হৃদরোগে আক্রান্ত পুতিন, টেলিগ্রাম চ্যানেলের দাবি ঘিরে শোরগোল

হৃদরোগে আক্রান্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিন। সম্প্রতি টেলিকম চ্যানেল এমন দাবি করেছে। যা নিয়ে ইতিমধ্যে শোরগোল শুরু হয়ে গিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। ব্রিটেনের সংবাদমাধ্যম মিরর এই খবর প্রকাশ করেছে।

আরও পড়ুন:

টেলিগ্রাম চ্যানেলটির নাম জেনারেল এসভিআর। সেখানকার পোস্ট অনুযায়ী, রবিবার সন্ধ্যায় নিজের সরকারি বাসভবনের শোয়ার ঘরে অসুস্থ হয়ে পড়ে যান পুতিন। পড়ে যাওয়ার শব্দ পেয়ে নিরাপত্তারক্ষীরা ছুটে যান এবং পুতিনকে উদ্ধার করেন। তাঁরা ঘরে গিয়ে দেখেছিলেন, বিছানার পাশে টেবিল উল্টে পড়ে আছেন প্রেসিডেন্ট। পরে চিকিৎসকেরা পুতিনকে সুস্থ করে তুলেছেন।

রাশিয়ার প্রেসিডেন্টের স্বাস্থ্য সংক্রান্ত নানা জল্পনা হামেশাই ঘুরে বেড়ায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। পুতিনের গতিবিধি গোপনীয়তার চাদরে মোড়া। তাঁর স্বাস্থ্য নিয়েও কোনও খবর প্রকাশ করে না ক্রেমলিন। তাই পুতিন সত্যিই হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন কি না, তা নিশ্চিত নয়। রাশিয়ার সরকারের তরফে এ নিয়ে আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেওয়া হয়নি।

যে টেলিগ্রাম চ্যানেলে পুতিনের হৃদ্‌রোগের খবর প্রকাশ করা হয়েছে, সেখানে প্রায়ই রাশিয়ার প্রেসিডেন্টের স্বাস্থ্য সম্পর্কে নানা তথ্য দেওয়া হয়। সে সবের কোনও প্রামাণ্য নথি মেলে না। ওই চ্যানেল দাবি করে, পুতিনের ঘনিষ্ঠমহলে তাঁদের লোক আছে। সেখান থেকেই তথ্য পাওয়া যায়।

চ্যানেলে আরও দাবি, দীর্ঘ দিন ধরেই অসুস্থ পুতিন। তা যাতে আন্তর্জাতিক মহলের নজরে না আসে, তাই রাশিয়ার যাবতীয় সরকারি কাজে পুতিনের পরিবর্তে তাঁর ‘বডি ডাবল’ (পুতিনের মতো সাজানো অন্য কেউ) ব্যবহার করা হয়। এই তথ্যেরও সত্যতা সম্পর্কে প্রশ্ন রয়েছে। কারণ আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার তরফে কিছু জানানো হয়নি।

হৃদরোগে আক্রান্ত পুতিন, টেলিগ্রাম চ্যানেলের দাবি ঘিরে শোরগোল