কলকাতায় ফিল্ম ফেস্টিভালে মঞ্চে নাচ মুখ্যমন্ত্রীর। ভিডিয়োকে হাতিয়ার করে এবার আসরে বিজেপি।

কলকাতায় ফিল্ম ফেস্টিভালে মঞ্চে নাচ। ভিডিয়োকে হাতিয়ার করে এবার আসরে বিজেপি। ‘পুরো বাংলা দুর্নীতিতে ডুবে আছে, গবিরের অধিকার কেড়ে নিয়ে দুর্নীতির হচ্ছে। কিন্তু চলচ্চিত্র উৎসবে সলমান খানের সঙ্গে ঠুমকি লাগাচ্ছেন’। মুখ্যমন্ত্রীকে বেনজির আক্রমণ করলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহ। পাল্টা মানহানির মামলার হুঁশিয়ারি দিলেন চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজারা।

গতকাল, মঙ্গলবার উদ্বোধন হয়ে গেল ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান বসেছিল চাঁদের হাট। এরপর অরিজিৎ সিংয়ের কণ্ঠে যখন থিম সিং শুরু হয়, তখন সেই গানের সঙ্গে নেচে ওঠেন সলমন খান, অনিল কাপুর, মহেশ ভাট এবং সোনাক্ষী সিনহারা।  শুধু তাই নয়, বলিউডের নক্ষত্রের সঙ্গে পা মেলান স্বয়ং মুখ্যমন্ত্রীও।

এদিকে সংসদে এখন শীতকালীন অধিবেশন চলছে। এদিন সংসদ চত্বরে দাঁড়িয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রী গিরিরাজ সিং বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় আজকাল অন্য কোনও গ্রহে বাস করছেন। গোটা বাংলা দুর্নীতিতে ডুবে। গরিবের অধিকার ছিনিয়ে নিয়ে দুর্নীতি হচ্ছে। আর উনি ফিল্ম ফেস্টিভালে সলমন খানের সঙ্গে ঠুমকি লাগাচ্ছেন। এটা দুর্ভাগ্যজনক’। এক্স হ্য়ান্ডেলে সেই ভিডিয়ো পোস্ট করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

চুপ করে বসে নেই তৃণমূলও। কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে তীব্র নিন্দা করেছেন রাজ্যে দুই মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও শশী পাঁজা। চন্দ্রিমা বলেন, ‘আমরা মনে হয়, এই ধরনের কথাগুলি ব্যবহার করার আগে অনেকবার ভাবতে হয়। মাকে অপমান করা হয় না কি?  একজন নারীকে অপমান করা মানে নিজের মা-কে অপমান করা, এটা মনে রাখা উচিত। ভাষার উপর দখল থাকার দরকার আছে। এবং ভাষা কোথায় কীভাবে ব্য়বহার করতে হবে, সেটাও বুঝতে হবে’।

শশী পাঁজা বলেন, ‘ পশ্চিমবাংলার বিরোধী দলনেতা গিরিরাজ সিংয়ে এই ভিডিয়োটাকে ট্যুইট করে, তাঁর সমর্থন জানিয়েছেন। একসময়ে তো তাঁর সান্নিধ্যে কাজ করেছে। আর এখন তাঁর নামে টি-শার্ট পরে মমতা চোর! এগুলি কি বাংলার মানুষ মেনে নেবে’? 

আজ, বুধবার ৭ দিনের সফরে উত্তরবঙ্গে গেলেন মুখ্যমন্ত্রী। বিমানবন্দরে তিনি বলেন, ‘আমি নাচ জানি না। আদিবাসীদের উৎসাহ দেওয়ার জন্য ওদের সঙ্গে নাচি। সেটা কথা নয়। হাত ধরে টানল..বলিউডকে সম্মান জানানো উচিত। এটা শুধুমাত্র একটা স্টেপ, আর কিছু নয়’।

চাপের মুখে সুর নরম করেছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ। তাঁর সাফাই, ‘জসন বলেছি, ঠুমকে বলিনি’।