বীরাঙ্গনা পুরস্কার পেয়ে জেলার মুখ উজ্জ্বল করল কদম বাউরী

নিজস্ব সংবাদদাতা,বাঁকুড়া , ৮ ই ডিসেম্বর :মাননীয় মুখ্যমন্ত্রী কন্যাশ্রী দিবসের দিন বীরাঙ্গনা পুরস্কারের ঘোষণা করেন। বীরাঙ্গনা পুরস্কার পেল বাঁকুড়ার কদম বাউরি । এদিন বাঁকুড়া প্রতাপ বাগান সংলগ্ন যুব আবাসে জেলা শাসক মুখ্যমন্ত্রী দেওয়া মানপত্র, সার্টিফিকেট, একটি অনুষ্ঠানে কদমের হাতে তুলে দেন।

এবছর তার বিয়ের ঠিক করেছিল আষাঢ় মাসে। তার বাবা সুজিত বাউরি চাষী। কদম সবে মাএ মাধ্যমিক দিয়েছে । বিয়ের বয়স হয়নি কদমের।। একটি ভালো পাএ পেয়ে বিয়ের দিনক্ষণও ঠিক হয়ে যায়। এদিকে কদমের বিয়ে করার মোটেও ইচ্ছা ছিল না। কদম ভয়ে বাড়ির কাউকে সেই কথাটি বলতে পারেনি। এমত বিয়ের দিন এসে যায় সকাল থেকে সবাই গায়ে হলুদের জোগাড় যন্ত্রে ব্যস্ত হয়ে যায়। হঠাৎ তার মাথায় বুদ্ধি খেলে। বাড়িতে বলে তার ইস্কুলে একটি ফর্ম ফিলাপের ডেট আছে এখনি যেতে হবে এইবলে বেরিয়ে পড়ে। স্কুলে এসে কান্না কাটি শুরু করে দেয় কদম সব ঘটনা স্যা্রদেরকে জানায়।এরপর স্কুলের প্রধান শিক্ষক জেলা শিশু সুরক্ষা দপ্তরে খবর দেয়।এরপর জেলা প্রশাসনের তৎপরতায় বিয়ে রোখা হয়।

জেলা শাসক জানান আগামী দিনে কদমকে বাঁকুড়ার জেলার ব্রান্ড অ্যাম্বাসেডর রূপে প্রত্যেক গ্রামে প্রচার চালানো হবে। অবশ্য তার এই প্রতিবাদের সে পুরস্কার পেয়েছে কন্যাশ্রী দিবসে কলকাতায়। আজ ফের তাকে সংবর্ধনা দিতে গিয়ে জেলাশাসক বললেন কদম উদাহরণ ও নজির তৈরী করেছে যা আগামী দিনে অনেক মেয়ের জীবন বাঁচাবে।