প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ভানুয়াতু দ্বীপরাষ্ট্র।জারি সুনামির অ্যালার্ট!

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ভানুয়াতু দ্বীপরাষ্ট্র। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৭.১। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূকম্পণ পর্যবেক্ষণ গবেষণা সংস্থা জানিয়েছে, ভানুয়াতুর স্থানীয় সময় রাত ১২টা ৫৬ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে। ভূপৃষ্ঠ থেকে ৪৮ কিলোমিটার গভীরে ভূমিকম্প উৎস্যস্থল বলে অনুমান করা হচ্ছে। প্রবল এই ভূমিকম্পে কতটা ক্ষতি হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে এই ভূমিকম্পের পরেই ভানুয়াতু জুড়ে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুসারে কিছুক্ষণ পরে সম্ভবত এই সুনামি সতর্কতা তুলে নেওয়া হয়েছে। ভানুয়াতুর উপকূলীয় অঞ্চলে জলস্তর বৃদ্ধি পেয়েছে।

এবারই প্রথম নয়, নভেম্বর ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপেছিল ভানুয়াতু। তখন মৃদু সুনামির আভাস দেখেছিল এই দ্বীপরাষ্ট্র। মাঝে মধ্যেই এই দ্বীপরাষ্ট্র প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে। সুনামি সতর্কতাও থাকে। চলতি বছরের মে মাসেই সুনামির কবলে পড়েছিল এই দ্বীপরাষ্ট্র।

মাত্র কদিন আগেই বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতা ৫.৬। বাংলাদেশের কুমিল্লা থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, রামগঞ্জ থেকে ৫ কিলোমিটার উত্তরে, ভূপৃষ্ঠের ৫৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল। বাংলাদেশের সব জেলা থেকেই কম্পন অনুভব করেছেন বাসিন্দারা।

ভূমিকম্প অনুভূত হয় বাংলাতেও। রাজ্যের একাধিক জেলায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। নদিয়ার কৃষ্ণনগর, দক্ষিণ ২৪ পরগণার বসিরহাট, হিঙ্গলগঞ্জ ও টাকিতে কম্পন অনুভূত হয়েছে। ডুয়ার্সের বিভিন্ন এলাকায় ভূমিকম্প অনুভব করেছেন স্থানীয় বাসিন্দারা। মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে শিলিগুড়িতে। দক্ষিণ কলকাতার কিছু অংশেও অনুভব করা গয়েছে ভূমিকম্প।