দাড়ুন স্বাদের কাসুন্দি চিকেন বানাবেন যেভাবে

দাড়ুন স্বাদের কাসুন্দি চিকেন বানাবেন যেভাবে

উপকরনঃ

১. চিকেন

২. দই

৩. সাদা সরষে,

৪.কালো সরষে,

৫. পোস্ত

৬. কাঁচা লঙ্কা

৭. পেঁয়াজ কুচি

৮. কালো জিরে

৯. আদা রসুন বাটা

১০. কাসুন্দি

১১. হলুদ গুঁড়ো,

১২. লঙ্কা গুঁড়ো,

১৩. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো

14. পরিমাণ মত নুন

15. রান্নার জন্য সরষের তেল

16. চিনি স্বাদের জন্য

 

পদ্ধতিঃ
প্রথমে কিনে আনা চিকেনের টুকরো ভালো করে ছুঁয়ে পরিষ্কার করে নিয়ে সেগুলোকে জল ঝরিয়ে নিতে হবে। এরপর চিকেনকে ম্যারিনেট করার জন্য একটা স্পেশাল মশলা তৈরী করে নিতে হবে। ম্যারিনেটের জন্য একটা মিক্সিং জারে ২ চামচ করে সাদা সরষে, কালো সরষে, ৩ চামচ পোস্ত প্রথমে শুকনো অবস্থায় গুড়ো করে নিতে হবে। এরপর দুটো চেরা কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে আবারও মিহি করে একটা পেস্ট করে নিতে হবে।

 

এবার চিকেনের টুকরোর মধ্যে সরষে পোস্ত পেস্ট, ৩ চামচ মত টক দই পরিমাণ মত নুন, আদা রসুন বাটা আর ২-৩ চামচ সরষের তেল দিয়ে ভালো করে সবটা মাখিয়ে নিতে হবে। এরপর ঢাকা দিয়ে ১ ঘন্টা মত রেখে দিতে হবে ভালো করে ম্যারিনেট হওয়ার জন্য। এদিকে ম্যারিনেট হয়ে গেলে গ্যাসে কড়া বসিয়ে কিছুটা সরষের তেল দিয়ে গরম হলে তাতে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর একে একে পেঁয়াজ কুচি, ও আদা রসুনের পেস্ট দিয়ে ভাজতে হবে।

আরও পড়ুন – মহালয়ার আগে ধুলো ঝেড়ে রেডিও সারাচ্ছে বাঙালি

পেঁয়াজ ও আদা রসুন বাটা দেওয়ার পর ২ মিনিট নেড়েচেড়ে নিয়ে কাঁচা গন্ধ চলে গেলে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর সামান্য চিনি দিয়ে ভালো করে সবটা কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।কষানো হয়ে গেলে ম্যারিনেট করে রাখা চিকেন কড়ায় দিয়ে দিন সমস্ত মশলা সমেত। আর সেটাকেই নেড়েচেড়ে কষিয়ে রান্না করতে হবে ৫ মিনিট মত। তারপর পরিমাণ মত কাসুন্দি ছড়িয়ে সবটা মিক্স করে ঢাকা দিয়ে আরও ৫ মিনিট রান্না করতে হবে।

 

৫ মিনিট পর ঢাকনা খুলে আবারও ভালো করে সবটা নেড়েচেড়ে নিয়ে ১ কাপ মত মিক্সির বাটি ধোয়া জল ও প্রয়োজন হলে কিছুটা নুন দিয়ে ঢাকা দিয়ে আরও ১০ মিনিট রান্না করতে হবে যাতে চিকেন ভালো করে সেদ্ধ হয়ে যায়। তবে মাঝে মাঝে নেড়েচেড়ে দিতে হবে যাতে নিচে পুড়ে না যায়। ১০ মিনিট পর ঢাকনা খুলে গ্যাস বন্ধ করে দিন। আর ওপর থেকে ১ চামচ কাঁচা সরষের তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের কাসুন্দি চিকেন। এবার পুজোয়