নিম্নচাপের প্রভাবে দুর্যোগের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত হাওড়া পুরনিগম

নিম্নচাপের প্রভাবে দুর্যোগের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নিলো হাওড়া পুরনিগম। ভারী বৃষ্টি হলে সেই জমা জল যাতে দ্রুত নামানো যায় তারজন্য হাওড়া পুরনিগম আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে। প্রস্তুত রয়েছে বালি পৌরসভাও। শহরের প্রতিটি নিকাশি নালা সাফাইয়ের পাশাপাশি বিভিন্ন এলাকায় আগে থেকেই পাম্প তৈরি রাখা হয়েছে। বিভিন্ন ওয়ার্ডের ৬টি নিচু এলাকায় শক্তিশালী পাম্প বসানো হয়েছে। এর মধ্যে বেলগাছিয়া, টিকিয়াপাড়া, নোনাপাড়া, পঞ্চাননতলার মতো এলাকাগুলি রয়েছে।

 

হাওড়া পুরনিগমের ভাইস চেয়ারপার্সন সৈকত চৌধুরী জানান, ড্রেনেজ এবং কনজারভেন্সি দপ্তরের তরফ থেকে আবহাওয়ার পুর্বাভাস অনুযায়ী মঙ্গলবার থেকে নিম্নচাপের সৃষ্টি হতে পারে যেটা বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা আছে। এই পরস্থিতি মোকাবিলায় হাওড়া পুরনিগম তৈরি আছে। হাওড়ায় কেএমডিএ’র তত্ত্বাবধানে যে ১২টি পাম্প হাউস আছে সেই ব্যাপারে কেএমডিএ’র সঙ্গে যোগাযোগ করা হয়েছে। যেগুলো কনট্রাকটররা দেখেন তাঁদের সঙ্গেও যোগাযোগ রাখা হয়েছে।

আরও পড়ুন – চোর ধরো, জেল ভরো, এই স্লোগান দিয়েই বিজেপির র‍্যালি হলো মালবাজারে

বর্তমানে সমস্ত পাম্প ঠিক অবস্থায় রয়েছে। সেগুলো ঠিকভাবে চলছে। যে সমস্থ ওয়ার্ডে জল বেশি জমে যেমন ৩,৭,৮, ৯, ১০, ১৯, ২০, ২১, ২২, ৪৫, ৪৬, ৪৭, ৪৯, ৫০ নং ওয়ার্ডের জন্য ৫০টা পাম্প তৈরি রাখা হয়েছে। যেখানে দরকার লাগবে সেই জায়গায় এই পাম্প পাঠানো হবে। যদি মনে হয় প্রয়োজন আছে তাহলে সেই সব জায়গায় সেই পাম্প বসিয়ে দেওয়া হবে। অতিভারী বৃষ্টি হলেও চেষ্টা করা হবে যত তাড়াতাড়ি সম্ভব হাওড়াবাসীকে জলযন্ত্রণা থেকে মুক্ত করা যায়। নিম্নচাপের প্রভাবে