চাষের জন্য গ্যাস দিয়ে জলের পাম্প চালালেন চোপড়ার চাষী

চাষের জন্য গ্যাস দিয়ে জলের পাম্প চালালেন চোপড়ার চাষী। চোপড়া ব্লকের ঘিরনীগাঁও গ্রাম পঞ্চায়েতের মিলিক পাড়া এলাকার চাষী মজিফুল ইসলাম গ্যাস দিয়েই জলের পাম্প চালালেন।শুধু তাই নয়,এখন দিব্বি নিজের জমি ও এলাকার চাষিদের জমিতে সেই পাম্পসেট দিয়ে জমিতে জল দিচ্ছেন।এতে তাঁর খরচ পড়ছে মাত্র ২০ টাকা।এই ভাবেই জল দিচ্ছে জমিতে। আগে তেল দিয়ে ঘন্টা প্রতি খরচ পরত প্রায় ১২০ টাকা। এখন কমেছে।মজিফুল ইসলামের এমন নজির দেখে স্থানীয়রা সবাই হতবাক।ব্লকের কৃষি দপ্তর ও জেলার কৃষি বিজ্ঞানীরা তার কাজে প্রশংসা করছেন।

 

মজিফুল ইসলাম জানিয়েছেন, দিল্লিতে কাজ করতাম তখন দেখতে পায় অন্যান্য যানবাহন গুলি গ্যাসের মাধ্যমে চলছে। তাই বাড়ি ফেরার পর , এই জিনিসই চেষ্টা করেছি । তিনি আরও বলেন,এর আগেও গ্যাসের মাধ্যমে আস্ত একটা বাইক বানিয়ে ফেলি। সেই বাইকে এক লিটার গ্যাস দিয়ে প্রায় ১৬০ থেকে ১৭০ কিলোমিটার পথ যাওয়া যেত। পাম্পসেট চলবে। মাত্র উত্তর দিনাজপুর কৃষিবিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ কৃষি বিজ্ঞানী ডঃ সুরজিৎ সরকার জানান , তার আবিষ্কার কৃষকদের কাছে একটি সময়োপযোগী উপহার । যার মাধ্যমে চাষিরা কম খরচে জমিতে বেশি জল সেচ দিয়ে ভাল ফসল ফলাতে পারবে ।

আরও পড়ুন – এবার বিজেপি গতবারের থেকে বেশি আসনে জয় পাবে, আত্মবিশ্বাসী হিমন্ত বিশ্বশর্মা

এতে ক্ষুদ্র চাষিরা ভীষণ ভাবে উপকৃত হবেন । কৃষি বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে তাকে অসংখ্য ধন্যবাদ জানাই। খুব শীঘ্রই আমাদের কৃষিবিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে একটি টিম পাঠানো হবে তার অদ্ভুত আবিষ্কার দেখা এবং তার অভিজ্ঞতার কথা শোনার জন্য । চোপড়া ব্লক কৃষি দপ্তরের এডিএ মৌমিতা বড়ুয়া জানান , চাষিদের জন্য এটা একটি খুশির খবর । যদি গ্যাস দিয়ে পাম্প চালিয়ে কম খরচে জমিতে জল দিতে পারে চাষিরা তাহলে একদিকে চাষিদের যেমনি সঞ্চয় হবে অন্য দিকে চাষিদের কাছে একটি উল্লেখযোগ্য আবিষ্কার । কৃষি দপ্তর থেকে খুব শীঘ্রই ওই চাষির সঙ্গে দেখা করে তার নতুন আবিষ্কার দেখা হবে।