রাস্তায় মোটরবাইক দাঁড়িয়ে থাকায় সমস্যায় পড়তে হচ্ছে পথচলতিদের

রাস্তায় মোটরবাইক দাঁড়িয়ে থাকায় সমস্যায় পড়তে হচ্ছে পথচলতিদের। দিনহাটা শহরের পাঁচ মাথার মোড় সংলগ্ন এলাকায় অর্ধেক রাস্তা আটকিয়ে মোটরবাইক দাঁড়িয়ে থাকায় সমস্যায় পড়তে হচ্ছে পথচলতিদের। প্রধান সড়কের দুই ধারে বিশেষ করে পাঁচ মাথার মোড় এলাকায় ঘন্টার পর ঘন্টা একাধিক ব্যাংকের সামনে দাঁড়িয়ে থাকছে বাইক। ওই এলাকার পর পর একাধিক ব্যাংক রয়েছে। সেই ব্যাংক গুলির গ্রাহকরা সকাল থেকে বিকাল পর্যন্ত যাতায়াতের মধ্যে দিয়ে আটকে থাকছে রাস্তার একটি বিরাট অংশ।

 

এরফলে সাধারণ মানুষের পাশাপাশি ওই পথ দিয়ে কখনো কখনো ছোট ছোট গাড়ি যাতায়াতের ক্ষেত্রেও বাধার সম্মুখীন হতে হয়। শহরের কোথাও সেভাবে কোন পার্কিংয়ের ব্যবস্থা না থাকায় এই সমস্যা হচ্ছে বলে অভিযোগ।ফলে ওই পথ দিয়ে বিভিন্ন রকম গাড়ি যাতায়াতের সময় সমস্যায় পড়তে হচ্ছে পথচারীদের।পুরসভার পক্ষ থেকে পাঁচ মাথার মোড় সংলগ্ন ব্যাঙ্কগুলির সামনে রাস্তার ধারে যাতে কোনোভাবেই বাইক রেখে গ্রাহকরা ব্যাংকে না যায় তার জন্য ব্যবস্থা করা হয়।

 

তার পরেও রাস্তার একটি অংশে বাইক রেখে যাওয়ায় সমস্যা প্রতিদিনই বেড়ে চলছে বলে অভিযোগ। পুরসভার পক্ষ থেকে এই সমস্যা সমাধানে খুব শীঘ্রই অভিযানে নামা হবে বলেও জানা গিয়েছে। ইতিমধ্যে, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় টোটোর বেপরোয়া চলাচল বন্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। শহরের শীতলাবাড়ি মোড় থেকে পাঁচ মাথার মোড় পর্যন্ত ব্যাংক গুলির সামনে যেভাবে বাইক রেখেই গ্রাহকরা কাজে যাচ্ছেন তা বন্ধ করতেও পুরসভার পক্ষ থেকে ব্যাঙ্কগুলির আধিকারিকদের সাথে কথা বলা হবে বলেও জানা গিয়েছে।

 

এই পথ দিয়ে চলাচলের সময় পথচারীদের অনেকে জানান, যেভাবে ব্যাংকের সামনে বাইক গুলিকে রাখা হয় সেক্ষেত্রে পথ চলতে গিয়ে সমস্যায় পড়তে হয়। বাইক রাখায় রাস্তা ছোট হয়ে গিয়েছে। পাশ দিয়ে অটো কিংবা ছোট ছোট গাড়ি চলে আসায় জীবনের ঝুঁকি নিয়ে এই পথ দিয়ে চলাচল করতে হয়। পুরসভা ও প্রশাসনকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত।

আরও পড়ুন – কুলিকের ছবিতে সাজবে রায়গঞ্জ রেলস্টেশন

সিপিএম নেতা শুভ্রালোক দাস জানান, দিনহাটা শহরে পার্কিংয়ের কোনো ব্যবস্থা না থাকায় সাধারণ মানুষ বাধ্য হয়ে রাস্তার পাশেই বাইক রেখে বিভিন্ন কাজে যেতে বাধ্য হচ্ছে। এমনকি শহরের বিভিন্ন এলাকায় প্রায়ই যানজট হলেও এ নিয়ে প্রশাসনের উদাসীনতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে । ফরওয়ার্ড ব্লক নেতা বিকাশ মণ্ডল জানান, শহরকে যানজট মুক্ত করতে দলের পক্ষ থেকে ইতিপূর্বেও নানাভাবে আন্দোলন সংঘটিত হয়েছে। আবারো পুরসভা প্রশাসনকে ডেপুটেশন দিয়ে সমস্যা সমাধানের দাবি জানানো হবে।

দিনহাটা শহরের বাসিন্দাদের অনেকেই জানান, বর্তমান পুরবোর্ড বিষয়টি আরো গুরুত্বসহ করে দেখলে সমস্যা সহজেই মিটে যাবে। পুরসভার চেয়ারম্যান গৌরীশংকর মাহেশ্বরী জানান, শহরের যানজট মোকাবিলায় এবং যত্রতত্র বাইক রাস্তার ধারে রাখা বন্ধ করতে পুরসভার সচেষ্ট রয়েছে।