কলকাতা – দীর্ঘদিন ধরে কলকাতার পার্ক স্ট্রিট থেকে মল্লিকবাজার পর্যন্ত থাকা ১৬টি লোহার গেট বছরের বেশির ভাগ সময়ই পড়ে থাকে কার্যত অপ্রয়োজনীয় অবস্থায়। দুর্গাপুজো, বড়দিন এবং ইংরেজি নববর্ষের আলোকসজ্জা ছাড়া বাকি সময় এই গেটগুলো থাকত অচল। এবার সেই চিত্র বদলাতে উদ্যোগী হল কলকাতা পুরসভা।নতুন পরিকল্পনায়, এই গেটগুলোর মাধ্যমে বিজ্ঞাপনের সুযোগ তৈরি করে পুরসভা রাজস্ব আয়ের নতুন পথ খুলেছে। বিজ্ঞাপন বিভাগের তত্ত্বাবধানে নিলাম পদ্ধতি চালু করে সংস্থাগুলোকে বিজ্ঞাপনদানের সুযোগ দেওয়া হয়েছে, যার মাধ্যমে বছরে প্রায় ৩ কোটি টাকার রাজস্ব সংগ্রহের লক্ষ্য নির্ধারিত হয়েছে।পুরসভার তরফে জানানো হয়েছে, পার্ক স্ট্রিট থেকে মল্লিকবাজার পর্যন্ত ১৩টি পূর্ণাঙ্গ ও ৩টি অর্ধেক গেটে বিজ্ঞাপন বসানো যাবে। প্রতিটি গেটের গড় আয়তন প্রায় ৩০ ফুট লম্বা ও ৩ ফুট চওড়া। তবে দুর্গাপুজো থেকে ইংরেজি নববর্ষ পর্যন্ত সময় এই গেটগুলো শুধু আলোকসজ্জার জন্য ব্যবহৃত হবে, তখন কোনও বিজ্ঞাপন দেওয়া যাবে না।নতুন এই ব্যবস্থায় নিলাম পদ্ধতির মাধ্যমে বিজ্ঞাপনের রেট ১০-১৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে, যা পুরসভার কোষাগারে অতিরিক্ত অর্থ প্রবাহ ঘটাবে। শুধু রাজস্ব বৃদ্ধি নয়, এই উদ্যোগ শহরের সৌন্দর্যায়ন এবং বিজ্ঞাপন শিল্পের প্রসারেও ইতিবাচক প্রভাব ফেলবে বলেই মনে করছেন প্রশাসনের শীর্ষ মহল।পুরসভার এক কর্তা জানিয়েছেন,“শহরের যেসব জায়গায় স্থায়ী গেট বা বিজ্ঞাপনস্থল রয়েছে, ভবিষ্যতে সেগুলোর ক্ষেত্রেও এই নিলাম পদ্ধতি চালুর পরিকল্পনা রয়েছে। এতে আরও বেশি সংস্থা আগ্রহী হবে এবং রাজস্ব আয় অনেকটাই বাড়বে।”
