উইট হলিডে পালন কর্মসূচি অনুষ্ঠিত হল মুর্শিদাবাদ জেলা প্রশাসনিক ভবনে

উইট হলিডে পালন কর্মসূচিকে সফল করতে প্রশাসনিক বৈঠক অনুষ্ঠিত হল মুর্শিদাবাদ জেলা প্রশাসনিক ভবনে। দুবছরের এই উইট হলিডে পালন শেষ হবে এই বছর। ৫ই অক্টোবর থেকে বিনামুল্যে কৃষকদের হাতে তুলে দেওয়া হবে এই বিকল্প চাষের বীজ।

গম চাষে ভাইরাস জনিত রোগের হাত থেকে বাঁচতে কেন্দ্র ও রাজ্য সরকারের নির্দেশক্রমে নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় দুবছরের জন্য গম চাষ বন্ধ রাখা হয়েছে। গত বছর এই দুই জেলায় গম চাষ বন্ধ রাখা হয়েছে, এবং এবছরই সেই মেয়াদ শেষ হবে। তাই এবছর এই গম চাষ বন্ধ রাখতে আগে থেকেই তৎপর জেলা প্রশাসন। এই কর্মসূচিকে সফল করতে প্রশাসনিক বৈঠক অনুষ্ঠিত হল জেলা প্রশাসনিক ভবনে।

 

জেলা শাসন পি উল্গানাথন জানান গম চাষ বন্ধ থাকায় কিছুটা বিপাকে পরতে হয়েছে কৃষকদের কিন্তু ভাইরাস জনিত রোগের হাত থেকে বাঁচতে কেন্দ্র ও রাজ্য সরকার যে নির্দেশ দিয়েছে তা মানতে হচ্ছে জেলা প্রশাসনকে। এবছরও এই গম চাষের পরিবর্তে ডাল শস্য, তৈলবীজ বিতরণ করা হবে কৃষকদের মধ্যে। এবছর জেলার প্রায় ৩৫ হাজার হেক্টর জমির জন্য কৃষকদের তৈলবীজ, ৫৩ হাজার হেক্টর জমির জন্য ডালশস্য এবং সাড়ে তিন হাজার হেক্টর জমির জন্য ভুট্টারবীজ বিতরণ করা হবে জেলা প্রশাসনের পক্ষ থেকে। ৫ই অক্টোবর থেকে বিনামুল্যে কৃষকদের হাতে তুলে দেওয়া হবে এই বিকল্প চাষের বীজ। আগামী বছর থেকে যথারীতি গম চাষ করতে পারবেন নদীয়া ও মুর্শিদাবাদ জেলার কৃষকেরা।