে দোকান নিয়ে বড় ঘোষণা ফিরহাদ হাকিমের,টক টু মেয়রে ক্ষোভ ওগড়ালেন এক মহিলা হকার,দ্বিতীয়বার কলকাতার মহানাগরিক হিসেবে দায়িত্ব নিয়ে ‘টক টু মেয়র’ Talk to Mayor) চালু করেছিলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। শহরের নাগরিকরা নির্দিষ্ট হেল্পলাইন নম্বরে ফোন করে নিজের সমস্যা, অভাব-অভিযোগ নিয়ে সরাসরি মেয়রের সঙ্গে কথা বলতে পারেন। শুক্রবার ‘টক টু মেয়র’ চলকালীন এক মহিলা হকার ফোন করে জানান যে, দেড় লাখ টাকার বিনিময়ে শ্যামবাজারে গান্ধী মার্কের কাছে তিনি ফুটপাথে জায়গা কিনেছেন এবং টাকা দেওয়া হয়ে গেলেও তাঁকে হকারি করার জন্য তাঁকে জায়গা ছেড়ে দেওয়া হচ্ছে না।

 

 

 

 

গোটা শহর জুড়ে বিভিন্ন এলাকায় রাজপথের উপর বসেন হকাররা। শহরের মেট্রো স্টেশন লাগোয়া চত্বরে হকারদের আধিক্য অনেক বেশি দেখা যায়। ফুটপাথের পথ সংকীর্ণ হয়ে যাওয়ার কারণে পথচারীদের চলাচল করতে সমস্যার মুখে পড়তে হয়। হকার ইউনিয়নে নেতারা জানিয়েছেন, কলকাতায় ফুটপাথের জায়গা বিক্রির চল রয়েছে। জানা গিয়েছে, কলকাতার ফুটপাথে আড়াই লাখ হকার বলে, যাঁদের মধ্যে ১ লাখ ৪০ হাজার জন শুধু খাবারই বিক্রি করেন। তবে ইউনিয়ন নেতারা জানিয়েছেন, করোনার সময়ে অনেকের ব্যবসা শেষ হয়ে গিয়েছে।

 

আরও পড়ুন – আগামী মঙ্গলবার অ্যাপ ক্যাব চালক ও গাড়ি মালিকদের নিয়ে বৈঠকে বসবেন পরিবহণ…

 

শুক্রবার কলকাতা মেয়র বলেন, “কোনও হকারই নিজের ফুটপাথের জায়গা অন্য কাউকে বিক্রি করতে পারে না। এমনকী জায়গা ভাড়া দেওয়াও বেআইনি। আমি টাউন ভেন্ডিং কমিটিকে এই বিষয়ে পদক্ষেপ করার আবেদন করব। যে ব্যক্তি এই মহিলার থেকে টাক নিয়েছেন তাঁকে গ্রেফতার করা হবে।”ফিরহাদ বলেন, “হকার নিয়ে আমাদের নির্দিষ্ট কিছু নীতি রয়েছে। হকারদের দ্রুত পুরসভার তরফে লাইসেন্স দেওয়া হবে, কিন্তু জায়গা বিক্রি করা যাবে না… বড়বাজার, চাঁদনি চক ও নিউ মার্কেট এলাকাতে হকারি করার জন্য চাহিদা বেশি। সেই কারণে আমরা দ্রুত সার্টিফিকেট তাদের হাতে তুলে দিতে চাই যাতে হকার ইউনিয়ন, পুলিশ বা অন্য কেউ তাদের থেকে টাকা চাইতে না পারে।”

(সব খবর, ঠিক খবর, প্রত্যেক মুহূর্তে ফলো করুন facebook পেজ এবং youtube )