বড়দিন থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে ভুটানঘাট

বড়দিন থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে ভুটানঘাট। দীর্ঘ দুই বছর বাদে বড়দিন এবং বর্ষবরণে ভুটানঘাট পাহাড়ের সাত রঙের রামধনুর আলোর ছটা দেখার সুযোগ পাবেন দেশ, বিদেশের পর্যটকরা।প্রথমত,
করোনা সংক্রমণ পরবর্তীতে বনদপ্তরের পাতা ট্র‍্যাপ ক্যামেরায় রয়াল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ায় আলিপুরদুয়ার জেলায় পর্যটনের অন্তরায় হয়ে দাঁড়ায়।

 

এর পরেই পর্যটকদের জন্য সম্পূর্ণভাবে বক্সার কোর এলাকার এই জঙ্গল বন্ধ করে দেওয়া হয়। গত কোভিড পরিস্থিতি এবং রয়াল বেঙ্গল টাইগার দর্শনের সুবাদে পর্যটকদের জঙ্গল সাফারির জন্য বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ। জঙ্গল সাফারির ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করলেও পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে আলিপুরদুয়ারের কুমারগ্রাম ব্লকের বিখ্যাত ভুটান ঘাট এলাকা।

 

বক্সার কোর জঙ্গলের এই এলাকার ভুটানঘাট পাহাড়টি পর্যটকদের কাছে বরাবরই আকর্ষনের কেন্দ্রবিন্দু। এই পাহাড়ে এলেই লাল, গেরুয়া, হলুদ, ধূসর,খয়েরি সহ সাতটি রঙের ছটা দেখা যায়। বক্সা টাইগার রিজার্ভের ডিএফডি পি হরিশ জানিয়েছেন বক্সায় বাঘের দেখা পাওয়া যাবার পর থেকেই বিভিন্ন কোর এলাকায় পর্যটকদের জন্য প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বক্সায় দেখা পাওয়া বাঘের নিরাপত্তা দিতে এবং কোর জঙ্গলে মানুষের উপস্থিতি কমাতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

আরও পড়ুন – দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার মেলা

যদিও এবছর বড়দিন এবং পয়লা জানুয়ারিতে এই এলাকায় শর্তসাপেক্ষে প্রবেশের অনুমতি দেওয়া হবে।
কুমারগ্রাম ব্লকের ময়নাবাড়ির নর্থ রায়ডাক রেঞ্জের অবস্থিত এই ভুটানঘাটের ওপারে ভুটান পাহাড় এপারে বক্সার কোর জঙ্গল এলাকা।মাঝখান দিয়ে বয়ে চলেছে রায়ডাক নদী।নদীর এপারে দাঁড়িয়েই ওপারে ভুটান পাহাড়ের অপূর্ব পাহাড়ের রুপের টানে ফি বছর কাতারে কাতারে পর্যটক ছুটে আসেন বিখ্যাত এই ভুটানঘাটে।

 

এর আগে নব্বইয়ের দশকে এই ভুটানঘাট এলাকা নিষিদ্ধ জঙ্গি সংগঠন কেএলও-দের যাতায়াতের মূল করিডোর হিসেবে চিহ্নিত ছিলো। সে সময়ও ভুটানঘাট এলাকা বন্ধ করে দেওয়া হয়।তারপর থেকেই এই ভুটানঘাট এলাকায় এসএসবি মোতায়েন করা হয়েছে।এখনও ভুটানঘাটে প্রবেশ করতে হলে বনদপ্তরের পাশাপাশি এসএসবির অনুমতি নিয়ে তবেই ভুটানঘাট প্রবেশ করতে হয়।