জামালপুরে ক্যানেল সংস্কারের উদ্যোগ ডিভিসির

জামালপুরে ক্যানেল সংস্কারের উদ্যোগ ডিভিসির। ডি ভি সি এর ক্যানেল সংস্কার নিয়ে ব্লকের সমস্ত অঞ্চলের পঞ্চায়েতের প্রধান, উপ প্রধানদের নিয়ে বৈঠকের আয়োজন করা হয় জামালপুর ব্লক অফিসে। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, বিডিও শুভঙ্কর মজুমদার, জয়েন্ট বিডিও গৌতম কুমার দত্ত সহ ডি ভি সি র আধিকারিকরা। মূলত ডি ভি সি তাদের ক্যানেল গুলোর যে সংস্কার করছে সেগুলোতে কোথাও কোথাও সংস্কার করতে গিয়ে জায়গা অধিগ্রহণ করতে হতে পারে। সেই জন্য মানুষের অভাব অভিযোগ শোনা বা তার ব্যবস্থা করার জন্য সমস্ত অঞ্চলের প্রধানদের নির্দেশ দেওয়া হলো।

আরও পড়ুন – প্রশাসনের ওপর ভরসা করলে হারাতে হবে সন্তানকে, সিপিএম

প্রসঙ্গত জামালপুরে নিম্ন দামোদর উপতক্যায় নদী সংস্কারের যে কাজ হচ্ছে তাতে সাধারণ মানুষ যাদের জায়গা নেওয়া হয়েছে তাদের চিহ্নিত করে কার্ড দেওয়া হলো। আগামীতে তারা তাদের একাউন্টে ক্ষতিপূরণের টাকা পেয়ে যাবে বলে দাবী ব্লক নেতৃত্বের। জামালপুর পঞ্চায়েত সমিতির মেহমুদ খান জানিয়েছেন, ক্যানেল নিয়ে জামালপুরের সমস্যা দীর্ঘদিনের। তাই আগামী ১০০ থেকে ১৫০ বছর পর্যন্ত যাতে সেচের জলের জন্য ক্যানেল সংক্রান্ত কোন সমস্যা না হয় তার জন্য ক্যানেলগুলি সংস্কার করার প্রয়োজন।

 

এই সংস্কারের কাজ করতে গিয়ে কিছু জমি জায়গা তাদের অধিগ্রহন করতে হতে পারে। সেক্ষেত্রে ব্লকের ১৩ টি পঞ্চায়েত প্রধানদের নিজ নিজ এলাকার কোন সমস্যা থাকলে কিম্বা সংস্কারের পথে কোন বসতি থাকলে নিজেরা আলোচনার মাধ্যমে তা মিটিয়ে নেবার নির্দেশ দেওয়া হয়েছে। তারা না পারলে ব্লক সভাপতির অফিসে এসে তা জানাতে হবে। ব্লকের পক্ষ থেকে গরীব মানুষদের সবরকম সহায়তা করা হবে বলে জানিয়েছেন মেহেমুদ খান।