কতদিন শীতের মেয়াদ থাকবে ?কি বলছে হাওয়া অফিস?

আর কতদিন শীতের মেয়াদ থাকবে ?কি বলছে হাওয়া অফিস? মঙ্গলবার অর্থাৎ আজ  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। মাঝ ফেব্রুয়ারিতেও হালকা শীতের (Winter) আমেজ। উত্তুরে হাওয়ার জোর বাড়তেই দু’দিনে ৬ ডিগ্রিরও বেশি কমল তাপমাত্রা। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াসে। জেলায় তাপমাত্রা আরও কম। তবে এই ঠান্ডা আমেজ মূলত রাত ও ভোরের দিকেই অনুভূত হবে। বেলা বাড়তে কড়া রোদে চড়বে তাপমাত্রাও। তবে এমন পরিস্থিতি বড় জোর আর একদিন। এরপর বৃহস্পতিবার থেকে বাড়তে শুরু করবে রাতের তাপমাত্রাও। মাঘ বিদায় নিয়েছে। ফাল্গুনের প্রথম দিনে এক ধাক্কায় অনেকটাই নেমেছে পারদ। তবে এই পারাপতন একেবারেই ক্ষণস্থায়ী বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

 

 

 

মঙ্গলবার  অর্থাৎ আজ  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। এই সময় হঠাৎ কেন এমন পারাপতন? হাওয়া অফিস বলছে, উত্তুরে হাওয়া সক্রিয় হয়েছে। তাই তাপমাত্রাও এতটা কমেছে। শুধুমাত্র কলকাতাই নয়, জেলাগুলোতেও তাপমাত্রা কমেছে। বুধবারও এই একই আবহাওয়া থাকার কথা।

 

 

তবে উত্তরবঙ্গে ঠান্ডার আমেজ আরও কিছুদিন থাকবে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং,জলপাইগুড়ি,কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস রয়েছে। এই কুয়াশার কারণে ভোরের দিকে দৃশ্যমানতাও কিছুটা কম থাকবে। তবে দুই বঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা কোনও পূর্বাভাস নেই। এ বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে জাঁকিয়ে ঠান্ডা পড়লেও আগে পিছে টানা শীত খুব কমই অনুভূত হয়েছে। তবে এবার উত্তুরে হাওয়া বেশ ভালই ভেল্কি দেখিয়েছে। তার জেরে পারদও নেমেছে রেকর্ড পরিমাণ।

আরও পড়ুন – পুলওয়ামা হামলায় শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন মোদীর,

শীতের আলসেমি কাটিয়ে এবার বসন্তের আগমন বঙ্গে। গাছে গাছে ইতিমধ্যেই পলাশ ধরেছে। এরইমধ্যে মঙ্গলবার ভ্যালেন্টাই’স ডে’র সকালে কিছুটা অবাক করাই আবহাওয়া শহরের বুকে। কনকনে ঠান্ডা হাওয়া কাঁপন ধরিয়েছে। কিছুটা বিভ্রান্তিতেই বঙ্গবাসী? তবে কি এবার শীত আরও কিছুদিন থাকছে?

 

হাওয়া অফিস বলছে, উত্তুরে হাওয়া সক্রিয় হয়েছে। তাই তাপমাত্রাও এতটা কমেছে। শুধুমাত্র কলকাতাই নয়, জেলাগুলোতেও তাপমাত্রা কমেছে। বুধবারও এই একই আবহাওয়া থাকার কথা।

(সব খবর,ঠিক খবর, প্রত্যেক মুহূর্তে ফলো করুন facebook পেজ youtube )