ইদ -উল- আযহা উপলক্ষ্যে ভারত- বাংলাদেশ বৈদেশিক বানিজ্য স্থগিত সপ্তাহব্যাপী

পবিত্র ইদ-উল-আযহা উপলক্ষ্যে এক সপ্তাহ বন্ধ থাকছে ভারত- বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য। কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা বৈদেশিক বাণিজ্য পথ দিয়ে বন্ধ থাকছে ভারত-বাংলাদেশ এবং ভুটান-বাংলাদেশ বৈদেশিক বানিজ্য। বন্ধ থাকবে সপ্তাহব্যাপী। ১৫ জুলাই অবধি এই স্থলবন্দর দিয়ে ভারত এবং ভুটান থেকে কোনও পণ্য বাংলাদেশে পাঠানো হবেনা।

 

তেমনি বাংলাদেশ থেকেও পণ্য আমদানি পুরোপুরি বন্ধ থাকবে।পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে চ্যাংরাবান্ধা-বুড়িমারি স্থল বন্দরের মধ্যে বৈদেশিক বানিজ্য বন্ধ থাকবে বলে জানা গিয়েছে।
বাংলাদেশের তরফে এই বাণিজ্য বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং তাদের এই সিদ্ধান্তের কথা লিখিতভাবে আগাম জানিয়ে দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীদেরও। তাই এক্ষেত্রে তেমন সমস্যা হবার সম্ভাবনা না থাকলেও সপ্তাহব্যাপী বন্ধে ট্রাক মালিক, পাথর ও ভুট্টা ব্যবসায়ীদের ক্ষতির মুখতে পড়তে হবে।

আরও পড়ুন – গরুকে FMD ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ রাজ্য সরকারের

ব্যবসায়ীদের একাংশের কথায়, তিন বছর ধরে চ্যাংড়াবান্ধা স্থল বন্দর দিয়ে বাংলাদেশে বেশি মাত্রায় বোল্ডার রপ্তানি হচ্ছে। ভারত ও ভুটান মিলিয়ে দৈনিক ৫০০ পন্য বোঝাই ট্রাক বাংলাদেশে যাচ্ছে। বোল্ডার ব্যবসার কারনে চ্যাংড়াবান্ধা সীমান্তে ট্রাকের ব্যবসাও রমরমা চলছে। চ্যাংড়াবান্ধা স্থলবন্দর এলাকায় প্রায় ৭ হাজার ট্রাক মূলত বাংলাদেশে বোল্ডার সহ অন্যান্য পন্য পরিবহনে নির্ভরশীল। ফলে সপ্তাহব্যপী ব্যবসা বন্ধে ট্রাক মালিকদের প্রভূত ক্ষতি হওয়ার আশঙ্খা রয়েছে। বোল্ডারের পাশাপাশি গড কয়েকমাস ধরে চ্যাংড়াবান্ধা দিয়ে বাংলাদেশে ব্যপক হারে ভুট্টা ও গম রপ্তানি করা হচ্ছে। ভিন রাজ্য থেকে এইসব পন্য মাঝে মধ্যে রেলপথে চ্যাংড়াবান্ধা সীমান্তে এসে পৌঁছায়। তারপর সেইসব পন্য ট্রাকে করে সড়কপথে বাংলাদেশে পাঠানো হয়।

 

চ্যাংরাবান্ধা ট্রাক মালিক সমিতির সম্পাদক আব্দুল সামাদ জানিয়েছেন, বাংলাদেশের তরফে এ কয়েকদিন পন্য না পাঠানোর কথা লিখিত আকারে ভারতীয় ব্যবসায়ীদের আগাম জানিয়ে দিয়েছে। তাই ইদ- উল- আযহা উপলক্ষ্যে এ কয়েকদিন দুদেশের মধ্যে ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহিত হয়েছে।