ওজিলের ছবি হাতে জার্মানিকে আয়না দেখাল কাতারের সমর্থকেরা

ওজিলের ছবি হাতে জার্মানিকে আয়না দেখাল কাতারের সমর্থকেরা। কাতার বিশ্বকাপে’ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড পরার উপর ফিফা যে বিধিনিষেধ আরোপ করে তার প্রতিবারে বুধবার জাপানের বিরুদ্ধে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে জার্মানির ফুটবলাররা এক হাতে নিজেদের মুখ ঢাকে। আয়োজক দেশ কাতারে মানবাধিকারের নামে প্রহসন এবং একাধিক ‘অযৌক্তিক’ বিধি নিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সাতটি ইউরোপীয় দেশের ওয়ান লাভ আর্মব্যান্ড পরার যে পরিকল্পনা ছিল সেই পরিকল্পনা ইচ্ছাকৃতভাবে ফিফা বাতিল করতে বাধ্য করায় নিশ্চুপ থেকে এই ভাবে প্রতিবাদ জানায় জার্মানি।

আরও পড়ুন – ফুটবলার রোনাল্ডোর দাম দেখুন কত

জার্মান দলের প্রাক্তন তারকা মিডফিল্ডার মেসুট ওজিলের সঙ্গে সেই দেশের আচরণ নিয়ে প্রশ্ন তুলে কাতারের সমর্থকেরা এক হাতে ওজিলের ছবি ধরে এক হাতে মুখ ঢাকেন। বিভিন্ন ভাবে বর্ণবৈষম্যমূলক আচরণের শিকার হয়ে জাতীয় দল ত্যাগ করেন ওজিল। ২০১৮ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার জন্য তাঁকেই স্কেপগোট করা হয়েছিল। তুরস্কের বংশদ্ভূত ওজিলের জার্মানিতেই জন্ম হয়।

 

কিন্তু কখনও তাঁকে সমান নজরে দেখা হয়নি সেই দেশে, এমনটাই অভিযোহ ছিল ওজিলের। তিনি জানিয়েছিলেন, জার্মানির ফুচবল ফেডারেশন, সমর্থকেরা এবং মিডিয়ার থেকে বর্ণবৈষম্যমূলক আচরণে শিকার হতে হয়েছে তাঁকে। ওজিলের ছবি হাতে মুখ ঢেকে জার্মানির ভিতরের ‘কলঙ্ক’টাই আয়নায় তাদের সামনে তুলে ধরলেন কাতারে ওই এক দল সমর্থক।

 

উল্লেখ্য, ওজিলের ছবি হাতে জার্মানিকে আয়না দেখাল কাতারের সমর্থকেরা। কাতার বিশ্বকাপে’ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড পরার উপর ফিফা যে বিধিনিষেধ আরোপ করে তার প্রতিবারে বুধবার জাপানের বিরুদ্ধে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে জার্মানির ফুটবলাররা এক হাতে নিজেদের মুখ ঢাকে। আয়োজক দেশ কাতারে মানবাধিকারের নামে প্রহসন এবং একাধিক ‘অযৌক্তিক’ বিধি নিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সাতটি ইউরোপীয় দেশের ওয়ান লাভ আর্মব্যান্ড পরার যে পরিকল্পনা ছিল সেই পরিকল্পনা ইচ্ছাকৃতভাবে ফিফা বাতিল করতে বাধ্য করায় নিশ্চুপ থেকে এই ভাবে প্রতিবাদ জানায় জার্মানি।