ট্রানজেন্ডারদের চাকরির সুযোগ যুগান্তকারী সিদ্ধান্ত মমতা সরকারের

ট্রানজেন্ডারদের চাকরির সুযোগ যুগান্তকারী সিদ্ধান্ত মমতা সরকারের। ট্রানজেন্ডার বা রূপান্তরকামীদের জীবনকে মুল স্রোতের সঙ্গে মিলিয়ে দিতে চেষ্টা করে চলেছেন মা মাটি মানুষের সরকার। কেননা এই অবমানবদের কর্মক্ষমতাকে সক্রিয় রাখতে সরকার নানান ধরনের পরিকল্পনা করছেন যার মধ‍্যে একটি হল তাদের সরকারি দপ্তরে চাকরির সুযোগ খুলে দেওয়া।

 

মমতা ব‍্যার্নাজী সবসময়ই নতুন নতুন পরিকল্পনা করার পক্ষে। যা নিয়ে কেউ ভাবতেই পারেন না মমতা তি নিয়েও তিনি নতুন কিছু করতে পারেন। সেরকম একটি পরিকল্পনা হয় এদের চাকরির ব‍্যাবস্থা করে। সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত, রূপান্তরকামীদের ক্ষেত্রে সাধারণ বিভাগে আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে শুক্রবার সিলমোহর পড়েছে।

 

সরকারের তরফে জানানো হয়েছে, মুখ‍্যমন্ত্রীর এই সিদ্ধান্ত নজিরবিহীন। শুক্রবার বিধানসভায় এই সিদ্ধান্তের কথা জানান। এদিন মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে রাজ্য সরকারের এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। জানা গিয়েছে, এ বার থেকে সরকারি চাকরিতে সাধারণ বিভাগে আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা। মুখ্যমন্ত্রীর এই সুখবর রূপান্তরকামীদের দারুণভাবে নাড়া দিয়েছে। বিধানসভা সূত্রে জানা গিয়েছে, আগামী বাজেট অধিবেশনে এই সংক্রান্ত বিল আনা হবে।

আরও পড়ুন – মহার্ঘ্যভাতা অবিলম্বে প্রদানের দাবি তুলে শিলিগুড়ি মহকুমা শাসকের দফতরে অভিযান

সেই বিল পাশ করিয়ে আইন এনে রূপান্তরকামীদের চাকরি দেওয়া হবে। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জনিয়েছেন, রূপান্তরকামীদের অধিকার নিয়ে ২০১৯ সালে সংসদে নতুন আইন পাশ হয়েছে। এই আইনের নতুন বিধি তৈরি হবে। এদিনের মন্ত্রিসভার বৈঠকে সমাজ কল্যাণ দফতরকে ওই বিধি তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। নতুন আইন প্রণয়ন হলে শিক্ষা, চাকরি থেকে শুরু করে সমস্ত ক্ষেত্রে রূপান্তরকামীরা একই রকমের সুযোগ পাবেন। এদের নিয়ে বহু অভিযোগ আছে। ভিক্ষা করা। জোর করে টাকা নেওয়া। ট্রেনে বাসে ট‍্যাক্সি থামিয়ে অর্থ সংগ্রহ করার সময় যাত্রীদের এদের হাতে হেনস্থা হবার অভিযোগ ওঠে। সরকারি চাকরির সুযোগ পেলে তাদের মধ‍্য থেকে এই ধরনের অপরাধপ্রবণতা কমবে। ট্রানজেন্ডারদের