ইডি র দিনভর তল্লাশি জেলার বিভিন্ন প্রান্তে, রাজনৈতিক ব্যাক্তি থেকে ব্যবসায়ী

ইডি র দিনভর তল্লাশি জেলার বিভিন্ন প্রান্তে, রাজনৈতিক ব্যাক্তি থেকে ব্যবসায়ী। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়ের অপা নামে বহুল চর্চিত শান্তিনিকেতনের বাড়ি।বুধবারই তদন্তের স্বার্থে শান্তিনিকেতনে পৌঁছে গিয়েছে ইডির একটি প্রতিনিধি দল। সূত্রের খবর, পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের নামে-বেনামে থাকা একাধিক সম্পত্তির সন্ধান পেয়েছে তারা।

 

এর মধ্যেই ইডির একটি দল পৌঁছে গিয়েছে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল ঘনিষ্ঠ এক ব্যবসায়ী ও এক নেতার বাড়ি। তবে সূত্রের খবর, ইডি র এই হানার সঙ্গে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার কোনও সম্পর্ক নেই।বুধবার সকালে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের নিয়ে বীরভূমের সিউড়ির পাথর ব্যবসায়ী টুলু মণ্ডলের বাড়িতে যান ইডি আধিকারিকরা।বীরভূমের বিশিষ্ট শিল্পপতি টুলু মন্ডলের 3টি বাড়ি ও সমস্ত ক্যাসার খাদান অফিসে রীতিমতো হানা দেন ED প্রতিনিধি দল।

 

বীরভূমের সিউড়ি সোত্সাল এর পরে দুটি গাড়িতে কেন্দ্র বাহিনী সঙ্গে নিয়ে আসেন টুলু মণ্ডলের সালবাদরা ক্যাসার অফিসে, সেখানে কাউকে দেখা না পেয়ে ক্যাসার অফিসের বিভিন্ন জায়গায় পর্যবেক্ষণ করেন, এক ঘন্টা পরে রওনা দেন সিউড়ি দিকে।ইডির অন্য একটি দল হানা দেয় বাসাপাড়া এলাকার একটি বাড়িতে। ওই বাড়ির মালিক বীরভূম জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল কেরিম খান। এই দু’জনই অনুব্রত-ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।ইতিমধ্যে কয়লা পাচার মামলায় অনুব্রতকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই।

আরও পড়ুন – রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় নিয়ে এবার সরব মুখ খুললেন জেলা বিজেপি সভাপতি

গ্রেফতার হয়েছেন তৃণমূল নেতার দেহরক্ষী সায়গল হোসেন। ইলামবাজার-সহ বীরভূমের নানা জায়গায় সায়গলের কোটি কোটি টাকার সম্পত্তির হদিস মিলেছে বলে দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। সূত্রের খবর, এই সায়গলকে জিজ্ঞাসাবাদের সূত্র ধরেই উঠে এসেছে টুলু মন্ডল ও কেরিম খানের নাম। সায়গলের ব্যবসা নাকি টুনু মন্ডল দেখতেন। এই সব সূত্র ধরেই ইডি ওই দুই বাড়িতে তল্লাশি চালাচ্ছে বলে খবর। ইডি র দিনভর তল্লাশি