জমি মাফিয়া দের দ্বারা ঝাড়গ্রামে গড়ে ওঠা নতুন বস্তি কে নিয়ে বিক্ষোভ

জমি মাফিয়া দের দ্বারা ঝাড়গ্রামে গড়ে ওঠা নতুন বস্তি কে নিয়ে বিক্ষোভ করলেন শ্রীরামপুরের বাসিন্দারা। ঝাড়গ্রাম পৌরসভার ১৬ নম্বর ওয়ার্ড এলাকায় অবস্থিত শ্রীরামপুর। ওই এলাকায় রয়েছে একটি শাল মহুলের জঙ্গল, এবার সেই জঙ্গলকে কেটে সাফ করে জমি দখল করে বসতি গড়ে উঠছে। নয়াগ্রাম, সাঁকরাইল, বেলপাহাড়ি,বিনপুর, লালগড় সহ দূর-দূরান্ত থেকে আসা বহিরাগতরা ইতিমধ্যে ওই এলাকার বেশ কিছু জায়গা দখল করে একশ্রেণীর জমি সহযোগিতায় নতুন বস্তি গড়ে তুলেছে ।

 

স্থানীয় শ্রীরামপুরের বাসিন্দারা বলেন এখানে একটি জমি মাফিয়া রেকেট রয়েছে, তারাই মূলত এই জমিগুলি ঘিরে প্লট তৈরি করে সেগুলি কে বিক্রি করছে। এ বিষয়ে বারংবার পৌর জেলাশাসক সহ এখানকার বিধায়ক এবং রাজ্যের বনদফতর এর প্রতি মন্ত্রী বিরবাহা হাঁসদা কে জানিয়েও কোন সুরাহা হয়নি।এই জমি দখলকে কেন্দ্র করে বেশ কয়েক বার পথ অবরোধ করেছিলেন এলাকাবাসি।তারপরেও সে অর্থে তারা কোনো সুরাহা দেখতে পাননি।

আরও পড়ুন – জমা জলে দুর্ভোগ,খানা খন্দে ভরা রাস্তা, প্রায়ই ঘটছে দুর্ঘটনা

তাই শুক্রবার বাধ্য হয়ে আইন হাতে তুলে নিয়ে জঙ্গল রক্ষা করতে আসেন শ্রীরামপুর সহ এই জঙ্গল লাগোয়া বেশকিছু গ্রামের মানুষ। শেষমেষ খবর পেয়ে ঘটনাস্থলে আসে ঝাড়্গ্রাম থানার পুলিশ । ঘটনাস্থলে গিয়ে ওই এলাকার বাসিন্দাদের নিয়ে আলোচনায় বসার পরামর্শ দেন পুলিশ আধিকারিকরা। তাতে ওই এলাকার বাসিন্দারা সহমত হন , কিন্তু তারপরেও যদি কোনো সুরাহা না হয়, গড়ে ওঠার নতুন বস্তি উচ্ছেদ না করা হয়, যদি তাদের জঙ্গল কে আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া না হয় তাহলে তারা বৃহত্তর আন্দোলনে যাবেন বলে শ্রীরামপুর সহ পার্শ্ববর্তী এলাকার বাসিন্দারা জানান। তাই শুক্রবার তারা জঙ্গল রক্ষা করতে নিজেরাই আন্দোলনের সামিল হয়েছিলেন বলেন তারা জানান।