জট কাটল। শুরু হল কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল স্টেশনের মেট্রোর কাজ। বৌবাজারের ঘটনার পরে ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে মেট্রো স্টেশনের অনুমতি মিলবে কিনা সে নিয়ে সংশয় ছিলই। সেক্ষেত্রে সৌধের মাত্র ১৫ মিটার নীচ দিয়ে মেট্রো গেলে কোনও সমস্যা হবে কিনা সে নিয়েও চিন্তা ছিল। অবশেষে অনুমতি মিলেছে। কলকাতা পেতে চলেছে ভিক্টোরিয়া মেমোরিয়াল মেট্রো স্টেশন। ভিক্টোরিয়া মেমোরিয়ালের ঠিক উল্টো দিকেই তৈরি হবে মেট্রো স্টেশন (Victoria Memorial Metro Station)। জায়গা বেছে নিয়ে কাজ শুরু হয়েছে। ভূগর্ভস্থ ওই স্টেশন নির্মাণের জন্য ইতিমধ্যেই ময়দান এলাকার পাঁচ হাজার বর্গমিটার জায়গা ঘিরে ফেলার প্রক্রিয়া শুরু হয়েছে।
আরও পড়ুনঃ রাহুল এবার কুলি, বোঝ ওঠালেন মাথায়
স্টেশন নির্মাণের প্রাথমিক ধাপ হিসেবে প্রায় দীর্ঘ ডায়াফ্রাম ওয়াল তৈরির কাজ শুরু হবে। মাটির নীচে স্টেশনের নির্মাণ-পর্বের খনন চলাকালীন চার পাশ থেকে মাটির ধস ঠেকাতে ওই বিশেষ দেওয়াল তৈরি করা হয়। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ময়দান এলাকা ভারতীয় সেনার অন্তর্গত হওয়ায় সেখানে অনুমতি পেতে অসুবিধা হচ্ছিল। তবে এখন আর কোনও সমস্যা নেই। মেট্রো সূত্রের খবর, এই স্টেশন নির্মাণের (Victoria Memorial Metro Station) জন্য ময়দানে ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে এখন যে ফোয়ারাটি রয়েছে, সেটি আপাতত ভেঙে ফেলা হবে। পরে স্টেশনের নির্মাণকাজ সম্পূর্ণ হলে ওই জায়গায় আবার ফোয়ারা তৈরি করা হবে। দুটি গেট তৈরির ভাবনাচিন্তা করেছেন মেট্রো আধিকারিকরা। একটি গেট হবে এসএসকেএমের দিকে এবং অপরটি হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের দিকে।
জোকা থেকে বিবাদ বাগ পর্যন্ত মেট্রো প্রকল্পের (Victoria Memorial Metro Station) কাজ চলছে। এই প্রকল্পে দ্বিতীয় পর্যায়ে কাজ হবে মোমিনপুর থেকে বিবাদি বাগ পর্যন্ত। সেক্ষেত্রে ভিক্টোরিয়ার সামনে স্টেশন তৈরির পরিকল্পনা আগেই ছিল।কিন্তু পাতালপথে ট্রেন চলাচলের সময়ে কম্পনের কারণে ঐতিহাসিক সৌধের ক্ষতি হবে কিনা সে নিয়ে আশঙ্কা ছিল মেট্রো কর্তৃপক্ষের। ফলে ছাড়পত্রের বিষয়টিও আটকে ছিল।
২০১৬ সালে জোকা-বিবাদিবাগ মেট্রো রেল প্রকল্পের আওতায় ভিক্টোরিয়া স্টেশন তৈরির জন্য ভিক্টোরিয়া কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া হয়। সেই সময় এই প্রকল্পের বিষয় খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়। সেই কমিটিতে ছিলেন আইআইটি খড়্গপুর সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞরা। ২০১৬ সাল থেকে তাঁরা লাগাতার সমীক্ষা করেন। মেট্রোর কাজের ফলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না তা পরীক্ষা করে দেখা হয়। কৃত্রিম কম্পন তৈরি করে পরীক্ষা চালানো হয়। মেট্রো সূত্রে খবর, রিপোর্টে দেখা গিয়েছে, কম্পনের জন্য স্থাপত্যের কোনও ক্ষতি হবে না। তাই ভিক্টোরিয়া ট্রাস্টির পক্ষ থেকে মেট্রো রেলওয়ে নির্মাণকারী সংস্থাকে স্টেশন তৈরির জন্য অনুমতি দেওয়া হয়েছে।