সুস্বাদু বেগুন ও চিংড়ির দোপেঁয়াজা

সুস্বাদু বেগুন ও চিংড়ির দোপেঁয়াজা।

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. এক কাপ পেঁয়াজ কুচি

৩. এক টেবিল চামচ জিরের গুঁড়ো

৪. এক চা চামচ রসুন পেস্ট

৫. আধ চা চামচ হলুদ গুঁড়ো

৬. এক চা চামচ আদা পেস্ট

৭. পরিমাণমতো জল

৮. স্বাদমতো লবণ

৯. দুটি বেগুন

১০. কয়েকটি চিংড়ি মাছ

 

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। অন্য একটি পাত্রে জিরের গুঁড়ো, রসুন পেস্ট, হলুদের গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, আদা পেস্ট, জল ও লবণ দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন। এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে কিছুক্ষণ রান্না করুন।

এবার তাতে বেগুনের টুকরো, চিংড়ি মাছ ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে নেড়ে জল দিয়ে ঢেকে দিন। সবশেষে কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের বেগুন ও চিংড়ি মাছের দোপেঁয়াজা।

আরও পড়ুন – মহালয়ার আগে ধুলো ঝেড়ে রেডিও সারাচ্ছে বাঙালি

উল্লেখ্য, উপকরণ ১. পরিমাণমতো তেল ২. এক কাপ পেঁয়াজ কুচি ৩. এক টেবিল চামচ জিরের গুঁড়ো ৪. এক চা চামচ রসুন পেস্ট ৫. আধ চা চামচ হলুদ গুঁড়ো ৬. এক চা চামচ আদা পেস্ট ৭. পরিমাণমতো জল ৮. স্বাদমতো লবণ ৯. দুটি বেগুন ১০. কয়েকটি চিংড়ি মাছ প্রস্তুত প্রণালি প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। অন্য একটি পাত্রে জিরের গুঁড়ো, রসুন পেস্ট, হলুদের গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, আদা পেস্ট, জল ও লবণ দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন। এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে কিছুক্ষণ রান্না করুন। এবার তাতে বেগুনের টুকরো, চিংড়ি মাছ ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে নেড়ে জল দিয়ে ঢেকে দিন। সবশেষে কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের বেগুন ও চিংড়ি মাছের দোপেঁয়াজা।