মহার্ঘ্যভাতা অবিলম্বে প্রদানের দাবি তুলে শিলিগুড়ি মহকুমা শাসকের দফতরে অভিযান

মহার্ঘ্যভাতা অবিলম্বে প্রদানের দাবি তুলে শিলিগুড়ি মহকুমা শাসকের দফতরে অভিযান। ৩৫ শতাংশ মহার্ঘ্যভাতা অবিলম্বে প্রদানের দাবি তুলে শিলিগুড়ি মহকুমা শাসকের দফতরে অভিযান করল সরকারি কর্মচারী সমিতি সমূহের রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। বুধবার দুপুরে মহকুমা শাসকের দফতরে পৌঁছাবার আগে পুলিশ মিছিলটি আটকে দেয়।

 

অভিযোগ, ২০১১ সালের পর থেকে প্রচন্ডভাবে বঞ্চনার শিকার। ২০১১ সালের আগে দুই কিস্তি করে মহার্ঘ্য ভাতা পেত রাজ্য কোষাগার থেকে প্রাপ্ত শ্রমিক শিক্ষক ও শিক্ষা কর্মীরা। কিন্তু ২০১১ সালের পর আন্দোলন করে বছরে সেটা এক কিস্তিতে গিয়ে দাঁড়িয়েছে। এছাড়াও ২০১৬ সালে যে বেতন কাঠামো পাওয়ার কথা, সেই বেতন কাঠামো ২০২০ সাল থেকে কার্যকর হয়। যে বেতন কাঠামোর মধ্যে ৩ শতাংশ মহার্ঘভাতা চুরি করে নেওয়ার অভিযোগ তোলেন আন্দোলনকারীরা।

 

এদিন বকেয়া মহার্ঘ ভাতা, রিলিফ অবিলম্বে প্রদান, সরকারি দপ্তরের স্বচ্ছতার সাথে নিয়োগ, অস্থায়ী কর্মচারীদের নিয়মিতকরণ সহ ৩ দফা দাবিতে আন্দোলনকারীদের মহকুমা শাসকের দপ্তরের অভিযান। এবিষয়ে অরিন্দম মিত্র বলেন, ২০১৬ সালের যে বেতন কাঠামো পাওয়ার কথা ছিল, তা ২০২০ সাল থেকে কার্যকর হয় তবে এই যে তিন শতাংশ মহার্ঘ ভাতা চুরি করা হয়েছে তার কোন উল্লেখ পে-স্লিপে ছিল না। দীর্ঘদিন আন্দোলনের পর সেই মহার্ঘ ভাতার উল্লেখ করা হয়েছে পে-স্লিপে। এদিন জেলার দশটি সংগঠন মিলিয়ে এই আন্দোলন করা হয়। দাবি না মানা হলে আগামীতে বৃহত্তর আন্দোলনে নামবার হুঁশিয়ার তিনি।

 

উল্লেখ্য,  ৩৫ শতাংশ মহার্ঘ্যভাতা অবিলম্বে প্রদানের দাবি তুলে শিলিগুড়ি মহকুমা শাসকের দফতরে অভিযান করল সরকারি কর্মচারী সমিতি সমূহের রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। বুধবার দুপুরে মহকুমা শাসকের দফতরে পৌঁছাবার আগে পুলিশ মিছিলটি আটকে দেয়। অভিযোগ, ২০১১ সালের পর থেকে প্রচন্ডভাবে বঞ্চনার শিকার। ২০১১ সালের আগে দুই কিস্তি করে মহার্ঘ্য ভাতা পেত রাজ্য কোষাগার থেকে প্রাপ্ত শ্রমিক শিক্ষক ও শিক্ষা কর্মীরা। কিন্তু ২০১১ সালের পর আন্দোলন করে বছরে সেটা এক কিস্তিতে গিয়ে দাঁড়িয়েছে। এছাড়াও ২০১৬ সালে যে বেতন কাঠামো পাওয়ার কথা, সেই বেতন কাঠামো ২০২০ সাল থেকে কার্যকর হয়। যে বেতন কাঠামোর মধ্যে ৩ শতাংশ মহার্ঘভাতা চুরি করে নেওয়ার অভিযোগ তোলেন আন্দোলনকারীরা।