শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু ভক্ত সম্মিলনী

শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু ভক্ত সম্মিলনী। ময়নাগুড়ির ডাঙ্গাপাড়া আশ্রমে ১০৮ তম ভক্ত সম্মিলনী শুরু হল সোমবার। দুটি শোভাযাত্রার মধ্য দিয়ে এদিনের এই ভক্ত সম্মিলনী শুরু হয়। এই সম্মিলনী চলবে আগামী বুধবার পর্যন্ত। ১০৮ তম ভক্ত সম্মিলনী উপলক্ষ্যে আশ্রম চত্বর রকমারি আলোয় সেজে উঠেছে। সম্মিলনী উপলক্ষে বসেছে মেলা। দূর দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা তাদের পসরা সাজিয়ে বসেছেন।।

 

সোমবার এই ধর্মীয় অনুষ্ঠানের উদ্বোধন করেন ড: স্বামী ব্রজেশানন্দ সরস্বতী মহারাজ। সোমবার ঠাকুরের অধিবাস হয়। বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে বুধবার এই সম্মিলনীর সমাপ্তি ঘটবে। এই রাজ্যের পাশাপাশি পার্শ্ববর্তী রাজ্য আসাম এবং প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ থেকেই প্রচুর ভক্ত আসেন এই সম্মিলনীতে।আসাম বঙ্গীয় সারস্বত মঠ প্রতিষ্ঠাতা শ্রীমৎ স্বামী নিগমানন্দ সরস্বতী পরমহংসদেব প্রবর্তিত সার্বভৌম ভক্ত সন্মিলনীর ১০৮ তম অধিবেশন এবার ময়নাগুড়ির ডাঙ্গাপাড়া আশ্রমে অনুষ্ঠিত হল। যা চলবে আগামী বুধবার পর্যন্ত।

 

জানা গেছে,অনুষ্ঠানের জন্য মোট ১০০ বিঘা জমির উপর প্যান্ডেল তৈরি করা হয়েছে। দূর দুরান্তের পুণ্যার্থীদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। একসঙ্গে দশ হাজার পুণ্যার্থীর খাওয়ানোর ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি ৪০০ জন রাঁধুনি রান্নার কাজ চালাচ্ছেন। অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পূর্ণ করতে ২ হাজার স্বেচ্ছাসেবক কাজ করছেন। নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা। সোমবার নিষ্ঠার সাথেই শুরু হয় সম্মিলনী।

 

এদিন পতাকা উত্তোলনের পাশাপাশি দুটি ভাগে শোভাযাত্রা শুরু করা হয়। যেখানে প্রচুর ভক্ত সামিল হন। সেই শোভাযাত্রা শেষ হয়ে আশ্রমে পৌঁছালে শুরু হয় শোভাযাত্রা। আসাম বঙ্গীয় সারস্বত মঠের বিভিন্ন মহারাজ এই সম্মিলনীতে অংশ নেবেন বলে জানা গিয়েছে।

 

ডাঙ্গাপাড়া নিগমানন্দ আশ্রমের আশ্রম অধ্যক্ষ স্বামী সত্যব্রতানন্দ সরস্বতী মহারাজ বলেন, “সম্মিলনী ঘিরে নিরাপত্তার কোন খামতি রাখা হয়নি। প্রশাসন সব রকম সাহায্যে এগিয়ে এসেছে। আজ আমাদের ঠাকুরের অধিবাস। এদিন শোভাযাত্রা সম্পন্ন করে অধিবাস হবে। বাকি দুই দিনও বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এই ভক্ত সম্মিলনী অনুষ্ঠিত হবে “