ভারতের রেল মন্ত্রক অমৃত ভারত স্টেশন প্রকল্পের নতুন নীতি প্রণয়ন করেছে

ভারতের রেল মন্ত্রক অমৃত ভারত স্টেশন প্রকল্পের নতুন নীতি প্রণয়ন করেছে। ভারতের রেল মন্ত্রক অমৃত ভারত স্টেশন প্রকল্পের আওতায় স্টেশনগুলির আধুনিকীকরণের জন্য এক নতুন নীতি প্রণয়ন করেছে। দীর্ঘমেয়াদী এই পরিকল্পনার আওতায় বিভিন্ন স্টেশনের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সংস্কার গ্রহণ করা হবে। এর ফলে সংশ্লিষ্ট সব পক্ষের চাহিদা পূরণ করা যাবে। এই প্রকল্পে রেল স্টেশনে থাকা বিভিন্ন শ্রেণীর যাত্রী প্রতীক্ষালয়গুলিকে একত্রিত করে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন প্রতীক্ষালয় গড়ে তোলা হবে, যেখানে ভালো মানের ক্যাফেটেরিয়া ও খুচরো পণ্যের বিপণি থাকবে। সমস্ত স্টেশনে উঁচু ধরনের প্ল্যাটফর্ম নির্মিত হবে যার উচ্চতা ৭৬০ থেকে ৮১০ মিলিমিটার করার উদ্যোগ নেওয়া হবে।

 

এছাড়াও এই প্রকল্পের আওতায় স্টেশনমুখী রাস্তাগুলিকে চওড়া করার পাশাপাশি রাস্তার ধারে থাকা অবৈধ নির্মাণ সরিয়ে দেওয়া হবে। যাত্রীরা যাতে সহজেই স্টেশনে আসতে পারেন এবং স্টেশন থেকে বের হতে পারেন তা নিশ্চিত করতে বিভিন্ন জায়গায় দিক নির্দেশনার ব্যবস্থা করা হবে। সংশ্লিষ্ট রাস্তাগুলিতে পথচারীদের বিশেষ ব্যবস্থার পাশাপাশি আলোর ব্যবস্থাও করা হবে। স্টেশন চত্ত্বরে গাড়ি রাখার জন্য পার্কিং প্লেস গড়ে তোলা হবে। রেল বোর্ড বিভিন্ন সময়ে ভিন্নভাবে সক্ষম যাত্রীদের সহায়তার জন্য যে নির্দেশাবলী প্রকাশ করে সেই অনুযায়ী স্টেশনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন – ২৪ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘ভোলা’ সিনেমার দ্বিতীয় পর্বের টিজার।

মহিলা এবং ভিন্নভাবে সক্ষম সহ সব ধরনের যাত্রীদের ব্যবহারোপযোগী শৌচাগার নির্মাণের উদ্যোগ নেওয়া এই প্রকল্পের অন্যতম লক্ষ্য। তহবিল অনুযায়ী দেশজুড়ে সুস্থায়ী এবং পরিবেশ বান্ধব রেল স্টেশন গড়ে তোলা হবে।
এক্ষেত্রে ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারের অনুমোদনক্রমে যাত্রী সাধারণ, স্থানীয় কর্তৃপক্ষ এবং বিভিন্ন দপ্তরের সঙ্গে আলোচনা করে রেল স্টেশনগুলিতে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হবে। সংশ্লিষ্ট স্টেশনে যাত্রীদের ওঠা-নামার দিকটি বিবেচনা করে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করা হবে।

 

উল্লেখ্য, ভারতের রেল মন্ত্রক অমৃত ভারত স্টেশন প্রকল্পের নতুন নীতি প্রণয়ন করেছে। ভারতের রেল মন্ত্রক অমৃত ভারত স্টেশন প্রকল্পের আওতায় স্টেশনগুলির আধুনিকীকরণের জন্য এক নতুন নীতি প্রণয়ন করেছে। দীর্ঘমেয়াদী এই পরিকল্পনার আওতায় বিভিন্ন স্টেশনের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সংস্কার গ্রহণ করা হবে। এর ফলে সংশ্লিষ্ট সব পক্ষের চাহিদা পূরণ করা যাবে। এই প্রকল্পে রেল স্টেশনে থাকা বিভিন্ন শ্রেণীর যাত্রী প্রতীক্ষালয়গুলিকে একত্রিত করে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন প্রতীক্ষালয় গড়ে তোলা হবে, যেখানে ভালো মানের ক্যাফেটেরিয়া ও খুচরো পণ্যের বিপণি থাকবে। সমস্ত স্টেশনে উঁচু ধরনের প্ল্যাটফর্ম নির্মিত হবে যার উচ্চতা ৭৬০ থেকে ৮১০ মিলিমিটার করার উদ্যোগ নেওয়া হবে।