CPIM-এ বয়স্কদের এবার থেকে সরে যেতে হবে পার্টি থেকে!

CPIM
CPIM
CPIM
ছবি সংগ্রহে ;সাইন টিভি

 

সিপিএমে এবার চালু হতে চলেছে নয়া নিয়ম।  বয়স্কদের এবার সরে যেতে হবে পার্টি থেকে। এমনই প্রস্তাব CPIM-এ বয়স্কদের এবার থেকে সরে যেতে হবে পার্টি থেকে! গৃহিত হয়েছে সিপিএমের রাজ্য কমিটিতে।  আলিমুদ্দিন সূত্রে জানা গিয়েছে,  সিপিএমের রাজ্য কমিটির বৈঠকে এই বিষয় গুলি উঠে আসে। কেন্দ্রীয় কমিটিতে ৭৫ বয়েসের বেশী  রাজ্য কমিটিতে ৭২ ও জেলা কমিটিতে ৭০ বয়স হয়ে গেলেই পার্টি থেকে অবসর নেওয়ার প্রস্তাব দেওয়া হয় রাজ্য কমিটির বৈঠকে। যদিও এই  বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আজ।

 

আলিমুদ্দিনে দলের রাজ্য কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন  সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সূর্যকান্ত মিশ্র, বিমান বসু সহ রাজ্যের সিপিএমের একাধিক নেতা। বৈঠকে সীতারাম ইয়েচুরি বাংলায় দলের হার প্রসঙ্গে কড়া ভাষায় সমালোচনা করেন। এদিকে ‘বিজেমূল’ স্লোগানটি যে ভুল ছিল তা স্বীকার করে নিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। নেট মাধ্যমে দলের কর্মীদের সঙ্গে আলোচনায় উঠে আসে ‘বিজেমূল’ স্লোগানের প্রসঙ্গটি।

 

রাজ্য কমিটির বৈঠকেও ‘বিজেমূল’ স্লোগানের বিষয়ে ওঠা যাবতীয় অভিযোগের দায় নিজের কাঁধে নিলেন সূর্যকান্ত মিশ্র।  সূর্যকান্ত মিশ্র বলেন, ‘আমরা স্লোগান তুলেছিলাম বিজেমূল। কিন্ত এই বিজেমূল প্রসঙ্গটিকে রাজনীতিতে জুড়ে দিলে অসুবিধা হয়। দেখা গেল তৈরি হয়ে গেল একাধিক বিভ্রান্তি। কার সঙ্গে লড়াই হচ্ছে, কে প্রধান শত্রু তা নিয়ে অস্পষ্ট ধারণা তৈরি হয়।

আর ও  পড়ুন  আরও ১৫ দিন বাড়ল রাজ্যে করোনা বিধিনিষেধ, ৩১ Aujust পর্যন্ত চলবে না ট্রেন

বিজেমূল জাতীয় স্লোগানের ব্যবহার করা হয়েছিল বাংলায় বিধানসভা নির্বাচনের প্রচারে, বাম প্রার্থীদের ভোট প্রচারের সময় বিজেপি-তৃণমূল মুদ্রার এপিঠ-ওপিঠ’র মতো কথা গুলি থেকেই জনমানসে তৈরি হয়ে যায় বিভ্রান্তি। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির কথায়, ‘একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় বাম প্রার্থীদের প্রচারের বিষয়ে কোনও পরিকল্পনাই সেভাবে তৈরি করা হয়নি। নির্বাচনের প্রচারে যে স্লোগান গুলি ব্যবহার করা হয়েছে সেগুলিও বিভ্রান্তি তৈরি করল জনমানসে। কেন এমনটা হল তা ভেবে দেখতে হবে আমাদের।