শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এল নতুন অতিথি, বাঘিনী জন্ম দিয়েছে তিন শাবকের

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এল নতুন অতিথি, বাঘিনী জন্ম দিয়েছে তিন শাবকের। ১৯ অগস্ট তিনটি শাবকের জন্ম দিয়েছে। এর জেরে সাফারি পার্কে বাঘের সংখ্যা বেড়ে হল ১৩। যদিও ওই সাফারি পার্কের এক মাত্র সাদা বাঘিনী রিকা অসুস্থ। তাই তাকে এবং তার শাবকদের দেখভালের জন্য চিকিৎসক দল রাখা হয়েছে। শনিবার বেঙ্গল সাফারি পার্ক পরিদর্শনে এসেছিলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সাফারি পার্কের সম্প্রসারণের কথা জানিয়েছেন তিনি। এই সম্প্রসারণের জন্য রাজ্য সরকার ৪৩ হেক্টর জমি দিয়েছে বলে জানিয়েছেন তিনি। ডিসেম্বর মাসে শিলিগুড়ির সাফারি পার্কে আসবে সিংহ। সে জন্য ২০ হেক্টর জায়গা নিয়ে নতুন এনক্লোজার তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন বনমন্ত্রী। আরও জন্তু আনার পরিকল্পনা করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

 

 

 

 

 

 

বেঙ্গল সাফারি পার্কে একমাত্র সাদা বাঘ হলো রিকা। কিন্তু এক চোখে দেখতে পায় না সে। কানেও শুনতে পায় না। সম্প্রতি কিকা দুটো শাবকের জন্ম দেয়। কিন্তু তার শাবকের মৃত্যু হয়েছে।

 

 

 

 

 

আরও পড়ুন –  সরকারি বাসের ছাদে ফুটো! ছাতা হাতে বাস চালাচ্ছেন চালক,

 

 

 

 

 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প এই বেঙ্গল সাফারি পার্ক। মোট ২৯৭ হেক্টর জমিতে এই পার্ক তৈরি হয়েছিল। সেখানে আরও ৪৩ হেক্টর জমি যোগ হল। এই পার্কে বাঘ, হরিণ, ভল্লুক ও লেপার্ড রয়েছে। এবার নবতম সংযোজন হতে চলেছে সিংহ। পার্কে গন্ডারের থাকার জন্য আলাদা করে ৫ হেক্টর জমিতে এনক্লোজার বানানো হয়েছে। পার্কে অবশ্য সিংহ ছাড়াও কালোচিতা, জিরাফ, জেব্রা আনার পাশাপাশি বিভিন্ন ধরনের সাপ আনার পরিকল্পনাও করা হয়েছে বলে জানিয়েছেন বনমন্ত্রী। পার্কে আসা পর্যটকদের জন্য পানীয় জলের জন্য চারটি ‘ওয়াটার এটিএম’ বসানো হয়েছে। তবে পার্কে সবথেকে বেশি জনপ্রিয় বাঘের সাফারি। তাই বাঘের এনক্লোজার আরও বড় করা হচ্ছে। পার্ক পরিদর্শন করেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সহ বনাধিকারিকরা। পরিদর্শনের পর বনমন্ত্রী বলেন, “এটা মুখ্যমন্ত্রীর প্রকল্প। তিনি সবসময় খোঁজ নেন। তাই পার্কটিকে আরও সুন্দর করে সাজাতে কি প্রয়োজন তা জানিয়ে দিলাম আধিকারিকদের। এছাড়া মনোরঞ্জনের জন্য আগামীতে নানান জন্তু আনার পাশাপাশি বিভিন্ন রকমের সাপও আনা হবে।”