ত্রিপুরা-নাগাল্যান্ডে ফের গেরুয়া-ঝড়, মেঘালয়ে কঠিন লড়াই, কী বলছে বুথ ফেরত সমীক্ষা?

ত্রিপুরা-নাগাল্যান্ডে ফের গেরুয়া-ঝড়, মেঘালয়ে কঠিন লড়াই, কী বলছে বুথ ফেরত সমীক্ষা? ত্রিপুরায় জনজাতি দল তিপ্রা মথাও ভোটে ভাল ফল করতে পারে বলে সবক’টি বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস। কয়েকটি সমীক্ষার বার্তা, ত্রিশঙ্কু বিধানসভায় ‘নির্ণায়ক’ হয়ে উঠতে পারে তারা।ত্রিপুরার বিধানসভা ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বিজেপি। সোমবার কয়েকটি বুথফেরত সমীক্ষায় এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে সেই সঙ্গে কিছু বুথফেরত সমীক্ষাতে বলা হয়েছে, নিরঙ্কুশ না হলেও একক বৃহত্তম দল হিসাবে গরিষ্ঠতার কাছাকাছি পৌঁছে যাবে পদ্ম শিবির। অর্থাৎ পরবর্তী সরকার গড়ার দাবি জানানোর ক্ষেত্রে সুবিধাজনক জায়গায় থাকতে পারে তারা।

 

 

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত সমীক্ষা বলছে ৬০টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি এবং তার সহযোগী জনজাতি দল আইপিএফটি মিলে পেতে পারে ৩৬ থেকে ৪৫টি। বাম-কংগ্রেস জোট ৬-১১, তিপ্রা মথা ৯-১৬টি বিধানসভায় জিতবে। টাইমস নাও পূর্বাভাস দিয়েছে, বিজেপি ২৪, বাম-কংগ্রেস জোট ২১, জনজাতি দল তিপ্রা মথা ১৪ এবং অন্যেরা ১টি আসন পেতে পারে।

 

 

‘জন কি বাত’-এর বুথ ফেরত সমীক্ষা জানাচ্ছে, ত্রিপুরায় বিজেপি ২৯-৪০, বাম-কংগ্রেস জোট ৯-১৬। তিপ্রা মথা ১০-১৪ এবং অন্যেরা ১টি আসন জিততে পারে ত্রিপুরায়। বিভিন্ন বুথ ফেরত সমীক্ষার ফল এবং ভোটের গতিপ্রকৃতির আঁচ বিশ্লেষণ করে এনডিটিভি জানাচ্ছে, ত্রিপুরায় বিজেপি জোট ৩২টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা পাবে। বাম-কংগ্রেস জোট ১৫ এবং তিপ্রা মথা ১২টি আসনে জিততে পারে। মেঘালয় এবং নাগাল্যান্ডে বর্তমান শাসক এনপিপি এবং এনডিপিপি-বিজেপি জোট ক্ষমতা দখলের লড়াইয়ে এগিয়ে বলেও অধিকাংশ বুথ ফেরত সমীক্ষায় দাবি।

 

 

মেঘালয়ে বিজেপি ২০১৮ সালে মাত্র ২টি আসনে জিতলেও এ বার তা বেড়ে ৫ হতে পারে বলে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস। ওই সমীক্ষায় বলা হয়েছে, ত্রিশঙ্কু মেঘালয়ে এনপিপি ২২টি আসনে জিততে পারে। তৃণমূল ১১টি আসনে জিতে দ্বিতীয় বৃহত্তম দল হতে পারে।

 

আরও পড়ুন –ফিরল ধনখড় জমানার তিক্ততা? ‘রাজ্যপাল বিজেপি ক্যাডার, চাকরি বাঁচানোর স্টেটমেন্ট দেন’

 

উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যের জনজাতি দল তিপ্রা মথাও ভোটে ভাল ফল করতে পারে বলে সবক’টি বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস। উত্তর ভারতের অন্য দুই রাজ্য মেঘালয় এবং নাগাল্যান্ডে বিজেপি ২০১৮-র তুলনায় ভাল ফল করতে পারে বলেও একাধিক সমীক্ষার জানানো হয়েছে। ইতিহাস বলছে, অতীতে ভারতে অনেক ভোটেই জনমত সমীক্ষা বা বুথ ফেরত সমীক্ষার ফল মেলেনি। আবার মিলে যাওয়ার নজিরও রয়েছে।