নবমীর দুপুরে বানিয়ে ফেলুন মটন কড়াই

নবমীর দুপুরে বানিয়ে ফেলুন মটন কড়াই

উপকরনঃ

মটন

দই

পেঁয়াজ কুচি

টমেটো

আদা বাটা,

রসুন বাটা,

গোটা ধনে গুঁড়ো,

লঙ্কা গুঁড়ো

গোলমরিচ গুঁড়ো,

জিরে গুঁড়ো

চিলি ফ্লেক্স,

গরম মশলা গুঁড়ো

কাসৌরি মেথি

ফ্রেশ ক্রিম

পরিমাণ মত নুন

পরিমাণ মত তেল

 

পদ্ধতিঃ
প্রথমে মটন পরিষ্কার করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এবার প্রেসার কুকারের মধ্যে হাফ কাপ মত তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজটা একটু লালচে হলে তাতে মটনের টুকরো, আদা রসুন বাটা আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। সাথে ১ কাপ মত জল দিয়ে দিতে হবে।

এরপর প্রেসার কুকারের মধ্যে ৪-৫টা মত টমেটো দিয়ে দিতে হবে। তোমাতগুলোর আগা গোড়া কেটে যোগ চিহ্ন মত বানিয়ে নিতে হবে যাতে ভালো করে সেদ্ধ হয়ে যায়। সব দেওয়ার পর প্রেসার কুকারের ঢাকা দিয়ে ১০ মিনিট মত কর আঁচে রান্না করে নিতে হবে। এবার ঢাকনা খুলে টমেটোর খোসা ছাড়িয়ে নিয়ে সেতুলকে হাতা দিয়ে চেপে মিশিয়ে নিতে হবে।

আরও পড়ুন – মহালয়ার আগে ধুলো ঝেড়ে রেডিও সারাচ্ছে বাঙালি

এবার সমস্তটা কড়ায় নিয়ে তাতে পরিমাণ মত গোটা ধনে গুঁড়োনো, লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো, চিলি ফ্লেক্স দিয়ে কিছুক্ষণ নেড়ে ছেড়ে রান্না করতে হবে। ফুটতে ফুটতে গ্রেভি মত হতে শুরু করলে কড়ায় আধ কাপ দই, ২ চামচ মত কাসৌরি মেথি আর ১ চামচ গরম মশলা দিয়ে আবারও সবটা ভালো করে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। ৩-৫ মিনিট রান্নার পর ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে ১০ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে আপনার মটন কড়াই। নবমীর দুপুরে