তালিবান জমানায় টিভির পর্দায় এলেন মহিলা সঞ্চালক ( host )

host
host
তালিবান জমানায় টিভির পর্দায় এলেন মহিলা সঞ্চালক  ( host )
ছবি সংগ্রহে সাইন টিভি

 

তালিবান জামানা শুরু আফগানিস্তানে! তালিবান শাসনকালে সবাইকে অবাক করে দিয়ে  টিভির ( host )  পর্দায় মুখ ভেসে উঠল এক আফগান মহিলা সঞ্চালকের।  বৃহস্পতিবার আফগানিস্তানের টোলো টিভিতে সম্প্রচারিত হয় সকালের খাবারের অনুষ্ঠান ‘বামদাদ-এ-খোশ’।

 

সেখানে এক পুরুষ সঞ্চালকের মুখোমুখি বসে অনুষ্ঠান সঞ্চালনা ( host )  করতে দেখা যায় ওই মহিলা সঞ্চালককে। ঘটনায়, বলাই বাহুল্য, যারপরনাই খুশি আফগানরা। তবে কি প্রতিশ্রুতি মতো কথা রাখতে চলেছে তালিবান! ইসলামিক এমিরেটস অব আফগানিস্তানে মহিলারা কি সত্যিই স্বাধীনভাবে বাঁচতে পারবেন?

 

২০ বছর পর কাবুলের মসনদে তালিবান আসার পর এই টিভিতেই এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী ছিল গোটা বিশ্ব। মহিলা সঞ্চালক ( host )  সাক্ষাৎকার নিয়েছিলেন তালিবানের এক সদস্যের। পরে যদিও তিনি দেশ ছেড়ে পালিয়ে যান।

 

আর ও  পড়ুন    জনসমক্ষে পোশাক ( Dress ) খুলে যাওয়ায় বিব্রত মৌনী

 

তারপরেই তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ আফগান মহিলাদের বাড়ির বাইরে না বেরনোর পরামর্শ দিয়েছিলেন। তার মতে, ‘মহিলাদের এখন কর্মক্ষেত্রে না ফেরাই শ্রেয়। কারণ দেশ এখনও সম্পূর্ণ নিরাপদ নয়।’ এই বার্তার পরেই ২০ বছর আগের রাজত্বকালের কথা স্মরণ করে আতঙ্ক প্রকাশ করেছিলেন আফগান  মহিলারা।

 

অন্যদিকে তালিবানের পক্ষ থেকে সাফ জানান হয়, মহিলারা কর্মক্ষেত্রে গেলেও মানতে হবে  ইসলামের শরিয়া আইন। বাধ্যতামূলক  পরতেই হবে হিজাব। বৃহস্পতিবার সকালেও তাই দেখা গেল টিভির পর্দায়। হিজাব পরেই সঞ্চালনা করলেন ওই আফগান মহিলা। মাথা থেকে পা পর্যন্ত তাঁর ঢাকা। শুধু মুখমণ্ডল আর হাতের পাতা উন্মুক্ত ছিলোওই মহিলা সঞ্চালকের।