পুজোর পরই বন্দে মেট্রো! ডিসেম্বর মাসেই বন্দে ভারত মেট্রো আনছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি,

পুজোর পরই বন্দে মেট্রো! ডিসেম্বর মাসেই বন্দে ভারত মেট্রো আনছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি,

Facebook
Twitter
LinkedIn
Email
WhatsApp
Print
Telegram

পুজোর পরই বন্দে মেট্রো!ডিসেম্বর মাসেই বন্দে ভারত মেট্রো আনছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি,আধা-উচ্চ গতির বন্দে ভারত ট্রেনের সাফল্যের পর,চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) স্বল্প দূরত্বের রুটে চলার জন্য ট্রেনের একটি মেট্রো ভেরিয়েন্ট তৈরি করা শুরু করেছে।এই নতুন বন্দে ভারতের মেট্রো সংস্করণ ডিসেম্বর মাসের শেষের মধ্যে তৈরি হবে বলে এখনও পর্যন্ত জানা গিয়েছে।

 

 

 

 

 

 

 

বন্দে মেট্রো এর মাধ্যমে স্বল্প দূরত্বের শহরগুলোকে সংযুক্ত করার প্রস্তাব করা হয়েছে।ভারতীয় রেলের পক্ষ থেকে বাংলায় 2টি বন্দে মেট্রো ট্রেনের পরিষেবা শুরু করা হতে পারে বলে মনে করা হচ্ছে। যার মধ্যে রয়েছে মুঙ্গের জেলার জামালপুর থেকে মালদহের মধ্যে বন্দে মেট্রো ট্রেন।আর,ভাগলপুর থেকে হাওড়া বন্দে মেট্রো ট্রেন। এই ট্রেনগুলি সপ্তাহে 6 দিন চলবে।

ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের স্লিপার ভেরিয়েন্টটি মার্চ 2024-এর শেষ নাগাদ রোল আউট করার পরিকল্পনা করছে।প্রথম ট্রেনটিতে 11টি এসি 3-টায়ার কোচ,চারটি এসি টু-টায়ার কোচ এবং একটি 1ম শ্রেণীর এসি কোচ থাকবে।এই ট্রেনগুলি 600 কিলোমিটারের বেশি দুরত্বের রুটে চলবে।

 

 

 

 

 

 

 

 

বি জি মালিয়া বলেন বন্দে স্লিপার ট্রেনগুলিকে প্রতিটি বিকল্প কোচে একটি প্যান্ট্রি রাখার জন্য ডিজাইন করা হয়েছে যাতে যাত্রীদের জন্য পর্যাপ্ত খাবারের প্রাপ্যতা নিশ্চিত করা যায়। “আমরা ট্রেনের মডেল নিয়ে কাজ করছি এবং এই 2023-2024 আর্থিক বছরের শেষ নাগাদ আমরা প্রথম প্রোটোটাইপ নিয়ে আসব।”

 

 

 

 

 

ট্রেন 18 হিসাবে চালু করা আধা-উচ্চ গতির ট্রেনটির নাম বন্দে ভারত রাখা হয়।এই ট্রেনগুলি সর্বোচ্চ 180 কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে।2018 সাল থেকে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) এই দেশীয়ভাবে তৈরি করা ট্রেনটি উৎপাদন করছে।

 

 

 

আরও পড়ুন –  টুইটারের নাম ‘X’ হতেই হু হ করে ডাউনলোড সংখ্যা কমতে শুরু করেছে…

 

 

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মতো,বন্দে মেট্রো ট্রেনগুলিও সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) হবে এবং স্বয়ংক্রিয় দরজা,আরও ভালো টয়লেট এবং ইনফোটেইনমেন্টের মতো দারুণ সুবিধা সহ ঘন্টায় সব থেকে বেশি 130 কিলোমিটার গতিতে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে বলে জানা গিয়েছে।আইসিএফের জেনারেল ম্যানেজার বি জি মালিয়া বলেন “বন্দে মেট্রোতে প্যান্ট্রি কার বাদে বন্দে ভারতে প্রায় সব সুবিধাই থাকবে।স্বল্প দূরত্বের রুটে চলার কারণে ট্রেনগুলিতে দাঁড়াবার জন্য জায়গা থাকবে।প্রতিটি কোচে 100 জন যাত্রীর জন্য বসার সুবিধা থাকবে এবং 200 জনের বেশি যাত্রীর দাঁড়াবার জন্য জায়গা থাকবে।”

RECOMMENDED FOR YOU.....

Scroll to Top